এডমিশন টিউন https://www.admissiontune.com/2023/07/kivabe-english-shikhbo.html

ইংরেজি শেখার সহজ উপায় | কিভাবে ইংরেজি শিখবো (২০২৩)

ইংরেজি শেখার সহজ উপায় | কিভাবে ইংরেজি শিখবো - জানতে সম্পূর্ণ লেখাটি পড়ুন। ইংরেজি দৈনন্দিন জীবনের বহুল ব্যবহৃত ভাষা হওয়া সত্ত্বেও অনেকের কাছে ইংরেজি একটা আতঙ্কের নাম। কিন্তু একটু কৌশলী হলেই ইংরেজি ভাষাকে রপ্ত করা যায় খুব সহজেই। 
ইংরেজি শেখার সহজ উপায়, কিভাবে ইংরেজি শিখবো
আমাদের জীবনে ইংরেজির গুরুত্বপূর্ণ কতটা  সেটা বিভিন্ন চাকরির পরীক্ষা,ভাইভা,প্রেজেন্টেশনের মত বিষয়গুলোর সম্মুখীন হলেই বোঝা যায়। কিভাবে ইংরেজি শিখবো এটা নিয়ে অনেকেই দুশ্চিন্তায় ভোগেন। তাই খুব সহজে কিভাবে ইংরেজি শেখা যায় তার জন্য রয়েছে কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস।

কেন ইংরেজি শিখবেন তা নির্ধারণ করুন

আমরা অনেকেই গুগলে সার্চ করে থাকিঃ ইংরেজি শেখার সহজ উপায় কি, ইংরেজি শেখার সহজ উপায়গুলো, কিভাবে ইংরেজি শিখবো, কিভাবে ইংরেজিতে দক্ষ হওয়া যায় ইত্যাদি লিখে। আজকের লেখাটি থেকে প্রশ্নগুলোর সমাধান পাবেন ইনশাল্লাহ। 

আপনি কেন ইংরেজি শিখতে চান সেটা প্রথমেই ঠিক করতে হবে। প্রতিটি কাজের শুরুতেই এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এতে কাজটি করতে আপনার মস্তিষ্ক আপনাকে অনুপ্রেরিত করবে। ফলে ইংরেজি শিখতে গিয়ে আগ্রহ হারিয়ে ফেলবেন না।

যেহেতু ইংরেজি ভাষার পরিধি অত্যন্ত ব্যাপক এবং এটি আমাদের মাতৃভাষা নয় তাই স্বল্প সময়ের মধ্যে ইংরেজিকে আয়ত্তে আনা সম্ভব না। ইংরেজি শিখতে হলে আপনাকে নির্ধারণ করে নিতে হবে আপনি এই ভাষাকে কতটুকু সময়ের মধ্যে কতটা দখলে আনতে চান। লক্ষ্য নির্ধারণে সময়ের ব্যাপারটা অধিক গুরুত্বপূর্ণ। আপনাকে প্রতিদিনই অল্প অল্প করে হলেও ইংরেজি শিখতে হবে। 

স্মার্টভাবে Vocabulary শিখুন

যেকোনো ভাষা শিখতে হলে তার শব্দভাণ্ডারের প্রতি গুরুত্ব দিতে হয়। ইংরেজিও এর ব্যতিক্রম না। ইংরেজি শেখার স্বপ্ন বাস্তবায়নের প্রথম পদক্ষেপ ভোকাবুলারি আয়ত্তে আনা। যত বেশি ভোকাবুলারি শিখে নিতে পারবেন ইংরেজি আপনার কাছে ততটাই সহজ হয়ে যাবে। 

তবে মাথায় রাখতে হবে একদিনে যে পরিমাণ ভোকাবুলারি আপনি মনে রাখতে পারবেন ততটুকুই পড়া উচিত। একদিনে অনেক বেশি পরিমাণ পড়ে ভুলে গেলে এটা কোন কাজেই আসবে না। আমরা পরবর্তীতে vocabulary শেখার সহজ উপায় নিয়ে আলোচনা করবো। 

ইংরেজি Grammar শেখার প্রয়োজনীয়তা 

আপনি ইংরেজির basic grammar গুলো না জানলে কোনদিনই ইংরেজি শিখতে পারবেন না। তাই ভোকাবুলারির পাশাপাশি ইংরেজি grammar এর দিকে নজর দিতে হবে। প্রথমে basic grammar যেমন parts of speech, tense, sentence structure শিখে নিন। এরপর আপনার জানা শব্দগুলো দিয়ে বাক্য গঠন করতে শুরু করুন।

স্যোশাল মিডিয়ার এর সাহায্য নিন

আপনার ইংরেজি শেখার যাত্রাটা অনেকাংশ সহজ হবে যদি আপনি স্যোশাল মিডিয়াকে যথাযথভাবে ব্যবহার করতে পারেন। বর্তমাম সময়ে ইউটিউবে বিভিন্ন ধরনের ইংরেজি শেখার ফ্রি কোর্স পাওয়া যায় যেগুলো আপনি খুব সহজে ঘরে বসে নিজের প্রয়োজনে ব্যবহার করতে পারেন।

ইংরেজি মুভি বা সিরিজ দেখা  

ইংরেজি শেখার ক্ষেত্রে মুভি বা সিরিজ দেখার অভ্যাস সহায়ক ভূমিকা পালন করে। এতে করে অনেক ভোকাবুলারি শেখার পাশাপাশি বাক্যের গঠনের উপর ধারনা আসে। সবথেকে গুরুত্বপূর্ণ হচ্ছে ইংরেজি ভাষাভাষীদের উচ্চারণ এবং expression শেখা সম্ভব এই সিরিজ দেখে যা বই পড়ে শেখা অসম্ভব। 

ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস গড়ে তোলা  

ইংরেজি শিখতে হলে প্রতিদিনই কিছু  সময় ইংরেজি পড়তে ব্যয় করতে হবে। এটা হতে পারে গল্পের বই,পত্রিকা,গবেষণাপত্র ইত্যাদি। আপনি আপনার পছন্দমত এমন কিছু বেছে নিন যেটা পড়তে আপনার একঘেয়ে লাগবে না। যে বিষয়ে আপনার কৌতূহল সেটা পড়তে আগ্রহও পাবেন আবার ইংরেজি শেখাও হবে।

গুগল ট্রান্সলেটের ব্যবহার  

গুগল ট্রান্সলেট অ্যাপের মাধ্যমে অনেক সহজে বিভিন্ন নিমিষেই শব্দের অর্থ খুঁজে বের করা যায়। কোন sentence এর অনুবাদ করা যায় যা ইংরেজি শেখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম। আপনার হাতে থাকা মোবাইলে এই অ্যাপ ব্যবহার করে শব্দের অর্থ জানতে ও শিখতে পারবেন।

ইংরেজিতে কথা বলার অনুশীলন করা  

স্বতঃস্ফূর্তভাবে ইংরেজি বলতে হলে self-talk জরুরি। অর্থাৎ আপনাকে নিজে প্রতিদিন অনুশীলন করতে হবে। এতে ইংরেজি বলার জড়তা কাটবে। আয়নার সামনে দাড়িয়ে নিয়মিত অনুশীলন করা যেতে পারে। আয়নার সামনে অনুশীলনের মাধ্যমে expression এ উন্নতি করা সম্ভব। এছাড়া অনুশীলনের জন্য একজন পার্টনার খুঁজে নেওয়া যেতে পারে।

Phrasal Verb এর ব্যবহার শিখুন 

যতই আমরা ইংরেজি শিখি না কেন ইংরেজ ভাষাভাষী আর আমাদের শব্দের উচ্চারণের  মধ্যে পার্থক্য থেকেই যায়। ইংরেজি ভাষাভাষীদের লক্ষ্য করলে দেখবেন তারা phrasal verb এর ব্যবহার বেশি করেন। তাই phrasal verb  এর উপর গুরুত্ব দিতে হবে এবং এর ব্যবহার আপনাকে আরো স্মার্ট করে তুলবে।

English শিখতে হাল না ছাড়া 

শুরুর দিকে ইংরেজি শিখতে যেমন আগ্রহ থাকে কিছুদিন পরেই দেখা যায় আগ্রহ হ্রাস পেতে থাকে। অনেকের মনে হতে পারে ইংরেজি শেখা আমাকে দিয়ে হবে না। কিন্তু এ সময় আপনাকে প্রথম টিপস অর্থাৎ কেন আপনি ইংরেজি শিখতে চান সেটাই আপনার জীবনে ইংরেজির প্রয়োজনীয়তা আপনাকে মনে করিয়ে দেবে। তাই হাল না ছেড়ে নিয়মিত ইংরেজি চর্চার অভ্যাস গড়ে তুলুন।

English এর অনলাইন কোর্স করুন

ইংরেজি ভালো করতে এখন অনলাইনে নানা ধরনের কোর্স পাওয়া যায়। এই কোর্সগুলোর মাধ্যমে আপনি চাইলে ইংরেজি শিখতে পারবেন, চাইলে ইংরেজিতে আরো দক্ষতা আনতে পারবেন। অর্থাৎ ইংরেজিতে  ভালো করতে চাইলে বাসায় বসে সময়ের অপচয় না করে বিভিন্ন অনলাইন কোর্সের মাধ্যমে ভালো করার সুযোগ আছে।

ইংরেজিতে চিন্তা করুন 

ইংরেজিতে দক্ষতা অর্জন করার একটা সহজ উপায় হলো ইংরেজিতে চিন্তা করা। আপনি যেকোন বিষয় ইংরেজিতে চিন্তা ভাবনা করলে আস্তে আস্তে ইংরেজি আপনার কাছে সহজ হয়ে যাবে। আবার স্পোকেন এর সময় এর প্রভাব হবে লক্ষণীয়। ইংরেজিতে কথা বলার সময় আপনাকে ভেবে ভেবে কথা বলতে হবে না যার ফলে আপনার কথা বলার স্পীড আরো ভালো হবে। যেটা স্পোকেনকে করবে অনেক বেশি শ্রুতিমধুর।

নিজের সাথে কথা হোক ইংরেজিতে

ইংরেজিতে ভালো করার অন্যতম উপায় self-talk বা নিজে নিজে চর্চা করা। আয়নার সামনে চর্চা করলে নিজেই নিজের কথা শুনতে পাবেন এবং নিজের ভুলগুলো ধরতে পারবেন। প্রতিদিন একটা সময় নির্ধারণ করুন নিজের চর্চার জন্য। এছাড়াও সারাদিনের সব সময় আপনার পাশে থাকা বিভিন্ন জিনিসের সাথে কথা বলতে পারেন। 

ইংলিশ স্পোকেন চর্চার ক্ষেত্রে যদি একজন পার্টনার বা সঙ্গী বেছে নিতে পারেন তাহলে ইংরেজি চর্চা আরো সহজ হবে। পার্টনারের সাথে কথোপকথনে আপনি আরো সচেতনভাবে ইংরেজি বলবেন এবং অনাকাঙ্ক্ষিতভাবে হওয়া ভুলগুলো ধরতে পার্টনার আপনাকে সাহায্য করবে। তবে পার্টনারের সামনে যদি সঙ্কোচ বোধ হয় এবং হীনমন্যতা সৃষ্টি হয় সেক্ষেত্রে নিজে নিজে চর্চা চালিয়ে যাওয়া উচিত।

সর্বশেষ কথা - কিভাবে ইংরেজি শিখবো 

আপনি এই টিপসগুলো পড়ে ইংরেজি চর্চা করবেন কিনা তা কিভাবে বুঝবেন? চলুন ইংরেজিতে এই পোস্টের নিচে কমেন্ট করে প্রমাণ করুন আসলেই শেখার আগ্রহ আছে। 

আশা করছি টিপসগুলো আপনার ইংরেজিতে ভালো করতে সহায়ক হবে। তবে ইংরেজিতে দক্ষ হতে আপনার নিজ ইচ্ছা প্রচেষ্টা ও নিয়মিত চর্চা গুরুত্বপূর্ণ।
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?