এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/04/du-admission-circular.html

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ আজকে প্রকাশিত হয়েছে। আমরা ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ এর আলোকে ভর্তি যোগ্যতা, মানবণ্টন, মোট আসনসংখ্যা ও আবেদন ফি সম্পর্কে অবগত করবো। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুসারে এইচএসসি ও এসএসসি মিলে বিজ্ঞান থেকে মোট ৯.০০ জিপিএ পেলে আবেদন করা যাবে। এখন আমরা Dhaka University Admission Circular 2023-2024 বিস্তারিত আলোচনা করবো। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ অনুসারে লিখিত ও এমসিকিউ উভয় পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাস মার্ক না পেলে উক্ত শিক্ষার্থীদেরকে মেধা তালিকায় গণ্য করা হবে না। সংক্ষেপে DU Admission Test এর বিবরণী তুলে ধরা হলোঃ 

ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪
আবেদন শুরু হবে - ১৮ ডিসেম্বর ২০২৩ (দুপুর ১২টা থেকে)
আবেদন শেষ হবে - ৫ই জানুয়ারি ২০২৪ (রাত ১১ঃ৫৯ পর্যন্ত)
আবেদন ফি - ১২০০ টাকা
প্রবেশপত্র ডাউনলোড শুরু হবে - জানানো হয়নি
ভর্তি পরীক্ষার তারিখ - ২৩ ফেব্রুয়ারী ২০২৪ হতে শুরু
আবেদনের ঠিকানা - admission.eis.du.ac.bd

ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাবি ভর্তি পরীক্ষা একযোগে সারাদেশের ৮টি বিভাগে অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন করার সময় আপনাকে যেকোনো একটি বিভাগ বেছে নিতে হবে। তাহলে চলুন একনজরে ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচী দেখে নেওয়া যাক। 

ইউনিট তারিখ সময়
ক-ইউনিট ০১ মার্চ ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ-ইউনিট ২৩ ফেব্রুয়ারী ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ-ইউনিট ২৪ ফেব্রুয়ারী ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ-ইউনিট (সাধারণ জ্ঞান ও অংকন) ০৯ মার্চ ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২৩-২০২৪

আবেদন করতে ইচ্ছুক শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬-২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তাছাড়া শুধুমাত্র ২০২১ সালে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ঢাবিতে ভর্তি আবেদন করতে জিপিএ সংক্রান্ত কিছু শর্তাবলি আছে যা নিচে আলোচনা করা হলোঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি যোগ্যতা 

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাছাড়া ঢাবি ভর্তিতে বিভিন্ন বিভাগের জন্য আলাদা আলাদা শর্ত রয়েছে যা চূড়ান্তভাবে চান্স পাওয়ার পরে জানলেও চলবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট ভর্তি যোগ্যতা

মানবিক শাখার উচ্চ মাধ্যমিক/সমমান এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের মানবিক শাখার আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

বিজ্ঞান, কৃষিবিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা শিক্ষা বাের্ডের বিজ্ঞান শাখা থেকে আগত যে সকল প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৮.০০ আছে তারা খ ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.৫ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না। 

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মধ্যে যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০০ আছে কেবল তারা খ ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে কোন পরীক্ষাতে ৩.০০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোন বিষয়ে বি-গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০০) এর নিচে আবেদন গ্রহণযােগ্য হবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি যোগ্যতা

ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০০ (মাধ্যমিক বা সমমান এবং উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ- ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। 

উচ্চ মাধ্যমিক পর্যায়ে ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং উক্ত বিষয়ে ন্যূনতম বি গ্রেড (গ্রেড পয়েন্ট ৩.০০) থাকা অবশ্যক। 

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিট ভর্তি যোগ্যতা

উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৭.০ আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। পাশাপাশি  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষাতে ৩.০ এর কম জিপিএ থাকলে আবেদন করতে পারবেন না।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২৩-২৪ ভর্তি সার্কুলার অনুযায়ী ‍ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে। এমসিকিউ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে লিখিত পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে। এমসিকিউ ও লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে।
ইউনিট বহনির্বাচনী পরীক্ষা লিখিত পরীক্ষা
নম্বর সময় নম্বর সময়
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৬০ ৪৫ মিনিট ৪০ ৪৫ মিনিট
৪০ (সাধারণ জ্ঞান) ৩০ মিনিট ৬০ (চিত্রাঙ্কন) ৬০ মিনিট

ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্ট ওয়াচ ও যেকোনো ধরণের ডিজিটাল ডিভাইস ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

জিপিএ নম্বর

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে মোট ২০ নম্বর মূল পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে যুক্ত হবে। অর্থাৎ ভর্তি পরীক্ষায় আপনার প্রাপ্ত নম্বরের সাথে ২০ নম্বর যুক্ত করে মেধাতালিকা প্রণয়ন করা হবে। তবে আপনাকে অবশ্যই ঢাবি এডমিশন টেস্ট এ পাস নম্বর তুলতে হবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩-২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩-২৪ ওয়েবসাইটে প্রকাশিত হওয়া মাত্র আমরা পাবলিশ করবো। আমাদের লেখা পড়ার পাশাপাশি পুরো সার্কুলারটি দেখলে আপনাদের কোন প্রশ্ন থাকবে না বলে আশা করি। এছাড়াও আপনাদের যেকোনো প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বমোট আসন রয়েছে প্রায় ৭৫০০টি। সকল ইউনিট মিলে এই আসন সংখ্যা রয়েছে। কাজেই আমরা প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে কতটি আসন রয়েছে তা টেবিলের সাহায্যে তুলে ধরছি। 

ইউনিট আসন সংখ্যা সর্বমোট
বিজ্ঞান ইউনিট ১৮৫১ ৫৮৩৫
ব্যবসায় শিক্ষা ইউনিট ১০৫০
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ২৯৩৪

বিজ্ঞান বিভাগের জন্য ৯০৮ টি
মানবিক বিভাগের জন্য ১৭৪৪ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ২৮২টি

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট ভিত্তিক বিস্তারিত তথ্যবলী

ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিট সমূহ নিয়ে আরও বিস্তারিত জানতে চাইলে নিচের ইউনিতভিত্তিক লিংকগুলোতে ক্লিক করুন। 

ইউনিট তথ্যাবলি
ক ইউনিট (বিজ্ঞান বিভাগ) বিস্তারিত জানুন
খ ইউনিট (মানবিক বিভাগ) বিস্তারিত জানুন
গ ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ) বিস্তারিত জানুন
চ ইউনিট (চারুকলা বিভাগ) বিস্তারিত জানুন
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?