এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/10/hsc-biology-2nd-paper-alim-pdf.html

(2022 Edition) HSC Biology 2nd Paper Abdul Alim PDF

এইচএসসি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য আব্দুল আলীম স্যারের রচিত HSC Biology 2nd Paper Abdul Alim pdf বইটি অবশ্যই খুব জনপ্রিয়। শিক্ষক-শিক্ষার্থীদের কাছে জনপ্রিয়তা, এইচএসসি একাডেমিক ক্ষেত্রে এবং ভর্তি পরীক্ষার জন্য জীববিজ্ঞানের এই বইটি প্রশংসার দাবী রাখে। প্রায় সকল কলেজেই প্রাণিবিজ্ঞান বই pdf download এর জন্য আলীম স্যারের লেখা এই বইটি পড়ানো হয়।
HSC biology 2nd Paper Abul Hasan pdf
উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় জীববিজ্ঞানে ভাল করতে চাইলে বইটি অবশ্যই পড়া উচিত। বইটিতে সকল ধরণের দরকারি তথ্য সঠিকভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করা হয়েছে। Abdul Alim Zoology Book মোট ১২ টি অধ্যায়ে ভাগ করা হয়েছে।
আব্দুল আলীম স্যার রচিত জীববিজ্ঞান ২য় পত্র pdf বইটিতে মোট ১২টি অধ্যায় রয়েছে। যেকোনো পাঠ্যবই পড়ার ক্ষেত্রে সকল অধ্যায়ের নাম জানা খুবই গুরুত্বপূর্ণ কাজ। কাজেই এখানে আমরা Biology 2nd Paper PDF বইয়ের অধ্যায় সংখ্যা ও সকল অধ্যায়ের নাম ছকাকারে নিচে উপস্থাপন করেছি।
অধ্যায় সংখ্যা অধ্যায়ের নাম
অধ্যায় - ০১ প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস
অধ্যায় - ০২ প্রাণীর পরিচিতি
অধ্যায় - ০৩ মানব শরীরতত্ত্ব: পরিপাক ও শোষণ
অধ্যায় - ০৪ মানব শরীরতত্ত্ব: রক্ত ও সংবহন
অধ্যায় - ০৫ মানব শরীরতত্ত্ব: শ্বসন ও শ্বাসক্রিয়া
অধ্যায় - ০৬ মানব শরীরতত্ত্ব: বর্জ্য ও নিষ্কাশন
অধ্যায় - ০৭ মানব শরীরতত্ত্ব: চলন ও অঙ্গচালনা
অধ্যায় - ০৮ মানব শরীরতত্ত্ব: সমন্বয় ও নিয়ন্ত্রণ
অধ্যায় - ০৯ মানব জীবনের ধারাবাহিকতা
অধ্যায় - ১০ মানবদেহের প্রতিরক্ষা
অধ্যায় - ১১ জিন তত্ত্ব ও বিবর্তন
অধ্যায় - ১২ প্রাণীর আচরণ
Abdul Alim Zoology Book pdf বইটি বাজারে লাইব্রেরিতে কিনতে পাওয়া যায়; বইটি কিনে পড়ার জন্য চেষ্টা করবেন। এক্ষেত্রে জীববিজ্ঞান ২য় পত্র pdf download বই সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিচে তুলে ধরা হলোঃ-
বইয়ের নাম জীববিজ্ঞান-২য় পত্র (একাদশ-দ্বাদশ শ্রেণি) (সাদা)
লেখকের নাম ড. মোঃ আব্দুল আলীম
প্রকাশনী মুবীন পাবলিকেশন্স
সংস্করণ ২০২২ সংস্করণ
মোট পৃষ্ঠা সংখ্যা ৪৮০
দেশের নাম বাংলাদেশ
বইয়ের ভাষা বাংলা
বইটি খুবই সহজ ও সাবলীল ধারায় রচনা করা হয়েছে। যে কারণে শুধু শিক্ষার্থীরাই, বরং শিক্ষকদের কাছেও বইটি ব্যাপক গ্রহণযোগ্যতা পেয়েছে। এটি বোর্ড পরীক্ষার জন্য এই খুবই উপযোগী, যা প্রায় পুরো বাংলাদেশে পঠিত হয়।

জীববিজ্ঞান-২য় পত্র : প্রাণিবিজ্ঞান (একাদশ-দ্বাদশ শ্রেণি) বইটির ভূমিকাঃ
পৃথিবীর প্রত্যেক জাতির দাবী সময়ের চাহিদা পূরণ করে যুগােপােযােগি শিক্ষার আলােকে উদ্ভাসিত হতে চাওয়া। বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাও এই দুটি বিষয় পূরণ করে দ্রুত এগিয়ে যাওয়ার তাগিদ প্রকাশ করেছে। যার দরুণ গত বছর থেকে মাধ্যমিক শ্রেণিতে চালু করা হয়েছে আকর্ষণীয় ও মনােগ্রাহী রঙিন ছবিতে ভরপুর পাঠ্যবই। অন্তত জীববিজ্ঞান বিষয়ে, বিশেষ করে প্রাণিবিদ্যা অংশ শিক্ষার্থীদের মনােজগতে দ্রুত গ্রহণ ও আত্মস্থ করার ক্ষেত্রে রঙিন চিত্র সম্বলিত গ্রন্থের কোনাে বিকল্প নেই। রঙিন চিত্র থাকায় ও পাঠ্য বিষয় বুঝতে সুবিধা হওয়ায় বিদেশি বইগুলাে এদেশে অনেক জনপ্রিয়। আমরাও ১৯৮০ সাল থেকে সীমিত পরিসরে প্রথম রঙিন চিত্র সম্বলিত বই প্রকাশ করছি। সম্প্রতি বাংলাদেশ সরকার ৯ম-১০ম শ্রেণি পর্যন্ত বিভিন্ন পাঠ্যপুস্তকে রঙিন চিত্র সংযােজন করে পাঠদানের ক্ষেত্রে কয়েক ধাপ উঁচুতে উন্নীত করেছে, শিক্ষার মান বাড়াতে সচেষ্ট হয়েছে এবং শিক্ষক-শিক্ষার্থীদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছে। অতএব, উচ্চ মাধ্যমিক শ্রেণিতেও পাঠ দানের ধারাবাহিকতা রক্ষায় সরকারি শুভ উদ্যোগের পাশাপাশি আমরাও বর্তমান জীববিজ্ঞান (দ্বিতীয় পত্র) বইটি সম্পূর্ণ চার রঙে মুদ্রণের উদ্যোগ নিয়েছি। এবার আর সীমিত পরিসরে নয় বরং আগা-গােড়া সম্পূর্ণ জীববিজ্ঞান বই চার রঙের ছবিতে প্রস্ফুটিত করার চেষ্টা করেছি।

শেয়ার করুনঃ

0 Comments

Please read our Comment Policy before commenting. ??

এডমিশন টিউন কী?