এডমিশন টিউন https://www.admissiontune.com/2023/05/ssc-gpa-calculator.html

SSC GPA Calculator [New Grading System 2023]

এইচএসসি জিপিএ ক্যালকুলেটর

SSC GPA Calculator তোমার জিপিএ বের করার সহজ ও প্রয়োজনীয় একটি অনলাইন টুলস। SSC GPA Calculator এর সাহায্যে তুমি সহজেই কোন জটিল ম্যাথ ছাড়া তোমার জিপিএ বের করতে পারবে। 

SSC GPA Calculator

এখন থেকে কোন প্রকার ঝামেলা ছাড়াই তোমার এসএসসি পরীক্ষার ফলাফল বের করতে পারবে। তাহলে চল জেনে নেওয়া যাক কিভাবে SSC GPA Calculator ব্যবহার করতে হয়। 

SSC GPA Calculator

Select Group
Grade Format
Code
Subject
Select Grade
Subject And Point

101

Bangla

107

English

109

Math

111

154

Information Technology

150

Bangladesh & World Civilization

136

137

138

134

এসএসসি পরীক্ষার গ্রেডিং পদ্ধতি

বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি জিপিএ গণনা করার জন্য ০ থেকে ১০০ নম্বর পর্যন্ত একটি স্কেল ফলো করে। নিচে এই স্কেলে কিভাবে এসএসসি গ্রেড দেওয়া হয় দেখানো হলোঃ 

  • 80-100: A+ (Excellent)
  • 70-79: A (Very Good)
  • 60-69: B (Good)
  • 50-59: C (Average)
  • 40-49: D (Pass)
  • 0-39: F (Fail)

প্রতিটি গ্রেড শতকরা হিসেবে পরিপাম করতে হয়। অর্থাৎ তোমার স্কুলে ১২০ নম্বরে পরীক্ষা নিলে কততে A+ তা পরিমাপ করা হয় শতকরা নিয়ম মোতাবেক। নিচের টেবিলে শতকরা নিয়মে গ্রেড ও পয়েন্ট দেখানো হয়েছে। 

Grade GPA Percentage
A+ 5.00 80% - 100%
A 4.00 70% - 79%
A- 3.50 60% - 69%
B 3.00 50% - 59%
C 2.00 40% - 49%
D 1.00 33% - 39%
F 0.00 0% - 32%

বি.দ্রঃ বাংলাদেশের সকল স্কুল শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে একই পদ্ধতিতে গ্রেড নির্ণয় করে থাকে। 

কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল নির্ণয় করবো? 

SSC grade point average (GPA) নির্ভুলভাবে নির্ণয় করার জন্য নিচের সহজ ধাপগুলো ফলো করতে হবেঃ 

SSC GPA Calculation Method

১. তোমার বিভাগ নির্বাচন করো (এসএসসিতে তুমি সাইন্স, কমার্স অথবা মানবিক যে গ্রুপে আছো)। 

২. তোমার পছন্দনীয় গ্রেড ফরম্যাট (গ্রেড/পয়েন্ট) সিলেক্ট করবে। 

৩. এসএসসি জিপিএ ক্যালকুলেটর থেকে তোমার বিষয় নির্বাচন করো। যদি কোন বিষয় খুঁজে না পাও তাহলে কমেন্টে জানিয়ে দিও। 

৪. নির্বাচনকৃত বিষয়ের জন্য তোমার পয়েন্ট/ গ্রেড সিলেক্ট করবে। যেটি তোমাকে ইনপুট দিতে হবে। 

৫. নিচে থাকা "Calculate" বাটনে ক্লিক করো। 

৬. ইয়েহ! তোমার এসএসসি জিপিএ ও পয়েন্ট দেখতে পাচ্ছো, তাই না? 

তুমি যদি এখনও বুঝে উঠতে না পারো কিভাবে এসএসসি পয়েন্ট ক্যালকুলেট করবে তাহলে নিচে আরও বিস্তারিত ব্যাখ্যা দেওয়া আছে সেটি পড়ো। 

SSC GPA Calculator এর ব্যবহার 

SSC GPA Calculator তোমার ফলাফল নির্ণয়ের দারুণ একটি অনলাইন টুলস। এখন আমরা এসএসসি জিপিএ গণনার পদ্ধতি বিশদভাবে আলোচনা করবো। 

এসএসসি বিভাগ নির্বাচন 

এসএসসি জিপিএ ক্যালকুলেটরে শুরুতে তোমাকে নিজের গ্রুপ সিলেক্ট করতে হবে। এখানে স্বয়ংক্রিয়ভাবে Science গ্রুপ সিলেক্ট করা থাকবে। তুমি যে বিভাগে পড়ো সেই গ্রুপ সিলেক্ট করবে। 

গ্রেডিং পদ্ধতি সিলেক্ট করো

এখন তোমাকে গ্রেড ফরম্যাট নির্বাচন করতে হবে। অর্থাৎ তোমার এসএসসি'র ফলাফল গ্রেড (যেমনঃ A+, A ইত্যাদি) বা পয়েন্ট (5.00, 4.00 ইত্যাদি) কিভাবে ইনপুট দিবে তা সিলেক্ট করা লাগবে। তুমি যদি পয়েন্ট সিলেক্ট করো তাহলে প্রতিটি ঘরে অর্জিত পয়েন্ট প্রবেশ করাতে হবে। 

তোমার সিলেক্টকৃত সকল বিষয়ের বিপরীতে গ্রেড/পয়েন্ট ইনপুট করতে হবে। অন্যথায় ইরোর শো করবে এবং ফলাফল প্রদর্শিত হবে না। 

এসএসসি বিষয়ের নাম নির্বাচন

এই ধাপে এসে তোমাকে বিষয় নির্বাচন করতে হবে। এডমিশন টিউনের এসএসসি জিপিএ ক্যালকুলেটরে সকল বিষয়ের নাম পাবে। ডিফল্টভাবে সর্বাধিক কমন সাবজেক্টগুলো সিলেক্ট করা থাকবে এবং তুমি চাইলে নিচ ইচ্ছামত এগুলো চেঞ্জ করতে নিতে পারো। যদি তোমার কাঙ্ক্ষিত বিষয় দেখতে না পাও তবে আগে চেক করবে সঠিক গ্রুপ সিলেক্ট করেছো কিনা। 

গ্রুপ ঠিক থাকলে কোন সাবজেক্টের নাম যদি পাওয়া না যায় তবে Others সিলেক্ট করো। এরপরেও যেকোনো সমস্যা ফেস করলে কমেন্টে জানানোর অনুরোধ রইল। মনে রাখবে একই সাবজেক্ট দুইবার সিলেক্ট করা যাবে না তাহলে ফলাফল দেখতে পারবে না। 

Calculate GPA বাটনে চাপ দাও 

সর্বশেষ, "Calculate GPA" বাটনে ক্লিক করো। যদি কোন ভুল করে থাকো তবে তোমার ব্রাউজারের উপরে একটি নোটিফিকেশন আসবে। আশা করি কোন প্রকার ভুল করবে না। 

চূড়ান্ত এসএসসি ফলাফল 

এবার তোমার ফলাফল দেখার পালা। সব কিছু আমাদের নির্দেশনা মোতাবেক করলে ফলাফল দেখতে পাবে। তোমার এসএসসি ফলাফল দেখার সময় গ্রেড ও পয়েন্ট অনুসারে আলাদা কালার কোড ব্যবহার করা হয়েছে। এগুলো নিচে উল্লেখ করা হলোঃ 
টেবিল-২ 

এসএসসি জিপিএ ক্যালকুলেটর সমস্যাবলী 

তুমি সঠিক বিষয় কিংবা গ্রুপ নির্বাচন না করলে ইরোর আসতে পারে। অর্থাৎ তোমার ফলাফল সুচারুরূপে দেখা যাবে না। প্রতিটি বিষয় এবং গ্রেড-পয়েন্ট সতর্কতার সাথে ইনপুট দিবে। যেকোনো সমস্যায় নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাও।

Duplicate Subject Selected

তুমি একটি বিষয় দুই বা ততোধিকবার সিলেক্ট করে "Calculate GPA" বাটনে ক্লি করা মাত্র একটি নোটিফিকেশন দেখতে পারবে। সেখানে ইংরেজি অক্ষরে লেখা থাকবে "Warning:- One subject was selected twice" যদি এমনটি দেখতে পাও তাহলে চেক করবে কোনো বিষয় দুইবার সিলেক্ট করেছ কিনা?  

Some Point or Grade Field are not selected

চূড়ান্ত ফলাফল দেখার আগে একবার চেক করে নাও সকল বিষয়ের গ্রেড বা পয়েন্ট ইনপুট দিয়েছ কিনা? যদি কোন সাবজেক্টের বিপরীতে গ্রেড বা পয়েন্ট ইনপুট না দাও তাহলে এমন ইরর আসবে "Warning:- Select the grade/points of all subjects"

FAQ - অতি জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

How do I calculate my SSC GPA?

  • The procedure of calculating SSC Result GPA is pretty simple. First, add up all of the points, including the fourth subject. Then subtract 3 and divide the result by the subject number. 

What is the GPA for 2nd division SSC?

  • At the SSC level, there is no 1st, 2nd, or 3rd division grading system. This type of division system is commonly used at institutions of higher education. So, don't use the division or class method to compare your grades.

How to find GPA with calculator?

  1. Add up the points for all subjects, including the 4th subject.
  2. Subtract 3 from the total points.
  3. Divide the result by the number of subjects.

What is golden GPA 5 Bangladesh?

  • Golden A+ indicates that students obtained a GPA of 5 or A+ (that is, scores of 80 or higher) on each individual subject in a public examination. Though it does not exist officially, Golden A+ is widely regarded as the best result for an individual student in Bangladesh's public examinations (PSC, JSC, SSC, and SSC).

What is the minimum GPA in Bangladesh?

  • According to the results published on Wednesday, Dhaka has the largest number of GPA-5 awardees in the SSC and equivalent exams. In the SSC exams, 62,421 students from the Dhaka board received GPA-5. With 21,855 students, the Rajshahi board ranked second in terms of GPA-5 distinctions.

How many people get GPA 5 in SSC?

  • The students with the highest Grade Point Average (GPA-5) across all 11 education boards for the SSC and equivalent exams in 2022 totaled 1,76,282.

How many people got GPA 5 in SSC 2023 in Bangladesh?

  • The students with the highest Grade Point Average (GPA-5) across all 11 education boards for the SSC and equivalent exams in 2022 totaled 1,76,282.
  • According to the results released, there are 95,721 female students with GPAs of 5 and 80,561 male students.
  • 1,59,755 students out of a total of nine general education boards, 9,423 students in the madrasah education board, and 7,104 students in the technical education board, attained a GPA of 5 or above.

আমরা বিশ্বাস করি SSC GPA Calculator তোমার জন্য দারুণ কাজের একটি টুলস। যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবে। আর এসএসসিতে যারা ভালো ফলাফল করেছো বিকাশ, নগদ বা রকেট মোবাইল ব্যাংকিং নম্বর দিয়ে দিবো 👀?

সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 2 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?