Home Page Top

গুগল ইনডেক্স সমস্যা ও সমাধান

 বিভিন্ন গ্রুপে অনেকেই গুগলে পোস্ট ইনডেক্স না হওয়ার সমাধান চাচ্ছেন। প্রথমে গুগল এলগারিদম সম্পর্কে বলি। গুগল বট বা ক্রাউলার আপনার সাইটে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা পর পর আসে। যখন গুগল বট আপনার ওয়েবসাইট আসে তখন ৪/৪০০/৪ লাখ কয়টা পোস্ট ইনডেক্স করবে সেটার জন্য একটা Crawler Budget থাকে। আপনার সাইটের জন্য বাজেট কয়টা এটা আপনি কেন কেউই বলতে পারবে না। আরও নিশ্চিত হতে চাইলে moz dot com সাইটে গুগলের আপডেট সম্পর্কে দেখতে পারেন। কিছু আপডেটের পাশে "Unconfirmed" লেখা মানে এই আপডেট সম্পর্কে Moz নিজেই নিশ্চিত না। গুগল তাদের এলগারিদম কারো সাথেই শেয়ার করে না। প্রথম কথা আপনার সাইটের Crawler Budget (যেটা আপনি জানেন না) এর থেকে বেশি পোস্ট লিখলে লাভ নাই গুগল বট যতটা বাজেটে আছে ওই কয়টাই ইনডেক্স করবে। এখন আসেন আপনি যদি প্রতিদিন ১টা পোস্ট লিখেন সেটাও গুগল ইনডেক্স করে না কেন?
গুগল ইনডেক্স সমস্যা ও সমাধান, গুগল ইনডেক্স, গুগল ক্রাউলার, গুগল ক্রাউল, বিং ইনডেক্স, ইয়াহু ইনডেক্স, robot.txt, সাইটম্যাপ

বিভিন্ন গ্রুপে অনেকেই গুগলে পোস্ট ইনডেক্স না হওয়ার সমাধান চাচ্ছেন। প্রথমে গুগল এলগারিদম সম্পর্কে বলি। গুগল বট বা ক্রাউলার আপনার সাইটে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা পর পর আসে। যখন গুগল বট আপনার ওয়েবসাইট আসে তখন ৪/৪০০/৪ লাখ কয়টা পোস্ট ইনডেক্স করবে সেটার জন্য একটা Crawler Budget থাকে। আপনার সাইটের জন্য বাজেট কয়টা এটা আপনি কেন কেউই বলতে পারবে না। আরও নিশ্চিত হতে চাইলে moz dot com সাইটে গুগলের আপডেট সম্পর্কে দেখতে পারেন। কিছু আপডেটের পাশে "Unconfirmed" লেখা মানে এই আপডেট সম্পর্কে Moz নিজেই নিশ্চিত না। গুগল তাদের এলগারিদম কারো সাথেই শেয়ার করে না। প্রথম কথা আপনার সাইটের Crawler Budget (যেটা আপনি জানেন না) এর থেকে বেশি পোস্ট লিখলে লাভ নাই গুগল বট যতটা বাজেটে আছে ওই কয়টাই ইনডেক্স করবে। এখন আসেন আপনি যদি প্রতিদিন ১টা পোস্ট লিখেন সেটাও গুগল ইনডেক্স করে না কেন?

আমি একদম শুরু থেকে সবকিছু বলবো। পোস্টে অনেক জানা বিষয়ও থাকবে যাতে নতুন যারা ব্লগিং করছে তাদের সমস্যা না হয়।

কাজ-০১ঃ robot.txt

এটা আপনার সাইটে থাকা আবশ্যক। এটার কমান্ডের মধ্যে "User agent: *" এই লেখাটা ঠিক রাখতে হবে। এখানে অনেকে * উঠিয়ে দিয়ে google search console দেয়। এখানে * না দিলে Bing বা Semrush (যারা র‍্যাংক ট্রাক করেন) বট আপনার সাইটে জীবনেও আসতে পারবে না। ফলে বিং, ইয়াহু দুইটাতেই ইনডেক্স হবে না। (বিং আর ইয়াহুর সার্চ রেজাল্ট একই)। robot.txt generate করার পর এখানে আপনি কোন কিছু করবেন না। সোজা সাইটম্যাপে সাবমিট করবে + ব্লগারের সেটিংসে Custom robot.txt তে সেইভ করবেন। সাইটের পোস্ট ৫০০+ হয়ে গেলে তখন এই কমান্ডের শেষে max-results=500 এটা 1000 করে দিবেন।

কাজ-০২ঃ Custom robots header tags

  • Home page tags: All & noodp এই দুইটা অপশন সিলেক্ট করে সেইভ করবেন।
  • Archive and search page tags: noindex & noodp এই দুইটা অপশন সিলেক্ট করে সেইভ করবেন। এখানে noindex কেন দিতে হয় অনেকে জানেন না। ইউটিউবে ভিডিও দেখেন দিয়ে দেন। আবার অনেকে দেন না। অনেকে দেখবেন পোস্ট দেয় খুব ভালো SEO করায় তার সাইট গুগলে সার্চ করলে প্রথম আলো, বিবিসি এর মতো মেইন টাইটেলের নিচে সাইটের আরও কিছু লিংক শো করে। তারা মূলত noindex অপশন অফ রাখছে অথবা আগে অফ ছিল ওইসময় গুগল বট Archive পেইজকে/ ক্যাটাগরি ক্রাউল করে গিয়েছে। এগুলোর রেজাল্টই মূলত কয়েক মাস শো করে এবং ল্যান্ডিং পেইজ হিসেবে কাজ করে। তবে কেউ চাইলে ব্লগারে schema code ব্যবহার করে নির্দিষ্ট পোস্ট শো করাতে পারে কিন্তু ক্যাটাগরি না। সেটা আলাদা বিষয়। এটা noindex না রাখলে বড় ধরণের বাজে ইফেক্ট পড়তে পারে সাইটে। কারণ আপনার ক্যাটাগরি ইনডেক্স করতে গিয়ে ক্রাউলিং বাজেট নষ্ট হবে ফলে পোস্ট ইনডেক্স করবে না। তাই অভিজ্ঞ ব্লগাররা এটা noindex দিয়ে রাখতে বলে।
  • Post and page tags: All & noodp এই দুইটা অপশন সিলেক্ট করে সেইভ করবেন।

এখানে আপনি সব সেটিংস আপনার সাইটে এভাবে সেইভ করে রাখলে আপনার সব পোস্ট এইভাবেই বটকে আলাউ গুগল ইনডেক্স করতে আলাউ করবে।

আরও পড়তে পারেনঃ কিভাবে অনলাইনে ইনকাম করা যায়?

                                 মস্তিষ্ক কিভাবে কাজ করে
                                 চাকরিপ্রার্থীরা যেভাবে চাকরির জন্য সিভি (CV) উপস্থাপন করবে

কাজ-০৩ঃ আপনার সাইটে অবশ্যই সাইট ম্যাপ থাকতে হবে। গুগল বা বিং যে ক্রাউলার সাইটে আসুক না কেন প্রথমে আপনার robot.txt কমান্ড দেখে এরপরেই আপনার সাইটম্যাপ খুঁজে। সাইটম্যাপ থাকলে বট সহজেই বুঝতে পারবে আপনি নতুন কী পোস্ট দিয়েছেন, পুরাতন কোন পোস্ট আপডেট করেছেন। সাইটম্যাপ না থাকলে এটি সাইটে সব পোস্ট ঘুরতে থাকবে এবং আপনার Crawl Budget অপচয় হবে।

অনেকে url inspection দিয়ে মনে করেন পোস্ট ইনডেক্স হয়ে গেছে। এটা দেওয়ার অর্থ আপনি গুগলের বটকে আমন্ত্রণ জানিয়েছেন আসবে কিনা সেটা ক্রাউলারের সিদ্ধান্ত। আমি url inspection করার সাথে সাথে পোস্ট ইনডেক্স হয়ে যায়। ভিজিটর প্রচুর থাকলে আর ইউনিক কনটেন্ট দিলে গুগলেরই তাড়া থাকবে আপনার পোস্ট ইনডেক্স করার।

এগুলো করার পর যদি ইনডেক্স না হয় তাহলে যা করবেন

১. আপনার পোস্টে ইন্টার্নাল লিংকিং করবেন। পোস্টের কোন জায়গাতে এমন লিংক রেফার করবেন না যেখানে গেলে 404 page শো করে। সেক্ষেত্রে গুগল পোস্ট ইনডেক্স করবে না।

২. কপিরাইট কনটেন্ট দিলে পোস্ট ইনডেক্স করতে চায় না। পাশাপাশি শুরুতেই এমন কনটেন্ট লিখতে যাবেন না যেটা নিয়ে অনেক বড় বড় সাইট প্রচুর তথ্যবহুল কনটেন্ট লিখেছে। এটা চেক করতে "allintitleঃজাতীয় পরিচয়পত্র ডাউনলোড" এভাবে সার্চ করলে কতজন তাদের টাইটেল হিসেবে এটা ব্যবহার করেছে দেখতে পাবেন। যদি ১৫০ এর বেশি রেজাল্ট শো করে তবে সেইটা নিয়ে না লেখাই ভালো।

৩. পোস্ট করার সাথে সাথে নিশ রিলেটেড ৪-৫টা গ্রুপে পোস্ট শেয়ার করবেন। ২০-২৫ জন ভিজিটর আনার ট্রাই করবেন। আবার নিজেই বিভিন্ন ইমেইল দিয়ে ১০০ বার পোস্ট ভিজিট করার প্রয়োজন নেই।

৪. নিম্ন মানের কনটেন্ট লিখলে। যেমনঃ গুগল ট্রান্সলেটর ব্যবহার করে, উইকিপিডিয়া থেকে কপি-পেস্ট + এডিটিং করে ইউনিক বানানো হলে, কিওয়ার্ড ডেনসিটি মেইনটেন না করলে ইত্যাদি।

এরপরেও যদি পোস্ট ইনডেক্স না হয় কী করবেন?

সাইটের সবকিছু ঠিকঠাক থাকলে পোস্ট ইনডেক্স করা না করা গুগল ক্রাউলারের উপর নির্ভর করে। তবে আপনার কোন পোস্টকে ইনডেক্স না করলে ক্রাউল বাজেট নষ্ট না করে ক্রাউলারকে সেই পোস্টে আবার পাঠাতে পারবেন। এরজন্য কোন কোন পোস্টকে গুগল ইনডেক্স করছে না সেগুলোর লিংক নিন। পরে ১০০ ওয়ার্ডের একটা ইউনিক আর্টিকেল (গুগলে নেই এমন টপিক হলে ভালো) লিখে সেখানে ইনডেক্স না হওয়া সর্বোচ্চ ৩টা (এর বেশি ইনডেক্স না হলে একই প্রসেসে আরেকটা পোস্ট লিখবেন) পোস্ট লিংকিং করুন। এখন ক্রাউলার যখন আপনার এই আর্টিকেলে আসবে তখন এই ৩টা লিংকেও সে যাবে কোন Adult, Alcohol, Broken Link etc রিলেটেড পোস্টের লিংকিং করেছেন কিনা চেক করতে। ফলে আপনার ইনডেক্স না হওয়া পোস্টের বাজেট নষ্ট না করেই গুগল বটকে পাঠাতে পারবেন। এই জাতীয় কিছু কৌশল করেই সব পোস্ট দ্রুত ইনডেক্স করাতে পারবেন।

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. Assalamu alaikum

    Vai ami aktu help chai...

    Amr site adsense approve chilo..besirvag visitor google tekei ase...
    Maje modde ami nijei duke deki..ads show kore kina....but kokono ads a click korinay...

    Onnk smy deka jeto..ads a click porto but income hoto na..

    Jaihok..ajk sokale Email asce Adsense desable for invalid traffic 😭.akon amr koyta question janar chilo.

    1.Akon ki kora uchit...ai adsense account ki fire pawar somvobona ase?
    2.fire pawar somvobona takle kivabe ki korte hobe?
    3.jodi fire pawar somvobona na take tahole...desable adsense account delete kore onno email diye notun kore ai site er jonno adsense Apply korte parbo?
    Bistarito bolle kub upokrito hobo...donnobad

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১. আপনার কমপক্ষে দুইটা সাইট ব্যানড করলে এডসেন্স একাউন্ট ব্যানড হবে। এই একাউন্ট দিয়েই কাজ করতে পারবেন যদি এখন পর্যন্ত একটা একাউন্ট ব্যানড হয়ে থাকে।
      ২. সম্ভবনা আছে বলে মনে হয় না। আসলে গুগল কখন কাকে কোন দোষে ধরে সাইট ব্যানড করে দিবে এটা বলা যায় না। আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি কোন নির্দিষ্ট সাইট থেকে ট্রাফিক নিতেন। হয় আপনার বা পেইড সাইটও হতে পারে। গুগল সন্দেহ বশত এমনটা করেছে হয়তো।
      ৩. আপনার একাউন্ট ডিসএবল করে দিলে পারবেন। সেক্ষেত্রে ১ম একাউন্ট যে ডিভাইস দিয়ে খুলেছেন সেটা দিয়ে না খোলার চেষ্টা করাই ভালো। জ্বি অন্য সাইট এপ্লাই করতে পারবেন।
      দেরিতে রিপ্লাই দেওয়ার জন্য দুঃখিত।
      আপনার জন্য শুভকামনা রইলো।

      মুছুন
  2. ভাই আমার পোষ্ট ৩৫ টি কিন্তু ইনডেক্স হইসে ৭/৮ টা কারন টা বুজতে পারছিনা, আপানার আর্টিকেল পরলাম কিন্তু সব বুজতে পারলাম না , একটু হেল্প করলে উপকৃত হইতাম, ধন্যবাদ ভাই

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমাদের পেইজে নক দিয়েন। সেখানে বিস্তারিত আলাপ করতে পারবো। তাছাড়া ওয়েবসাইট না দেখে বলা যায় না। কারণ সবাই বলে ইউনিক কনটেন্ট লিখি বাট সাইটে গিয়ে দেখা যায় স্পিন আর্টিকেল। তাছাড়া ইমেজ কপিরাইট ইস্যুও থাকে।

      মুছুন
  3. ভাই আমার পোস্ট গুলো ৪/৫ ঘন্টা ইনডেক্স হত। কিন্তু যখন এ Google public Center appply করি সেই দিন থেকে পোস্ট ইনডেক্স হয় না। ৮১ মোট পোস্ট সবগুলো নিজে লেখা কোনো কপি পোস্ট নাই। ৭ হাজার imporsssion ১৫০cilk একমাস হয় নাই এখনো । খেলা সাইট । Addsenes এর জন্য apply করেছি এখনো রিপ্লে দেয় নাই।


    এখন আমার পোস্ট গুলো কি করলে ইনডেক্স হবে ..... ? Please help me 🙏🙏🙏🙏🙏

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নতুন সাইট ইনডেক্স হতে টাইম লাগে। এতে ঘাবড়ানোর কিছু নেই। তাছাড়া আপনি গুগল নিজের জন্য এপ্লাই করেছে। এপ্লাই করার পর প্রতিদিন ২-৩টা কনটেন্ট পাবলিশের চেষ্টা করবেন। তাহলে এমন সমস্যা হওয়ার কথা না। সাধারণত গুগল নিজের এপ্রুভাল নিলে পোস্ট দ্রুত ইনডেক্স হয়। কারণ গুগলের ক্রাউলার সাইটে যতবার আসবে পোস্ট তত তাড়াতাড়ি ইনডেক্স হবার সম্ভবনা থাকে। আপনার সাইট লিংক আমাদের পেইজে দিয়ে নক করুন। সাইট দেখে বিস্তারিত বলা যাবে।

      মুছুন
  4. ভাই আমার সাইটের তিনটি পোস্ট ইনডেক্স হয়নি । এখন আমি কি করতে পারি ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি গুগল নিউজ এপ্রুভাল নেন তাহলে পোস্ট করার সাথে সাথেই ইনডেক্স হবে। কারণ গুগল নিউজ এপ্রুভালের মাধ্যমে আপনি গুগল বটকে আলাদা সেশনের মাধ্যমে দুইবার বা ততোধিকবার সাইটে পাঠাতে পারবেন। তবে আপনার পোস্ট অবশ্যই ১০০% ইউনিক ও কপিরাইট ফ্রি হতে হবে।

      মুছুন
  5. গুগল নিউজ এপ্রুভাল কিভাবে নিতে হয়

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এটার উপরে ইউটিউবে ভিডিও পাবেন। আসলে সময় স্বল্পতার কারণে আমরা রেগুলার পোস্ট করতে পারি না। গুগল নিউজের এপ্রুভাল পাওয়ার জন্য যেদিন এপ্লাই করবেন তার আগে পরে প্রতিদিন পোস্ট পাবলিশ করবেন। রেগুলার পোস্ট না করলে এপ্রুভাল দেয় না। পোস্ট অবশ্যই ইউনিক হতে হবে।

      মুছুন

Top Post Ad

Below Post Ad

Ads Area