এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/02/ramadan-calendar.html

রমজানের সময় সূচি ২০২২ | রমজান মাসের ক্যালেন্ডার ২০২২

রমজানের সময় সূচি ২০২২ ইসলামিক ফাউন্ডেশন ও রোজার সময়সূচি ২০২২ ইসলামিক ফাউন্ডেশন সম্পর্কে আজকে আলোচনা করবো। আপনি যদি ২০২২ সালের রমজানের সময় সূচি নিয়ে জানতে চান তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। 

রমজানের সময় সূচি ২০২২, রোজার সময় সূচি ২০২২, Ramdan 2022, রমজান ২০২২ ক্যালেন্ডার, ২০২২ রোজার ক্যালেন্ডার

প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশন থেকে চাঁদ দেখার উপর নির্ভর করে রমজানের সময় সূচি ঘোষণা করা হয়ে থাকে। পূর্বের ন্যায় এবারও তারা রমজানের সময় সূচি ২০২২ প্রকাশ করেছে।  তাহলে চলুন রমজানের সময় সূচি 2022 এবং রোজার সময়সূচি 2022 ইসলামিক ফাউন্ডেশন অনুসারে জেনে নেওয়া যাক। 

২০২২ সালের রোজার ক্যালেন্ডার | রমজানের সময় সূচি 2022 | রমজানের ক্যালেন্ডার ২০২২

ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক ইফতারি ও সেহরীর সময় সূচি ২০২২ ঘোষণা করা হয়েছে। আমরা ইসলামিক ফাউন্ডেশন এর তথ্য অনুযায়ী রমজানের ইফতারি ও সেহরীর সময় সূচি সম্পর্কে সঠিক তথ্য প্রদান করেছি। তাছাড়া আপনি চাইলে আমাদের তৈরিকৃত ক্যালেন্ডার রমজানের ক্যালেন্ডার ২০২২ ডাউনলোড করে রাখতে পারেন। 

রমজান ২০২২ কোন মাসের কত তারিখে হবে?

২০২২ সালের রোজা শুরু ৩রা এপ্রিল ২০২২ ইং তারিখ হতে।  ২০২২ সালের রমজান একই সাথে ভারত, পাকিস্তান ও বাংলাদেশে আগামী ৩রা এপ্রিল ২০২২ তারিখে শুরু হবে। তবে পুরো বিষয়টি চাঁদ দেখার উপরে নির্ভর করছে। 

রমজান মাস বাংলাদেশসহ আরব বিশ্বে বিশেষ করে সৌদি আরব, কাতার, তুরস্ক, মালয়েশিয়া, ভারত, পাকিস্তানে বসবাসরত মুসলিম সম্প্রদায়ের জন্য একটি আনন্দের দিন। এসময় মুসলমানরা সারাদিন রোজা রেখে মহান আল্লাহর সন্তুষ্টি কামনায় ইফতার করে থাকে। প্রতি বছর রোজা পূর্বের বছরের চেয়ে ১১ দিন আগে আসে। এটি আসলে আরবি বছরের একটি হিসাব অনেকেই হয়তো জানেন না। 

রমজান মাসের ক্যালেন্ডার ২০২২ | রমজানের সময় সূচি 2022 | মাহে রমজান ২০২২ সময়সূচী

এবার চলুন পবিত্র রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা আগেই বলেছি এবারের ২০২২ সালের রোজা শুরু ৩রা এপ্রিল ২০২২ তারিখ হতে। ফলে আমরা সে অনুযায়ী আপনাদের জন্য ২০২২ সালের রোজার ক্যালেন্ডার তথা রোজার সময় সূচি তৈরি করেছি। 

রহমতের ১০ দিন
রমজানএপ্রিল/মেদিন সেহরি (am)ইফতার (pm)
০৩ এপ্রিলরবিবার ০৪:২৭০৬:১৯
০৪সোমবার ০৪:২৬০৬:১৯
০৫মঙ্গলবার ০৪:২৫০৬:২০
০৬বুধবার ০৪:২৪০৬:২০
০৭বৃহস্পতিবার ০৪:২৩০৬:২১
০৮শুক্রবার ০৪:২২০৬:২১
০৯শনিবার ০৪:২১০৬:২২
১০রবিবার ০৪:২০০৬:২২
১১সোমবার ০৪:১৯০৬:২২
১০১২মঙ্গলবার ০৪:১৮০৬:২৩
মাগফিরাতের ১০ দিন
১১১৩বুধবার ০৪:১৬০৬:২৩
১২১৪বৃহস্পতিবার ০৪:১৫০৬:২৩
১৩১৫শুক্রবার ০৪:১৪০৬:২৪
১৪১৬শনিবার ০৪:১৩০৬:২৪
১৫১৭রবিবার ০৪:১২০৬:২৪
১৬১৮সোমবার ০৪:১১০৬:২৫
১৭১৯মঙ্গলবার ০৪:১০০৬:২৫
১৮২০বুধবার ০৪:০৯০৬:২৬
১৯২১বৃহস্পতিবার ০৪:০৮০৬:২৬
২০২২শুক্রবার ০৪:০৭০৬:২৭
নাজাতের ১০ দিন

২১

২৩

শনিবার

০৪:০৬০৬:২৭
২২২৪রবিবার ০৪:০৫০৬:২৮
২৩২৫সোমবার০৪:০৫০৬:২৮
২৪২৬মঙ্গলবার০৪:০৪০৬:২৯
২৫২৭বুধবার০৪:০৩০৬:২৯
২৬২৮বৃহস্পতিবার০৪:০২০৬:২৯
২৭২৯শুক্রবার০৪:০১০৬:৩০
২৮৩০শনিবার০৪:০০০৬:৩০
২৯০১ মেরবিবার০৩:৫৯০৬:৩১
৩০০২সোমবার০৩:৫৮০৬:৩১

শবে বরাত ২০২২ কোন মাসের কত তারিখে হবে 

শবে বরাত ২০২২ কত তারিখ? ১৮ মার্চ ২০২২ তারিখে এবার শবে বরাত হতে পারে। এই প্রশ্নের উত্তর অনেকেই খুঁজেছেন। শুরুতে বলে নেওয়া যাক শবে বরাত আসলে কোন মাসে হয়। শবে বরাত শাবান মাসের ১৫ তারিখ পালন করা হয়। এই দিন সবাই রাত জেগে মহান আল্লাহ'তালার প্রার্থনা করে থাকেন। 

শবে বরাত ২০২২ কবে?

শবে বরাত ২০২২ আগামী ১৮ই মার্চ ২০২২ইং তারিখে হতে পারে। এটি চাঁদ দেখার উপর নির্ভরশীল তবে এবছর ১৮ই মার্চ শাবান মাসের ১৫ তারিখ হতে যাচ্ছে। সে হিসাবে বললে ১৮ই মার্চ শবে বরাত হবে এবং ১৯শে মার্চ ২০২২ইং তারিখে শবে বরাত এর ছুটি থাকবে। 

শবে বরাত মূলত পাক ভারত উপমহাদেশেই পালন করা হয়। তবে অন্যান্য দেশে যেমনঃ সৌদি আরব, মিসর, কাতার, আবুধাবি, তুরস্ক, আফগানিস্থান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে তেমন জোরেশোরে পালিত হয় না। শবে বরাত পালন করা নিয়ে অনেকের মাঝে বিভিন্ন তর্ক বিতর্ক রয়েছে। তবে সবারই মূল উদ্দেশ্য হলো নিজের ভুল ত্রুটির জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা। 

শবে কদর ২০২২ কোন মাসের কত তারিখে হবে

শবে কদর ২০২২ আগামী এপ্রিল মাসের ২৮ তারিখ হবে। শবে কদর বা লাইলাতুল কদর রমজান মাসের শেষ দশ দিনের যেকোনো একটি বিজোড় রোজায় হতে পারে। হাদিসে এমন ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে বেশিরভাগ দেশে ২৭ রমজান শবে কদর পালন করা হয়ে থাকে। 

এই রাতে মহান আল্লাহ্‌'তালা পুরো মানবজাতির জন্য পবিত্র কুরআন মাজিদ নাজিল করেন। পবিত্র কুরআন মাজিদ আমাদের সর্বশেষ নবী ও রাসুল (সাঃ)-এর উপর প্রেরণ করা হয়েছিল। শবে কদরের দিন আল্লাহ্‌ প্রথম আসমানে নেমে আসেন এবং তাঁর বান্দাদের সকল প্রার্থনা শুনে থাকেন ও যাকে ইচ্ছা ক্ষমা করে দেন। ২৭ রমজানের ফজিলত বলে শেষ করা যাবে না। এই দিন সকল মুসলিম উম্মাহর শান্তি কামনায় দোয়া করা হয়। 

ঈদুল ফিতর বা রোজার ইদ ২০২২ কোন মাসের কত তারিখে

ঈদুল ফিতর ২০২২ কত তারিখে? এবছর ঈদুল ফিতর ২০২২ ৩রা মে তারিখে পালিত হবে। যদি রোজা ২৯টা হয় সেক্ষেত্রে ঈদুল ফিতর ২রা মে হবে এবং রোজা ৩০টি হলে রমজানের ইদ ৩রা মে পালিত হবে। 

রোজার ঈদ ২০২২ কত তারিখে তা নির্ভর করবে চাঁদ দেখার উপর। এ বছর ৩রা মে রোজার ঈদ হওয়ার সম্ভবনা অনেক বেশি। দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর সবাই একত্রে মিলে মিশে ঈদ পালন করে থাকে। এই দিন ধনী গরীব কোন ভেদাভেদ থাকে না। সকালে ঈদের জামাতের পর কোলাকুলি করা ঈদের সব থেকে সুন্দর ও মনোরম একটি দৃশ্য। এ সময় বড়দেরকে সালাম করলে তারা বকশিস বা সালামী দিয়ে থাকেন। এটা ছোটদের জন্য খুবই আনন্দের হয়ে থাকে।

সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 1 জন কমেন্ট করেছেন
  1. এবার রোজাতে কি স্কুল কলেজ বন্ধ থাকবে নাকি খোলা থাকবে বলতে পারেন?

    উত্তরমুছুন

এডমিশন টিউন কী?