এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/04/ru-admission.html

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ আজকে প্রকাশিত হয়েছে। আমরা রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর আলোকে ভর্তি যোগ্যতা, মানবণ্টন, মোট আসনসংখ্যা ও আবেদন ফি সম্পর্কে আলোচনা করবো। 
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি
এখন আমরা Rajshahi University Admission Circular 2021-2022 বিস্তারিত আলোচনা করবো। 
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে সেকেন্ড টাইম চালু করা হয়েছে। পাশাপাশি এ বছর প্রতি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবে আগে যেটি ছিল ৪৫ হাজার। রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ অনুসারে লিখিত ও এমসিকিউ উভয় পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাস মার্ক না পেলে উক্ত শিক্ষার্থীদেরকে মেধা তালিকায় গণ্য করা হবে না। সংক্ষেপে RU Admission Test এর বিবরণী তুলে ধরা হলোঃ 
রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২
প্রাথমিক আবেদন- ২৫ মে ২০২২ থেকে ৯ জুন ২০২২
চূড়ান্ত আবেদন- ১৫ জুন ২০২২ থেকে ২৮ জুন ২০২২
প্রাথমিক আবেদন ফি- ৫৫ টাকা
চূড়ান্ত আবেদন ফি- ১১০০ টাকা
প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে-
ভর্তি পরীক্ষার তারিখ- ২৫, ২৬ ও ২৭ জুলাই ২০২২
আবেদনের ঠিকানা- admission.ru.ac.bd

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি

রাবি ভর্তি পরীক্ষা শুধুমাত্র রাজশাহীতে অনুষ্ঠিত হয়। তবে এবার বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে কিনা সে সম্পর্কে এখনও জানানো হয়নি। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার সময় আপনি যেকোনো বিভাগেই আবেদন করতে পারবেন। তাহলে চলুন একনজরে রাবি ভর্তি পরীক্ষার সময়সূচী দেখে নেওয়া যাক। 
তারিখ ইউনিট
২৫ জুলাই ২০২২ সি ইউনিট (বিজ্ঞান)
২৬ জুলাই ২০২২ এ ইউনিট (মানবিক)
২৭ জুলাই ২০২২ বি ইউনিট (ব্যবসায়)
এ বছর প্রতি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। যেহেতু এবার সেকেন্ড টাইম চালু হয়েছে তাই অধিক সংখ্যক পরীক্ষার্থীদেরকে অংশগ্রহণের সুযোগ প্রদান করা হয়েছে।

রাবি আবেদনের যোগ্যতা 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীকে অবশ্যই ২০১৫-২০১৮ সালের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং ২০২০/২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। রাবিতে ভর্তি আবেদন করতে জিপিএ সংক্রান্ত কিছু শর্তাবলি আছে যা নিচে আলোচনা করা হলোঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ ইউনিট ভর্তি যোগ্যতা

মানবিক শাখার উচ্চ মাধ্যমিক/সমমান এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখার আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিট ভর্তি যোগ্যতা

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.৫০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.৫০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি যোগ্যতা 

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.৫০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

নোটঃ জিসিই 'ও' লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং 'এ' লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে 'বি' গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে 'সি' গ্রেড পেতে হবে। 'ও' লেভেল, 'এ' লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজীতে অনুবাদ করা হবে। ইংরেজী প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ ২৮ জুন ২০২২ তারিখের মধ্যে অবশ্যই ইমেইল (ru_admission@ru.ac.bd) -এর মাধ্যমে অবহিত করতে হবে।

রাবি ভর্তি পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০২১-২২ ভর্তি সার্কুলার অনুযায়ী ‍ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে। পরীক্ষায় মোট ৮০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটির জন্য নম্বর বরাদ্দ থাকবে ১.২০ করে এবং ৫টি ভুলের জন্য ১ নম্বর কেটে নেওয়া হবে। ভর্তি পরীক্ষার মোট সময় ১ ঘন্টা নির্ধারণ করা হয়েছে। কোন ইউনিটে কোন বিষয়ে পরীক্ষা নেওয়া হবে টা শীঘ্রই জানিয়ে দেওয়া হবে।
এমসিকিউ পরীক্ষা ১০০ নম্বর
পাশ নম্বর ৪০ নম্বর
প্রতিটি ভুলের জন্য কর্তন ০.২০ নম্বর
ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্ট ওয়াচ ও যেকোনো ধরণের ডিজিটাল ডিভাইস ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

মেধাক্রম নির্বাচন

প্রাথমিক আবেদন করার পর প্রতিটি ইউনিটে মোট ৭২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষার জন্য নির্বাচন করা হবে। এটি আবেদন করার পর শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর উপর নির্ভর করে। অন্যদিকে চূড়ান্ত পরীক্ষায় পাস নম্বর হলো ৪০। ফলে চূড়ান্ত পরীক্ষায় যারা ৪০ বা এর বেশি নম্বর পাবে তারা মেধাতালিকায় স্থান পাবে। 

জিপিএ নম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে কোন নাম্বার যুক্ত হবে না। অর্থাৎ চূড়ান্ত পরীক্ষায় যারা ভালো করবেন তাদের চান্স পাওয়ার সম্ভবনা বেশি। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইউনিটসমূহ নিচের ছকে উল্লেখ করা হয়েছে। 
ইউনিটের নাম বিভাগ অনুষদ
মানবিক কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট
বি ব্যবসায় শিক্ষা বিজনেস স্টাডিজ অনুষদ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট
সি বিজ্ঞান বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১-২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ এর সার্কুলার প্রকাশিত হয়নি। রাবি ভর্তি সার্কুলার ২০২১-২০২২ প্রকাশিত হওয়া মাত্র আমরা এখানে যুক্ত করে দিবো। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার দেখলে আপনি আরও স্বচ্ছ ধারণা পাবেন বলে মনে করি। 

ফি প্রদান পদ্ধতি (রকেটের মাধ্যমে) | রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

ভর্তি পরীক্ষার ফি শুধুমাত্র রকেটের মাধ্যমে প্রদান করা যাবে। এক্ষেত্রে আপনি সরাসরি রকেট অ্যাপসের মাধ্যমে ফি প্রদান করতে পারবেন অথবা ইউএসএসডি ডায়াল করে ফি জমা দিতে পারবেন। নিচে ইউএসএসডি ব্যবহার করে ফি প্রদানের পদ্ধতি দেখানো হলোঃ 
  • প্রথমে, *322# ডায়াল করুন।
  • “Bill Pay” অপশন সিলেক্ট করুন।
  • “Other” অপশন সিলেক্ট করুন।
  • “Enter Payer Mobile No.” এর স্থলে প্রার্থীর মোবাইল নাম্বার দিন।
  • “Other” অপশন সিলেক্ট করুন।
  • “Enter Biller ID” এর স্থলে 377 টাইপ করুন।
  • “Enter Bill Number” এর স্থলে অবশ্যই স্লিপে প্রদত্ত Bill Number প্রদান করতে হবে।
  • “Enter Amount” এর স্থলে স্লিপে প্রদত্ত সর্বমোট ফি এর পরিমান দিতে হবে।
  • “Enter PIN” এর স্থলে রকেট অ্যাকাউন্ট এর PIN Number দিতে হবে।
  • এরপর পেমেন্ট কনফার্মেশন এসএমএস আসবে। এই SMS থেকে ট্রানজেকশন আইড (TnxID) সংরক্ষণ করুন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা | রাবি ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা হলো ৪১৭৩টি। তবে এটি বিশেষ কোটাবাদে আসন সংখ্যা। রাবিতে রাবিতে ক্ষুদ্র নৃ গোষ্ঠী, শারীরিক প্রতিবন্ধী, পোষ্য কোটা, মুক্তিযোদ্ধা কোটা ও বিকেএসপি এর জন্য কোটা রয়েছে। কোন বিভাগে কতজন শিক্ষার্থী ভর্তি নেওয়া হয় তা আমরা অন্য কোন পোস্টে আলোচনা করবো। এখানে তিনটি ইউনিট রয়েছে এবং আপনি যে বিভাগের শিক্ষার্থীই হন না কেন তিনটি ইউনিটেই এক্সাম দিতে পারবেন। এক্ষেত্রে নিজ নিজ বিভাগের ক্ষেত্রে যে যোগ্যতা যাওয়া হয়েছে অন্য ইউনিটে আপনার ক্ষেত্রে একই যোগ্যতা প্রযোজ্য হবে। 

চূড়ান্ত আবেদন যোগ্যতা

রাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুসারে প্রাথমিক আবেদনকারীদের মধ্যে প্রতি ইউনিটে ৭২ হাজার শিক্ষার্থীকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হবে। এক্ষেত্রে আমরা দেখেছি নিম্নবর্ণিত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদেরকে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচন করতে দেখেছি। 
ইউনিট বিজ্ঞান মানবিক ব্যবসায় শিক্ষা
৫.০০ ৪.৪৩ ৪.৯২
বি ৫.০০ ৪.৫০ সকল আবেদনকারী
সি ৫.০০ ৫.০০ ৪.৯২
তবে যারা চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়নি তাদের চিন্তার কিছু নেই। কারণ চূড়ান্ত আবেদনে যারা সুযোগ পেয়েও আবেদন করবে না সেক্ষেত্রে ৭২ হাজার হতে কত জন লাগবে ওই অনুসারে আরও শিক্ষার্থীদেরকে সুযোগ প্রদান করা হবে। 

রাবি ভর্তি পরীক্ষার ফলাফল এবং এডমিট কার্ড | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২ পরীক্ষা শেষ হওয়ার ৫ দিনের মধ্যে প্রকাশিত হবে। ফলাফল প্রকাশিত হওয়া মাত্র আমরা ফল দেখার লিংক যুক্ত করে দিবো। ফলাফল সবার আগে পেতে এডমিশন টিউন ওয়েবসাইটকে ফলো করুন এবং আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখুন। 
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?