এডমিশন টিউন https://www.admissiontune.com/2023/07/ielts-exam-preparation.html

IELTS পরীক্ষার আদ্যোপান্ত ও প্রস্তুতি নেওয়ার কৌশল ২০২৩

IELTS বিশ্বের সর্বাধিক স্বীকৃত ইংরেজি ভাষার পরীক্ষা। আপনি যদি এই পরীক্ষায় ভাল করেন তাহলে বিশ্বের ১৪০টি দেশে ভ্রমণ করতে পারবেন এবং যে কোনও দেশে অনর্গল ইংরেজিতে কথা বলতে পারবেন। IELTS পরীক্ষায় ৮.০ ব্যান্ড স্কোর পাওয়া তাসনুভা আলম অহনা'র দিকনির্দেশনা এই পোস্টে তুলে ধরেছি।

IELTS পরীক্ষার প্রস্তুতি নেওয়ার কৌশল

প্রচুর মানুষের প্রশ্ন ছিল IELTS নিয়ে। শুরুতে একজন একজন করে কথা বলতে গিয়ে টের পাইলাম, এটা একটা ইম্পসিবল টাস্ক। তাই ভেবেচিন্তে একটা পোস্টই লিখে ফেললাম। 

প্রিপারেশন নিতে কতদিন লাগে? কোচিং কি ম্যান্ডেটরি?

এখানে বিষয় হচ্ছে, IELTS এ কোন One Size Fits All নাই। এক বছর থেকে এক সপ্তাহ যেকোন সময়ই লাগতে পারে। এটা জাস্ট একটা ইংলিশের দক্ষতা যাচাই এর পরীক্ষা, আর কিছুই না। আমার গ্রামারে কোন গ্যাপ ছিলনা, মোটামুটি এক সপ্তাহের মতো ডেডিকেটেড পড়া দিতে পেরেছি। প্রচন্ড ব্যস্ততা থাকায় সময় ছিলনা কোচিং এ জয়েন করার, আর সত্যি কথা বলতে ইচ্ছাও ছিলনা।

তবে সহজ করে বলতে পারি যে এই পরীক্ষার জন্য দুইটা জিনিস দরকার। একটা হলো গ্রামার বেজ ভালো থাকা আর এক্সাম স্ট্র‍্যাটেজি জানা। এক্সাম স্ট্র‍্যাটেজি খুবই গুরুত্বপূর্ণ, এটা ছাড়া আসলে ইংলিশে ভালো হলেও নাম্বার ভালো আসবেনা। তবে এক্স্যাম স্ট্র‍্যাটেজি বুঝতে এক সপ্তাহই যথেষ্ট, এর চেয়ে বেশি লাগে বলে মনে হয়না। কিন্তু আপনার গ্রামার বেজ যদি ভালো না থাকে, সেটা নিয়ে আপনার কাজ করতে হবে। গ্রামার বেজ বলতে বুঝাচ্ছি, পার্টস অফ স্পিচ থেকে শুরু করে টেন্স, কানেক্টরস ইত্যাদির কনসেপ্ট জানা আর এপ্লিকেশন নিয়ে ক্লিয়ার থাকা। এখন এটা নিয়ে কাজ করার জন্য কোচিং সেন্টারের হেল্প নিতে পারেন বা নিজেই বাসায় বই খুলে পড়া শুরু করতে পারেন। তবে আমার ব্যক্তিগত মতামত হলো কোচিং সেন্টারে যাওয়ার মতো বিরাট কোন পরীক্ষা এটা না। 

মক টেস্ট কয়টা দিব? কোথা থেকে দিব?

আমি মেন্টরস থেকে ৫টা মক কিনসিলাম কিন্তু দিতে পারসি ৪টা। মক এর প্রশ্ন অনেকটা উদ্ভাসের ইঞ্জিনিয়ারিং কোচিং এর প্রশ্নের মতো😂। মকে যেমন কঠিন প্রশ্ন আসে, সেটা আসল পরীক্ষায় কখনোই আসেনা। তবে অন্তত ১-২ টা মক দিতে পারলে ভালো, নাহলে এক্স্যাম নিয়ে ভীতি থেকেই যায়। কিন্তু মক দিতে গিয়ে হতাশ হওয়া যাবেনা, মকের চেয়ে আসল পরীক্ষায় অনেক বেশি আসে আসলে। আমার রিডিং লিসেনিং এ ৬.৫/৭, রাইটিং এ ৫/৫.৫ আর স্পিকিং এ ৭.৫ এর মতো আসতো মকে।  

কী কী বই কিনব? 

আমি কেমব্রিজ আইইএলটিএস এর প্র‍্যাক্টিস বুক ১১ থেকে ১৭ কিনেছিলাম। প্রতি বইতে ৪ টা করে ফুল টেস্ট থাকে। তবে এতগুলা বই কিনেও কোনমতে ১১,১৬ আর ১৭ শেষ করে যেতে পেরেছিলাম। তবে যেটা দেখলাম মূল পরীক্ষায় ১৬, ১৭ এর সাথেই বেশি মিল ছিল। তবে প্র‍্যাক্টিস বুক ছাড়া কোন বই আমার কেনা হয় নাই।

IELTS Speaking Section-এ ভালো করার টিপস

আইএলটিএস স্পিকিং পার্ট সম্পন্ন করার জন্য আপনাকে ১১ থেকে ১৪ মিনিট সময় দেয়া হবে। এই অংশ নিয়ে সবচেয়ে বেশি কনফিডেন্ট ছিলাম। মনে আশা ছিল স্পিকিং এ ৮.৫/৯ পেয়ে যাব🤦‍♀️। মকের স্পিকিং এ ৭.৫ পেয়ে কনফিডেন্স আরো বেড়ে যায়। পরে আসল পরীক্ষায় গিয়ে সবচেয়ে স্ট্রং অংশে বড় বাঁশ খেয়ে ফিরে আসি। সবচেয়ে বড় ভুল ছিল কথা বলতে বলতে পারসোনাল হয়ে যাওয়া। এটা করা যাবেনা। 

এই ভুল মকেও একবার করেছিলাম, সেই একই কাজ আসল পরীক্ষাতেও করে ফেলি। কথা বলার সময় ভুলেও ইমোশনাল হওয়া যাবেনা বা আক্রমণাত্মক হওয়া যাবেনা। এটাতে নাম্বার কাটে। কয়েকটা হাই ব্যান্ডের স্পিকিং ভিডিও দেখলেই বুঝবেন কি করতে হবে না হবে। তবে কেমব্রিজের প্র‍্যাক্টিস টেস্ট গুলোর স্পিকিং অংশের টপিকগুলো ধরে ধরে নিজে নিজে কথা বলে যাওয়ার চেষ্টা করে দেখতে পারেন, এটা কাজে দিতে পারে। 

IELTS Listening Section-এ ভালো করার টিপস

এটি আইএলটিএস পরীক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। Listening এর ক্ষেত্রে চারটি অংশ রয়েছে, যার মধ্যে ৪০টি আইটেম রয়েছে। 

লিসেনিং এই আমার একমাত্র পারফেক্ট ৯ ছিল। আর এটা আমার মতে প্র‍্যাক্টিস করে ডেভেলপ করার অনেক সুযোগ আছে। শুরুতে ৩২-৩৩ টা করে কারেক্ট হলেও শেষের কেমব্রিজ টেস্টে ৩৮-৩৯ করেই পাচ্ছিলাম। অনেকে ফাস্ট করে শুনে, এটার কোন দরকার নাই। যথেষ্ট সময় পাওয়া যায়, একটা ব্ল্যাংক এরপর আরেকটা ব্ল্যাংকের মধ্যে। যদি সময় বেশি থাকে তাহলে মুভি সিরিজ দেখে একটু লিসেনিং ঝালাই করে নিতে পারেন।

আর তেমন সময় না থাকলে কেমব্রিজ আইইএলটিএস এর বই থেকে প্র‍্যাক্টিস করলেই যথেষ্ট। এছাড়া আমার খুব উপকার হয়েছিল পরীক্ষার আগেরদিন গ্রেগম্যাটের লিসেনিং এর দুইটা ভিডিও দেখে। আবারও বলি প্র‍্যাক্টিস এর ক্ষেত্রে Quality Beats Quantity. কয়টা বই শেষ করলেন তার চেয়েও জরুরি কিভাবে শেষ করলেন। সময় নেন, বুঝেন কেন আর কোথায় ভুলগুলা হচ্ছে। লিসেনিং এ ফুল স্কোর তোলাটাই সবচেয়ে সহজ এবং এটায় কষ্ট করে বেটার হওয়া সম্ভব।

IELTS Reading Section-এ ভালো করার টিপস

Reading পার্টে প্রার্থীদের ইংরেজি পড়ার ক্ষমতা যাচাই করা হয়। টেক্সট পড়ে কিছু প্রশ্নের উত্তর করার মাধ্যমে যাচাই করা হবে।

এই অংশটা আমাদের স্কুল জীবনের কল্যাণে সবচেয়ে পরিচিত। আর বেশিরভাগই রিডিং অংশে খুব কম্ফোর্ট ফীল করে। তবে এটায় ভালো করতে হলেও এক্সাম স্ট্র‍্যাটেজি জানতে হবে। কি ধরনের প্রশ্ন আসে, কোন ধরনের প্রশ্ন কিভাবে ফেস করা উচিৎ  এগুলো জানতে হবে। আমার জন্য খুবই হেল্পফুল ছিল GregMat এর দুইটা ভিডিও রিডিং এর জন্য আর IELTS Liz এর ওয়েবসাইটে সুন্দর করে গোছানো আছে প্রশ্নের ধরন, কিভাবে উত্তর দেওয়া উচিত এসব।

IELTS Writing Section-এ ভালো করার টিপস

আইইএলটিএস একাডেমিক পরীক্ষার রাইটিং অংশে আপনাকে একটি চার্ট, গ্রাফ বা চিত্রের তথ্য ব্যাখ্যা করতে দেওয়া হবে। এছাড়া পরবর্তী অংশে একটি বিষয়ে আপনার মতামত বর্ণনা করতে বলা হবে। তবে IELTS General Training পরীক্ষার প্রথম অংশে চার্টের পরিবর্তে Letter দেওয়া হয়। 

আমার মতে সবচেয়ে কঠিন অংশ এইটাই। যদিও আমার লিখতেই বেশি কম্ফোর্টেবল লাগে, তবে IELTS এ বিষয়টা আলাদা। প্রথমত, এখানে আপনাকে স্ট্র‍্যাটেজির জন্য নাম্বার দেওয়া হয়, কত ভালো আইডিয়া নিয়ে লিখলেন তার জন্য না। এছাড়া আরেকটা বিষয় হলো এই একমাত্র সেকশন যেখানে রাইটিং এ কতটুকু ডেভেলপমেন্ট আসলো সেটা নিজে নিজে বোঝাও যায়না, চেক করাও যায়না। এখানে যেটা করেছিলাম, GregMat এর রাইটিং এর ২ টা ভিডিও ফলো করা কনসেপ্ট এর জন্য, সাথে IELTS Liz এর রাইটিং এর ভিডিওগুলো ফলো করা। তবে সবচেয়ে বেশি কাজে দিচ্ছিল IELTS Essay Bank নামের একটা সাইট। সেখানে কেমব্রিজের সবগুলো বই এর রাইটিং টাস্কের ডেমো এন্সার দেওয়া ছিল। যেটা করতে পারেন সেটা হলো ভিডিও দেখে শিখে নিজে নিজে এন্সার করে তারপর IELTS Essay Bank থেকে মিলিয়ে নিতে পারেন।

প্রিপারেশন কীভাবে শুরু করব?

আগেও একবার বলেছি যে সবার জন্য এক রুটিন হবেনা। তবে যদি গ্রামারের বেজ ভালো থাকে, ১৩ থেকে ১৮ পর্যন্ত বই কিনে আনেন বাসায়। কোথাও ৩টা অথবা ৫টা মক দিয়ে ফেলেন। সাথে যে ৩টা সোর্সের কথা বললাম সেটার হেল্প নিয়ে প্র‍্যাক্টিস করেন আর মক দেন। শেষে ঠান্ডা মাথায় পরীক্ষা দিতে চলে যান, পরীক্ষা ভালো হবে। সত্যি সত্যি বলছি আইইএলটিএস পরীক্ষা (IELTS Exam) এমন আহামরি কিছু না। 

বর্তমানে অনলাইনে খুব সহজেই নেওয়া যায় আইইএলটিএস প্রিপারেশন। Academic IELTS এবং General Training IELTS- এর কমপ্লিট প্রিপারেশন নিতে পারবেন একটি কোর্সেই! IELTS কোর্সটিতে এনরোল করলে ভিডিও, লেকচার শিট, IELTS Reading এবং Listening Mock Tests, Doubt Solving Live Classes-এর পাশাপাশি মুনজেরিন শহীদের “ঘরে বসে IELTS প্রস্তুতি” বইটি পাচ্ছেন একদম ফ্রিতে! সুতরাং, IELTS পরীক্ষার জন্য সেরা প্রস্তুতি নিতে এবং কাঙ্ক্ষিত ব্যান্ড স্কোরটি অর্জন করতে আজই এনরোল করুন ২১% ছাড়ে IELTS Course-এ। লিংকঃ IELTS Course by Munzereen Shahid

এই লেখায় খুব সুন্দর ও সহজভাবে অহনা আপু শূন্য থেকে IELTS প্রস্তুতি তুলে ধরেছেন। IELTS পরীক্ষার আদ্যোপান্ত ও প্রস্তুতি নেওয়ার কৌশল সম্পর্কিত যেকোনো প্রশ্ন কমেন্টে করুন👇। 

সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 1 জন কমেন্ট করেছেন
  1. IELTS এর জন্য ভোকাবুলারি পড়তে ঝামেলা লাগে। এটা সহজভাবে পড়তে পারার উপায় বিস্তারিত আকারে শেয়ার করলে ভালো হতো।

    উত্তরমুছুন

এডমিশন টিউন কী?