এডমিশন টিউন https://www.admissiontune.com/2023/06/physics-1st-paper-test-paper.html

(NEW) এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার ২০২৩

আজকে এডমিশন টিউন ব্লগে এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার ২০২৩ শেয়ার করবো। এটির পিডিএফ কোয়ালিটি খুবই ভালো এবং টেস্ট পেপারটি শতভাগ নির্ভুল বলা যায়। 
এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার

এই টেস্ট পেপারটি দুইটি ভাগে বিভক্ত রয়েছে। HSC Physics 1st Paper Test Paper এর প্রথম অংশে থাকবে সকল বোর্ড প্রশ্নের সমাধান। তোমরা জানো যে বোর্ড প্রশ্ন থেকে অনেক কমন পাওয়া যায়। কাজেই এগুলো ভালোভাবে সলভ করতে হবে। 

এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার

এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার খুললে প্রতিটি চ্যাপ্টারের শুরুতে সাজেশন পাবে। সেখানে MCQ ও CQ এর জন্য আলাদা আলাদা সাজেশন দেওয়া আছে। 

টাইপ অনুসারে আগে গুরুত্বপূর্ণ টপিকগুলো শেষ করবে এবং পড়ে বাকি টপিক পড়বে। নিচের বাটনে ক্লিক করে physics 1st paper test paper pdf ফাইলটি ডাউনলোড করে নাও। 
এই বাটনে ক্লিক করে গুগল ড্রাইভে যাবে। সেখান থেকে সরাসরি ফিজিক্স ১ম পত্র টেস্ট পেপার পিডিএফ ডাউনলোড করা যাবে।

টেস্ট পেপার কি ও কেন? 

স্কুল কিংবা কলেজের টেস্ট পরীক্ষা শেষ হলে এবং বোর্ড পরীক্ষার পূর্বে দেশসেরা স্কুল-কলেজের টেস্ট পরীক্ষার প্রশ্ন নিয়ে রচিত হয় টেস্ট পেপার। প্রায় সকল প্রকাশনী ও বিভিন্ন কোচিং সেন্টার টেস্ট পেপার প্রকাশ করে থাকে। টেস্ট পেপার সলভ করলে বোর্ড পরীক্ষার প্রস্তুতি আরও গোছানো হবে। চলো আমরা নিচে বিস্তারিত আলোচনা করিঃ 

বোর্ড পরীক্ষার প্রশ্ন ও উত্তর

যেকোন টেস্ট পেপারের বৈশিষ্ট্য হচ্ছে একটা বইয়ের মধ্যেই বিগত বছরগুলোর সমস্ত বোর্ড পরীক্ষার প্রশ্নপত্র পাওয়া যায়। আর প্রতিটি প্রশ্নের সাথেই তোমরা পেয়ে যাচ্ছ স্ট্যান্ডার্ড মানের উত্তরপত্র। যেগুলো সলভ করলে অনেক সমস্যা সমাধান হবে। পাশাপাশি উত্তর করার বিভিন্ন কৌশল শিখে যাবে যেটা পরীক্ষায় ইতিবাচক ফলাফলে সহায়তা করবে।

বোর্ড প্রশ্নের বিশ্লেষণ  

যেকোন পরীক্ষায় ভালো করার মূল মন্ত্র হচ্ছে প্রশ্নপত্রের ধরন বিশ্লেষণ। বোর্ড পরীক্ষাও এর ব্যতিক্রম নয়। টেস্ট পেপার থেকে বিগত কয়েক বছরের প্রশ্ন সলভ করলে তুমি নিজেই বুঝতে পারবে কোন বিষয়টা সর্বাধিক গুরুত্বপূর্ণ। কোন টপিক থেকে বারবারই পরীক্ষায় প্রশ্ন আসে। এভাবে কয়েক বছরের প্রশ্ন বিশ্লেষণে তোমার প্রস্তুতি অনেকের থেকে এগিয়ে থাকবে। 

নির্বাচনী পরীক্ষার প্রশ্ন ও উত্তর 

টেস্ট পেপারে দেশের স্বনামধন্য সব স্কুল-কলেজের নির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্র দেওয়া থাকে। নির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্র হতে যে টপিকগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ সেগুলো যাচাই বাছাই করে দেওয়া হয়। অর্থাৎ টেস্ট পেপার সলভ করার মাধ্যমে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে ধারণা নিতে পারবে এবং যে বিষয়গুলো তুমি ভাল পারো সেগুলো সাথে সমন্বয় করে প্রস্তুতি জোরদার করতে পারবে।

টেস্ট সাপ্লিমেন্টের বিষয়গুলো

শিখনফলভিত্তিক অনন্য প্রশ্ন ও উত্তর 

যে টেস্ট পেপারগুলোতে অধ্যায়ভিত্তিক প্রশ্ন দেওয়া হয় সেগুলোর শুরুতে শিখনফল থাকে। অর্থাৎ একজন শিক্ষার্থী অধ্যায় শেষে কি কি শিখতে পারবে সেটা এর মাধ্যমে জানা যায়। এর আলোকে পরীক্ষায় আসার উপযোগী নানা ধরনের প্রশ্ন দিয়ে সাজানো হয় পুরো অধ্যায়। এই শিখনফলভিত্তিক প্রশ্নোত্তর থেকে অধ্যায়ের উপর একটা ভালো দখল আনা সম্ভব।

অধ্যায়ভিত্তিক মডেল টেস্ট 

বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণে তুমি প্রথমেই বোর্ড পরীক্ষার প্রশ্ন প্যাটার্নটা ধরতে পারবে। বোর্ড প্যাটার্নের ভিত্তিতে যে বিষয়গুলো গুরুত্বপূর্ণ সেগুলোতে অধ্যায়ভিত্তিক মডেল টেস্টের মাধ্যমে আরো দক্ষতা অর্জন করতে পারবে। 

তাছাড়া অধ্যায়ভিত্তিক মডেল টেস্ট দিতে গেলে দেখা যায় কিছু টপিক থেকে বারবারই প্রশ্ন আসে। সেগুলো আয়ত্তে আনলে পরীক্ষার জন্যে ভালো প্রস্তুতি নেওয়া সম্ভব। 

সমন্বিত অধ্যায়ের সৃজনশীল রচনামূলক প্রশ্ন ও উত্তর 

সমন্বিত অধ্যায়ভিত্তিক প্রশ্ন অনুশীলনের ক্ষেত্রে শিক্ষার্থীরা কৌশলী হয়ে ওঠে। যখন অনেকগুলো প্রশ্নের মধ্যে থেকে তোমাকে উত্তর করতে হবে তখন তুমি নিশ্চয় দেখবে কোন সেট প্রশ্নগুলোর উত্তর তোমার সবথেকে ভালো জানা আছে। এভাবে অল্প সময়ের মধ্যে তোমার দক্ষতার জায়গাটি জানা যায় ও কোনটা পরীক্ষায় আসলে তুমি এড়িয়ে চলবে সেটা আগে থেকে নির্ধারিত হয়।

গাণিতিক সমস্যার প্রয়োজনীয় সূত্রাবলি ও সমাধান 

টেস্ট পেপারের নৈব্যক্তিক অংশের উত্তরমালার সাথে থাকে প্রয়োজনীয় সব ব্যাখ্যা ও সূত্র। তাই মডেল টেস্ট  দিয়ে যদি উত্তরমালার সাথে তোমার সমাধানের উত্তর না মেলে তখন উত্তরমালার ব্যবহৃত ব্যাখ্যা ও সূত্রের সাহায্য গাণিতিক সমস্যাগুলো সমাধান করা যায়। আর বারবার গাণিতিক বিভিন্ন সমস্যা সমাধানে প্রয়োজনীয় নানা ব্যাখ্যা দেখতে দেখতে পরীক্ষায় ভুল হবার সম্ভাবনা ক্ষীণ হতে থাকে।

সুপার সাজেশন 

ভালো মানের টেস্ট পেপারগুলোতে পরীক্ষায় কমন উপযোগী সাজেশন দেওয়া হয়। কোন কোন প্রশ্ন অত্যন্ত গুরুত্বপূর্ণ,কম গুরুত্বপূর্ণ দেখে রাখা ভালো। এভাবে পরীক্ষায় আসার মত প্রশ্নগুলোকে কয়েকটি ধাপে ভাগ করে দেয়। পরীক্ষার্থীরা এই সুপার সাজেশনের অংশটি সলভ করলে পরীক্ষায় ভালো ফলাফল নিশ্চিত করতে পারে।

এক্সক্লুসিভ মডেল টেস্ট 

সংক্ষিপ্ত সিলেবাসের অধীন বিষয়বস্তুসমূহ বিশ্লেষণ করে বোর্ড পরীক্ষার প্রশ্ন এবং শীর্ষস্থানীয় স্কুলের নির্বাচনি পরীক্ষার প্রশ্নের সমন্বয়ে এক্সক্লুসিভ মডেল প্রশ্নপত্র দেওয়া হয়েছে। ঘড়ি ধরে প্রতিটি মডেল টেস্ট দেওয়ার পর তোমরা মেইড ইজি উত্তরপত্র বই থেকে উত্তরমালা দেখে মিলিয়ে নেবে। মডেল টেস্টের অনুশীলন তোমাদের পরীক্ষার প্রস্তুতিকে সম্পূর্ণ করবে।

উত্তরপত্র খণ্ডের বৈশিষ্ট্য 

কোনো কোনো টেস্ট পেপারে উত্তরমালা পাশে অথবা নিচে দেওয়া থাকে। আবার অনেক সময় উত্তরপত্র আলাদা খন্ডে থাকে। যখন নিজে নিজের প্রস্তুতি যাচায়ের জন্য পরীক্ষা দাও অথবা কোন শিক্ষক তোমাকে যাচাই করতে চান তখন উত্তরমালার দিকে চোখ পড়ে যায়। এতে নিজের আসল অবস্থান বোঝা সম্ভব হয় না। এ সমস্যা সমাধান করতে পারে আলাদা খণ্ডে উত্তরপত্র প্রদান। তবে পরীক্ষার আগমুহূর্তে অল্প সময়ে অনেক পড়া শেষ করতে সংযুক্ত উত্তরপত্র কার্যকর ভূমিকা রাখে।

মডেল টেস্টের উত্তরমালা 

টেস্ট পেপারে উত্তরমালা আলাদা থাকে যেটা প্রস্তুতির ক্ষেত্রে অনেক উপকারী। মডেল টেস্ট দেওয়ার পর উত্তরমালা থেকে নিজে নিজে পরীক্ষার ফলাফল দেখে নিতে পারো। তবে টেস্ট পেপারের উত্তরপত্রে অধিকাংশ সময় কিছু ভুল পরিলক্ষিত হয়। সেদিক বিবেচনায় উত্তরমালাটি একজন অভিজ্ঞ শিক্ষকের সাহায্যে দেখিয়ে নিলে ভালো হয়।

সাজেশনের উত্তরমালা 

টেস্ট পেপারগুলোতে সাজেশনগুলোর উত্তরও সুন্দরভাবে গুছিয়ে দেওয়া হয়। যা পরীক্ষা প্রস্তুতি আরো সহজ করে। অনেক সময় উত্তর ব্যতীত ভালো সাজেশন পেলেও উত্তর খুঁজতে পরীক্ষার আগমুহূর্তে বেগ পেতে হয়। আবার সব উত্তর নিজে থেকে বের করাও অনেকক্ষেত্রে সম্ভব হয় না। তাই টেস্ট পেপারের সাজেশনের সাথে থাকা উত্তরমালা তোমার সময় ও শ্রম দুটোই বাঁচায়।

শেষ কথা - এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার

আশা করি তুমি এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র টেস্ট পেপার পিডিএফ বুঝে পেয়েছ। এডমিশন টিউন ব্লগে এইচএসসি পদার্থবিজ্ঞান ১ম পত্র সংক্রান্ত তোমাকে আর কিভাবে হেল্প করতে পারি কমেন্টে জানিয়ে দাও। 

আমরা এডমিশন টিউনে অনেক পরিশ্রম করে তোমাদের জন্য কনটেন্টগুলো লিখে থাকি। তাই তোমরা চাইলে আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে যেতে পারো।
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 1 জন কমেন্ট করেছেন
  1. নামহীন২১ জুলাই

    Physics 1st and 2nd paper test paper 2023 download kora jacce na. Kono page o dekha possible hocche na.

    উত্তরমুছুন

এডমিশন টিউন কী?