এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/04/digital-marketing.html

স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করবেন?

বর্তমানে অনলাইনের যুগে, ডিজিটাল মার্কেটিং একটি স্মার্ট পেশা হিসেবে দাঁড়িয়েছে। যে কেউ ইন্টারনেট ব্যবহার করে ঘরে বাইরে দূর-দূরান্তে মানুষের সাথে অনলাইনের মাধ্যমে নিজেদের পণ্য বা প্রতিষ্ঠানের মার্কেটিং করতে পারে। 
ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করবেন?
এই স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং আর্থ-সামাজিক উন্নয়নে ডিজিটাল মার্কেটিং সমৃদ্ধির নতুন পথ খুলে দিয়েছে। স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং কিভাবে করতে হয়, সেই সম্মন্ধে সঠিক গাইডলাইন পেতে বিস্তারিত দেখুন অথবা আপনি bongiyo.com এর ডিজিটাল মার্কেটিং কোর্সটি করে নিতে পারেন। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক,স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং সম্পর্কে। 

স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং কি?

অনলাইনে যেকোনো পণ্য বা পরিষেবা প্রচার কিংবা বিক্রয় এর জন্য যে অনলাইন মার্কেটিং কৌশল ব্যবহার করা হয় তাই হচ্ছে স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং। স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং এমন একটি মাধ্যম যেখানে সোশ্যাল মিডিয়া ও সার্চ ইঞ্জিনের মাধ্যমে কাঙ্ক্ষিত কাস্টমার খুঁজে বের করে প্রোডাক্টের মার্কেটিং করা হয় অনলাইন বা অফলাইনে। স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং কৌশল ব্যবহার করার মাধ্যমে, বিপণনকারী এবং  গ্রাহকদের মধ্যে সম্পৃক্ততার নতুন পথ খুলে দিয়েছে যা অনেক দূর পর্যন্ত এই স্মার্ট পেশা কে এগিয়ে নিয়ে যাবে। 

স্মার্ট পেশা ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা বর্তমানে প্রচুর। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব সহজে এবং তাড়াতাড়ি ব্যবসার অথবা কোন একটি পণ্য বা সার্ভিসের প্রচার ও প্রসার করা যায়। তাহলে চলুন জেনে নেই ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে-
  1. গ্রাহকের সাথে সম্পর্ক তৈরি করে, যা দ্বারা খুব সহজেই গ্রাহকদের কাছে পৌছানো যায় এবং নিজের পণ্যর প্রচার করা যায়
  2. সোশ্যাল মিডিয়াকে কেন্দ্র করে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে একসাথে অনেক মানুষের কাছে পৌঁছানো সম্ভব।
  3. খুব সহজে ক্রেতাদের কাছে পৌঁছানো যায় ডিজিটাল মার্কেটিং এর প্ল্যাটফর্মগুলো ব্যবহার করে।
  4. ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে কম খরচে লাভজনক মার্কেটিং পরিকল্পনার সুবিধা পাওয়া যায়।
  5. বড় কর্পোরেশন কোম্পানির সাথে প্রতিযোগীতার সুযোগ তৈরি করে দেয় এই ডিজিটাল মার্কেটিং। 

ডিজিটাল মার্কেটিং শিখে কিভাবে আয় করবেন?

অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর ব্যাপক চাহিদা। এই চাহিদা কে যদি কেউ পেশা হিসাবে নেয় তাহলে তার কখনও আর্থিক সংকটে পড়তে হবে না। অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর কাজ করে অর্থনৈতিক ও পেশাগত জীবনে উন্নতি করতে পারেন। অনলাইন এবং অফলাইন এর মাধ্যমে আপনি ডিজিটাল মার্কেটিং করে আয় করতে পারবেন।

অনলাইনে আয়: ফাইবার অথবা আপওয়ার্ক এর মাধ্যমে আপনি অনলাইনে আয় করতে পারবেন। ডিজিটাল মার্কেটিং এর যেকোনো একটি মাধ্যম এর উপরে একটি গিগ তৈরি করবেন। হতে পারে সেটি ফেসবুক মার্কেটিং। আপনি বিড করে কাজ নিবেন এবং সম্পন্ন করা কাজগুলো ক্লাইন্টকে ডেলিভারি দিবেন এবং এর জন্য ক্লাইন্ট এর কাছ থেকে রিভিউ পাবেন। এরপর আপনার গিগটি মার্কেটপ্লেস এরমধ্যে রেঙ্ক হতে থাকবে। আর যত রেঙ্ক  হবে আপনি  অটোমেটিকলি ততই কাজ পেতে থাকবেন। এভাবে আপনি অনলাইনে ডিজিটাল মার্কেটিং হতে আয় করতে পারবেন।

অফলাইনে আয়: আপনি অফলাইনে বিজ্ঞাপন বানিয়েও আয় করতে পারবেন, এর জন্য আপনাকে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে পরিচিতি লাভ করতে হবে। এবং ক্লায়েন্ট এর ডিম্যান্ড অনুযায়ী অফলাইনে কাজ করেও আয় করতে পারেন। 

ডিজিটাল মার্কেটিং কিভাবে শুরু করবেন?

একজন সফল ডিজিটাল মার্কেটার হতে হলে আপনাকে অনলাইনভিত্তিক সকল প্রযুক্তির সাথে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে। ডিজিটাল মার্কেটিং শুরু করার জন্য অনেকগুলো প্লাটফর্ম রয়েছে। আপনার কোম্পানির ধরণ, কোম্পানির প্রোডাক্ট ও ব্যবসার পরিধি এর বিষয়টি বিবেচনা করে আপনাকে সঠিক প্লাটফর্মটি বেছে নিতে হবে।
  • এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO)
  • এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM)
  • কন্টেন্ট মার্কেটিং (Content Marketing)
  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং বা এসএমএম (SMM)
  • এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)
  • ইমেইল মার্কেটিং (Email Marketing)
  • ই-কমার্স প্রোডাক্ট মার্কেটিং (E-Commerce Product Marketing)
  • সিপিএ মার্কেটিং (Pay-Per-Click)
পরিশেষে আশা করি আপনি বুঝতে পেরেছেন ডিজিটাল মার্কেটিং কি এবং কিভাবে শুরু করতে পারেন এবং এই সুযোগটাকে কাজে লাগিয়ে বিভিন্ন কোম্পানি তাদের পণ্যের বা প্রোডাক্টের প্রচারের জন্য ডিজিটাল মার্কেটিং কে কেন বেছে নিচ্ছে। আপনি যদি সঠিক গাইডলাইন অনুযায়ী ডিজিটাল মার্কেটিং করতে পারেন তাহলে আপনি অবশ্যই এর মাধ্যমে ভালো কিছু করতে পারবেন।  
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?