Home Page Top

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশিত হয়েছে। পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে  মোট ৩৭টি শূন্যপদে নিয়ে ০২টি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ তাদের অফিসিয়াল ওয়েবসাইট bpdb.gov.bd -এ প্রকাশ করা হয়েছে। পিডিবি সার্কুলার অনুসারে আবেদন শুরু হবে ০৫ সেপ্টেম্বর ২০২১ তারিখ হতে। আগ্রহী প্রার্থীগণ ঘরে বসে অনলাইনে বাংলাদেশ পিডিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর আবেদন করতে পারবেন আবেদন করতে পারেন। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ নিয়ে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হবে। 
bpdb-gov-bd-job-2021

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

Bangladesh Power Development Board ৩টি ক্যাটাগরিতে ৩৭টি শূন্যপদ পূরণের লক্ষ্যে সম্প্রতি দুইটি  নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিদ্যুৎ বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনুসারে সহকারী পরিচালক (অর্থ/ হিসাব/ অডিট/ বাণিজ্যিক পরিচালন) ও হিসাব রক্ষক পদে ৩১ জন এবং মেডিকেল অফিসার পদে ৬ জনসহ মোট ৩৭টি পদের জন্য PDB job circular প্রকাশ করা হয়েছিল। 

পদ সংক্রান্ত তথ্যাবলী

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী পদ সংক্রান্ত বিভিন্ন তথ্যাবলী নিচে উল্লেখ করা হয়েছে। 
পদের নাম বেতন স্কেল শিক্ষাগত যোগ্যতা পদের সংখ্যা
সহকারী পরিচালক ২২,০০০-৫৩,০৬০ টাকা বাণিজ্য বিষয়ে স্নাতক সহ স্নাতকোত্তর ১১ টি
হিসাব রক্ষক ১৬,০০০-৩৮,৬৪০ টাকা বাণিজ্য বিষয়ে স্নাতক সহ স্নাতকোত্তর ২০ টি
মেডিকেল অফিসার ২২,০০০-৫৩,০৬০ টাকা এমবিবিএস ডিগ্রী ৬ টি
একনজরে পিডিবি নিয়োগের তথ্য
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (Bangladesh Power Development Board - PDB)
আবেদন শুরু: ০৫ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ হতে
আবেদন শেষ: ৩০ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ
আবেদন পদ্ধতি: অনলাইন (টেলিটকের মাধ্যমে)
আবেদন ফি: ৬০০/- এবং ১,০০০/- টাকা
মোট শূন্যপদ সংখ্যা: ৩৭টি
অফিসিয়াল ওয়েবসাইট: www.bpdb.gov.bd
পিডিবিতে আবেদন করার ঠিকানাঃ bpdb.teletalk.com.bd

অনলাইনে আবেদন পদ্ধতি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নোটিশ অনুসারে আবেদন সংক্রান্ত বিভিন্ন তথ্য নিচে তুলে হরা হলো।
আবেদন যোগ্যতা
বয়সসীমাঃ ২৫ মার্চ ২০২০ তারিখে আবেদনকারী প্রার্থীর বয়স বয়স সর্বোচ্চ ৩০ বছর বয়স। তবে প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর বয়স। আর যারা বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিভাগীয় প্রার্থী তাদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত হতে পারবে। 

শিক্ষাগত যোগ্যতাঃ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ 2021 -এ উল্লখিত তিনটি পদের জন্য ভিন্ন ভিন্ন শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। পদ সংক্রান্ত তথ্যাবলি অংশে সেগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। 
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড অনলাইন আবেদন ফরম পূরণ

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি অনলাইনে জমা দেওয়া যাবে। আগামী ০৫ সেপ্টেম্বর ২০২১ইং তারিখ সকাল ১০.০০ ঘটিকা থেকে এই প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে আগামী ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখ বিকাল ৫.০০ ঘটিকায়। আবেদন ফি টেলিটক সিমের মাধ্যমে জমা দেওয়া যাবে। তবে আবেদন জমা দেওয়ার সময় সার্ভার ডাউন আছে কিনা চেক করে নিতে হবে। 

আবেদন করতে ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই নির্ধারিত সময়সীমার মধ্যেই আবেদন করতে হবে। কিভাবে আবেদন করবেন তা ধাপে ধাপে নিম্নে বর্ণনা করা হলো।
  • প্রথমে যেকোনো ব্রাউজার থেকে bpdb.teletalk.com.bd ওয়েবসাইটে ভিজিট করতে হবে।
  • এরপর “Application Form” অপশনটিতে ক্লিক করবেন।
  • এখন আপনার স্ক্রিনে প্রদর্শিত পেজে পদের তালিকা দেখতে পারবেন সেখান থেকে আপনার কাঙ্ক্ষিত পদটি সিলেক্ট করবেন। তারপর “Next” বাটনে ক্লিক করবেন।
  • এবার পরবর্তী পেজে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আবেদন ফরম পেয়ে যাবেন। ফরমটি প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করে সাবমিট করুন। পূরণ করার আগে প্রয়োজনীয় সব কাগজ পত্র সামনে নিয়ে নিন। 
  • পিডিবি অনলাইন আবেদন এর সময় প্রার্থীকে সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি (প্রস্থঃ ৩০০পিক্সেল ও দৈর্ঘ্য ৩০০ পিক্সেল) ও স্বাক্ষর আপলোড করতে হবে। মনে রাখতে হবে ছবি ও স্বাক্ষর jpg ফরম্যাটে দিতে হবে। ছবির ফাইল সাইজ সর্বোচ্চ ১০০ কেবি এবং স্বাক্ষরের ফাইল সাইজ সর্বোচ্চ ৬০ কেবি হতে পারবে।
  • আর চূড়ান্তভাবে আবেদন জমা দেওয়ার পূর্বে আপনাকে পুনরায় চেক করার জন্য বলা হবে। মনোযোগ সহকারে চেক করে দেখবেন কোথাও ভুল করেছেন কিনা।
  • আবেদনপত্র সাবমিট করা শেষ হলে একটি User ID সম্বলিত Applicant’s Copy পাবেন। এটি A4 সাইজের কাগজে রঙিন প্রিন্ট করে রাখবেন, ভাইবাসহ পরবর্তী কাজে এটি কাজে লাগবে। আর আপনাকে দেওয়া User ID আবেদন ফি জমা ও প্রবশ পত্র উত্তোলনের সময় কাজে লাগবে। ফলে Applicant’s Copy প্রিন্ট করার পাশাপাশি আপনার ফোনে পিডিএফ আকারে রেখে দিবেন। 

পিডিবি আবেদন ফি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনুসারে সহকারী পরিচালক এবং হিসাবরক্ষক পদের বিপরীতে আবেদন ফি বাবদ ৬০০/- টাকা জমা দিতে হবে। অন্যদিকে মেডিকেল অফিসার পদের বিপরীতে আবেদন করলে ১,০০০/- টাকা আবেদন ফি হিসেবে জমা দিতে হবে। এখানে গুরুত্বপূর্ণ একটি জানায় বিষয় হলো আবেদন সম্পন্ন হওয়ার ৭২ (বাহাত্তর) ঘন্টার মধ্যে আবেদন ফি জমা করতে হবে। অন্যথায় আপনার আবেদন বাতিল বলে গণ্য করা হবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড আবেদন ফি জমাদান

Applicant’s Copy থেকে পাওয়া User ID ব্যবহার করে আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি জমা দিতে পারবেন মাত্র ০২টি SMS এর মাধ্যমে। তবে আবেদন ফি শুধুমাত্র টেলিটক প্রিপেইড  সিমের কার্ডের মাধ্যমে জমা দেওয়া যাবে। 

প্রথম SMS: BPDB <স্পেস> User ID লিখে 16222 নম্বরে SMS সেন্ড করতে হবে।

যেমনঃ BPDB XYZ এরপরে ১৬২২২ নম্বরে সেন্ড করবেন। এখন আপনাকে পদভেদে ৬০০ বা ১০০০ টাকা কেটে নেওয়ার জন্য সম্মতি চাওয়া হবে। সম্মতি দেওয়ার জন্য ২য় পদ্ধতিতে SMS পাঠাবেন।

দ্বিতীয় SMS: BPDB <স্পেস> Yes <স্পেস> PIN লিখে 16222 নম্বরে SMS সেন্ড করতে হবে। 

আবেদন সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু  তথ্য 

১) আপনি যদি বাংলাদেশী নাগরিক না হন তবে আপনি আবেদন করতে পারবেন না এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হলে জেলা প্রশাসকের নিকট হতে প্রাপ্ত সার্টিফিকেট থাকতে হবে।

২) অসম্পূর্ণ বা ভুল তথ্য প্রদান করলে আবেদনপত্র বাতিল করা হবে। তাছাড়া কোটা সংক্রান্ত কোনো ভুল তথ্য দিলে আবেদন বাতিল বলে গণ্য হবে। 

৩) বাংলাদেশ বিদ্যুৎ উন্নায়ন  বোর্ড কোন কারণ দর্শানো ছাড়াই নিয়োগ বিজ্ঞপ্তি সংশোধন বা বাতিলের ক্ষমতা সংরক্ষণ করে।

৪) নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রণীত সকল বিধি বিধান এবং পরবর্তীতে এ সংক্রান্ত যেকোন বিধি বিধানে কোনরুপ সংশোধন হলে তা অনুসরন করা হবে।

৫) বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনুযায়ী, সরকারি চাকুরি বিশি মোতাবেক সরকারী বা আধা-সরকারী অথবা স্বায়ত্তশাসিত কোন প্রতিষ্ঠানে কর্মরত আবেদনকারীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। 

৬) অনলাইনে আবেদন করার সময় কোনরূপ সমস্যার সম্মুখীন হলে টেলিটক মোবাইল থেকে ১২১ নম্বরে কল করতে হবে। কল করে সংযোগ স্থাপনে ব্যর্থ হলে vas.query@teletalk.bd.com এই ইমেইলের মাধ্যমে যোগাযোগ করতে হবে। ইমেইলের সাবজেক্টে নিম্নরূপভাবে লিখতে হবেঃ 

Organization Name: BPDB
Post Name: আপনার পদের নাম দিবেন এখানে 
User ID; আপনার ইউজার আইডি দিয়ে দিবেন 
Contact Number: আপনার সচল যেকোনো মোবাইল নম্বর দিবেন।
 
৭) প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিকট থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির প্রয়োজনীয় কাগজপত্র আহ্বান করা হবে। দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

৮) প্রতিবন্ধী কোটার প্রার্থীদের সমাজসেবা অধিদপ্তরের অধীন জেলা সমাজসেবা অফিসের উপ-পরিচালক/ দায়িত্বপ্রাপ্ত সংশিষ্ট কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত প্রতিবন্ধী সনদ থাকতে হবে। এতিম এবং আনসারদের ক্ষেত্রে সংশ্লিষ্ট সনদপত্র থাকতে হবে।

পিডিবি নিয়োগ প্রশ্ন

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষার প্রশ্ন নিচে পিডিএফ আকারে শেয়ার করা হয়েছে। এখানে পূর্ববর্তী সালের সহকারী পরিচালক পদের প্রশ্ন শেয়ার করা হলো। শীঘ্রই অন্যান্য বছরে আশা প্রশ্নসমূহ পিডিএফ আকারে শেয়ার করা হবে। 

পিডিবি কি সরকারি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সরকারি একটি প্রতিষ্ঠান। এটিকে সরকার কয়েক বছর আগে বেসরকারি প্রতিষ্ঠানের অধীনে দিতে চাইলে কর্মচারীদের দাবির মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে। ফলে পিডিবি এখন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অধীনস্থ সরকারি প্রতিষ্ঠান। ফলে বিপিডিবিকে বেসরকারি ভাবার কোন সুযোগ নেই। বর্তমানে প্রকৌশলী বেলায়েত হোসেন পিডিবি চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করছেন। পিডিবি বেতন স্কেল অন্যান্য সকল সরকারি প্রতিষ্ঠানের বেতন স্কেলের সমান। 

আমরা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এখানে আবেদন করার সময় কারো কোন সমস্যা হলে আমাদেরকে প্রশ্ন করে জানাতে পারেন। আমরা শুধু নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েই কাজ সেরে ফেলি না, কমেন্টে জানানো প্রতিটা সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করি। আশা করি পিডিবি নিয়োগ পরীক্ষা আপনাদের ভালো হবে। 

সকলের বুঝার সুবিধার্থে নিচে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সার্কুলার ২০২১ ছবিসহ তুলে ধরা হয়েছে। 
pdb-job-news-2021
pdb-job-circular-2021
bpdb-job-new-2021

bangladesh-power-development-board-job

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area