এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/02/du-kha-unit.html

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি প্রস্তুতি ২০২৪

মানবিক বিভাগ থেকে এইচ.এস.সি পাশকৃত প্রতিটি শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার। তবে ভর্তি প্রস্তুতির শুরুতেই কয়েকটি বিষয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা জরুরি।

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি প্রস্তুতি, DU Kha Unit Admission Test
স্বপ্নকে বাস্তবায়নের জন্যে সবার আগে দরকার একটি সুন্দর পরিকল্পনা। ভালো প্রস্তুতির জন্যে একটি গোছানো পরিকল্পনা সবচেয়ে গুরুত্বপূর্ণ। ক্যাথেরিন পিটারসনের বিখ্যাত উক্তি - "A dream without a plan just like a wish."তাই প্রস্তুতির শুরুতেই একটা পরিকল্পনা সাজিয়ে নাও। প্রথমেই তোমাকে একটা গাইডলাইন অনুসরণ করতে হবে। এক্ষেত্রে অভিজ্ঞতা সম্পন্ন কাউকে বেছে নাও। একাধিক গাইডলাইনের পিছনে না ছুটে একটাই শেষ পর্যন্ত অনুসরণ করা উচিৎ।

মানবিক বিভাগে সাধারণত বাংলা,ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে MCQ ও লিখিত আকারে প্রশ্ন করা হয়। সেক্ষেত্রে জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড নির্ধারিত শিক্ষাক্রমের পাঠ্যসূচিকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। পাশাপাশি মানবিকের এইচ.এস.সি পরীক্ষার পঠিত বিষয়গুলোকেও আয়ত্তে আনতে হবে।

ভর্তি পরীক্ষার বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ প্রস্তুতিতে আলাদা মাত্রা যোগ করে। পছন্দের বিশ্ববিদ্যালয়ের একটা প্রশ্নব্যাংক প্রস্তুতির শুরু থেকেই তোমাকে অনুশীলন করতে হবে। এটি প্রশ্নপ্যাটার্ন বিশ্লেষণে দক্ষতার পাশাপাশি তোমাকে আত্মবিশ্বাসী করবে।

পরিকল্পনা পরবর্তী কাজ হচ্ছে নিয়মিত অধ্যয়ন করা। এই ধাপটিই একজন ভর্তি যোদ্ধার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভর্তি পরীক্ষার পূর্বের সময়টাতে তোমাকে অব্যশই প্রতিটি বিষয়কে প্রতিদিনের রুটিনে অন্তর্ভুক্ত করতে হবে। 

প্রস্তুতিপর্বে কারো সাথে নিজেকে তুলনা করার ভুলটি একদমই করবে না। এতে আত্মবিশ্বাস হ্রাস পায় এবং হতাশা কাজ করে। ভর্তি পরীক্ষার পূর্বে অধিক অনুশীলন করা উচিৎ। ভর্তি পরীক্ষার পূর্বে বেশি বেশি পরীক্ষায় অংশগ্রহণ যেমনঃ আত্মবিশ্বাস বৃদ্ধি করবে তেমনি পরীক্ষা ভীতি হ্রাস করবে। 

জান্নাতুল ফেরদৌস শিমিন

ইসলামিক স্টাডিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 4 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?