এডমিশন টিউন https://www.admissiontune.com/2021/06/udvash-pdf-book.html

উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক ও কনসেপ্ট বুক

উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক ব্যাপক জনপ্রিয় একটি বই। ইঞ্জিনিয়ারিং প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীদের জন্য এটি সলভ করা বাধ্যতামূলক। এখান থেকে হুবহু কোন প্রশ্ন কমন না পড়বে না কিন্তু এটি সলভ করলে আপনি প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর প্রশ্ন পদ্ধতি সম্পর্কে স্বচ্ছ একটি ধারণা পাবেন। Udvash engineering question bank pdf ফাইল শেয়ার করার করার পরে এটি কিভাবে পড়বেন সে সম্পর্কে কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করবো। 
উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক ও কনসেপ্ট বুক, উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক, Udvash Engineering Question Bank, উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক pdf, Udvash Engineering Question Bank pdf, উদ্ভাস ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক, udvash engineering concept book pdf, কনসেপ্ট বুক, concept book

১. উদ্ভাস রসায়ন ১ম পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

২. উদ্ভাস রসায়ন ২য় পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

৩. উদ্ভাস পদার্থবিজ্ঞান ১ম পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

৪. উদ্ভাস পদার্থবিজ্ঞান ২য় পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

৫. উদ্ভাস উচ্চতর গণিত ১ম পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

৬. উদ্ভাস উচ্চতর গণিত ২য় পত্র ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক

Udvash Engineering Question Bank কখন পড়তে হবে?

এই বইটি ইন্টার সেকেন্ড ইয়ার থেকে পড়তে হয়। এখানে বিভিন্ন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আসা প্রশ্ন থাকে। ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংকে থাকা ম্যাথগুলো ইন্টারের মেইন বইয়ের সাথে অনেক মিল থাকে; বিশেষ করে কেতাব উদ্দিন স্যার, ইসহাক স্যার ও হাজারী স্যারের বইয়ের সাথে। ফলে ইন্টার সেকেন্ড ইয়ার থেকে বইয়ের কোন চ্যাপ্টার পড়া শেষ হলে সেই চ্যাপ্টার রিলেটেড ম্যাথ একটু চোখ বুলিয়ে রাখতে পারলে ভালো।

ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক কিভাবে পড়তে হয়?

যেকোনো প্রশ্নব্যাংক সলভ করতে চাইলে আগে মেইন বইয়ের সংশ্লিষ্ট চ্যাপ্টার পরিপূর্ণভাবে শেষ করা আবশ্যক। মেইন বই আগে শেষ না করলে ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংক সলভ করাটা কঠিন হয়ে পরে, তাছাড়া অনেক শিক্ষার্থী মনোবল হারিয়ে ফেলে। উচ্চতর গণিতের ক্ষেত্রে কেতাব উদ্দিন স্যার ও পদার্থবিজ্ঞানের ক্ষেত্রে ইসহাক স্যারের বইয়ে বিভিন্ন সালে আসা ম্যাথগুলো সলভ করলেই ইঞ্জিনিয়ারিং প্রশ্নব্যাংকের ৭০% ম্যাথ সহজেই সলভ করতে পারবেন। তবে কেমিস্ট্রির ক্ষেত্রে কিছুটা ঝামেলা হয়। এক্ষেত্রে হাজারী স্যারের পাশাপাশি সঞ্জিত কুমার গুহ স্যারের কলেজ কেমিস্ট্রি বইটা ফলো করতে পারেন। বইটি বেশ বড় হলেও এখানে ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের প্রশ্নকে টার্গেট করে অনেক সুন্দরভাবে সাজানো হয়েছে।

উদ্ভাস ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক ইঞ্জিনিয়ারিং প্রিপারেশন নেওয়া শিক্ষার্থীদের জন্য খুবই ভালোমানের একটি বই। বাজারে পাওয়া যায় এমন সকল ইঞ্জিনিয়ারিং প্রিপারেশনমূলক বইগুলোতে অনেক ভুল থাকে। এডমিশন সিজনে শিক্ষার্থীদের এসব ভুল বের করে প্রশ্ন সমাধানের পর্যাপ্ত সময় থাকে না। তাছাড়া প্রতিবছর অনেক শিক্ষার্থীরা উদ্ভাস এর বই বাজার থেকে কিনে পরে। আজকে আমরা udvash engineering concept book pdf ফাইল শেয়ার করার পাশাপাশি কিভাবে উদ্ভাস বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং এর ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক সলভ করতে হবে সেটি শেয়ার করবো। 

১. উদ্ভাস রসায়ন ১ম পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

২. উদ্ভাস রসায়ন ২য় পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

৩. উদ্ভাস পদার্থবিজ্ঞান ১ম পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

৪. উদ্ভাস পদার্থবিজ্ঞান ২য় পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

৫. উদ্ভাস উচ্চতর গণিত ১ম পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

৬. উদ্ভাস উচ্চতর গণিত ২য় পত্র ইঞ্জিনিয়ারিং কনসেপ্ট বুক

উদ্ভাস কনসেপ্ট বুক কখন পড়তে হবে?

উদ্ভাস উন্মেষ শিক্ষা পরিবার তাদের engineering concept book আসলে সকল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে তৈরি করার চেষ্টা করলেও তা হয়ে ওঠে না। কনসেপ্ট বুকের অনেক ,ম্যাথ থাকে যেগুলো অনেক কঠিন এবং মধ্যমমানের শিক্ষার্থীদের এগুলো সলভ করার মত পর্যাপ্ত সময় থাকে না। তবে অনেকে এটি ইন্টার সেকেন্ড ইয়ার থেকে সলভ করার পরামর্শ দিয়ে থাকে। আপনি চাইলে ইন্টারে পড়াবস্থায় concept book এর যে যে ম্যাথগুলো এইচএসসির সিলেবাসের সাথে যায় সেগুলো একবার চোখ বুলিয়ে রাখতে পারেন। ফলে এডমিশনে বইয়ের ঠিক কোন জায়গাতে বেশি ফোকাস করতে হবে সেই সম্পর্কে ধারণা পাবেন। তবে কনসেপ্ট বুকের ক্ষেত্রে প্রধান সমস্যা হলো ধারাবাহিকতা ধরে রাখতে না পারা। এইজন্য যে কাজটি করতে পারেন ক্লাসে ভাইয়ারা কোন টপিক পড়ানোর পরপরই সেটি কনসেপ্ট বুক থেকে দেখে প্র্যাকটিস করা। উদ্ভাসের ক্লাসগুলোতে কনসেপ্ট বুক থেকে গুরুত্বপূর্ণ অংশগুলো ভাইয়ারা পড়িয়ে থাকেন। তবে মাথায় রাখতে হবে মেইন বই, উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্ন ব্যাংক ও উদ্ভাস ভার্সিটি ক প্রশ্নব্যাংক শেষ না করে কনসেপ্ট বুক পড়া উচিত না। 

Concept Book কিভাবে পড়তে হয়? 

কনসেপ্ট বুকের সব অংশ সমাধান করার প্রয়োজন হয় না। উপরের অংশেই বলেছি কনসেপ্ট বুকের যতটুকু ভাইয়ারা ক্লাসে পড়াবেন সেই অংশটুকু ঠিকমত বুঝে বুঝে প্র্যাকটিস করতে পারলেই যথেষ্ট। তবে যারা বাড়তি প্র্যাকটিস করতে চান সেক্ষেত্রে আগে বিভিন্ন সালে এসেছে এমন টাইপের ম্যাথগুলো করতে হবে। এগুলোর বাইরেও অনেক টাইপের ম্যাথ পাবেন যেগুলো কঠিন এবং এর আগে কখন এডমিশন টেস্টে আসেনি, সেগুলো প্রথম ধাপে না করাই শ্রেয়। সব বিষয়ের সালে আসা ম্যাথ করে যদি সময় পান তখন কনসেপ্ট বুকের সলভ না করা অংশে যাবেন। আগেই বলা হয়েছে কনসেপ্টবুক পড়ার আগে উদ্ভাস ইঞ্জিনিয়ারিং প্রশ্ন ব্যাংক সলভ করার কথা। এটি করা থাকলে ঠিক কোন টাইপ থেকে ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়গুলোতে প্রশ্ন বেশি আসে সেটি বুঝতে পারবেন। 

Udvash concept বুকে প্রতিটি চ্যাপ্টারের শেষে অনেক প্র্যাকটিস প্রব্লেম থাকে। এগুলো একদম শুরুতে সলভ করার সময় পাওয়া যায় না। এইজন্য উদ্ভাস কোচিং এর উইকলি এক্সামগুলোতে রেগুলার অংশ নিতে হবে। উইকলি এক্সামগুলোতে সাধারণত এখান থেকেই প্রশ্ন এসে থাকে। ফলে পরীক্ষাগুলোতে তুমি নিয়মিত হলে প্র্যাকটিস প্রব্লেম সলভ করা হয়ে যাবে। তাছাড়া উইকলির সলভ ক্লাসে এগুলো করানো হবে। 

উক্ত পরামর্শগুলো মেনে চলার পাশাপাশি নিয়মিত ক্লাস, পরীক্ষায় অংশ নিতে হবে এবং ক্লাসে ভাইয়াদের দিকনির্দেশনা মানতে হবে। তবে আপনাদের যেকোনো সমস্যা নিচে কমেন্টের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন। আমরা দ্রুতই সাড়া দেওয়ার চেষ্টা করবো।  

স্বীকারোক্তিঃ এখানে শেয়ার করা পিডিএফ ফাইলগুলো ইন্টারনেটের বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা। যদি আমাদের প্রকাশিত কোন পিডিএফ বই সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আপত্তি থাকে তবে ওয়েবসাইটের ফেসবুক পেইজ বা Contact পেইজে জানানোর জন্য অনুরোধ রইলো। আমারা উক্ত ফাইলটি সরিয়ে ফেলবো। 


শেয়ার করুনঃ

6 Comments

Please read our Comment Policy before commenting. ??

  1. ভাইয়া আমি এখন সেকেন্ড ইয়ারে পড়ি। আমাদের অনলাইন ক্লাসও ঠিকমত হয় না। আমি এখন কি করবো বুঝতেসিনা। এডমিশনের প্রিপারেশন নেওয়া শুরু করে দিবো নাকি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. জ্বি শুরু করতে পারেন। যেহেতু এখন কলেজ নেই ফলে রাস্তায় যে সময় খরচ হত সেটা বেচে যাচ্ছে। ওই সময়টুকু চাইলে কাজে লাগাতে পারেন। তবে এইচএসসি'র সিলেবাস থেকে সরে গিয়ে এডমিশনের প্রিপারেশন না নেওয়াই ভালো।

      মুছুন
  2. আসসালামু আলাইকুম, আমি এবার এইচএসসি পরিক্ষার্থী। আমি মেডিকোতে ভর্তি হয়েছি। এখন আমার করণীয় কি যদি বলতেন। আমি মেডিকেল আর ইঞ্জিনিয়ারিং দুইটার প্রিপারেশন নিতে চাচ্ছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালাইকুম সালাম। একসাথে কোনোদিন দুইটার প্রিপারেশন নেওয়া যায় না। অনেকে শুধুমাত্র ইঞ্জিনিয়ারিং কোচিং করে অনেকেই মেডিকেলে চান্স পায়। মেডিকেল কোচিংয়ে আসলে অনেক বেছে বেছে পড়ানো হয়। তবে মেডিকো বেশ ভালো মানের শিক্ষক দ্বারা ক্লাস নেওয়ায়। আপনি ধারাবাহিকতা ধরে রাখতে পারলে এবং নিয়মিত ক্লাস করলে মেডিকেলে চান্স পাবেন ইনশাল্লাহ।

      মুছুন
  3. উদ্ভাসের এসব কনসেপ্ট বুক কোথায় পাওয়া যায়?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. উদ্ভাসের ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হলে এই কনসেপ্ট বুকগুলো ফ্রিতে দেয়।

      মুছুন

এডমিশন টিউন কী?