এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/09/hsc-math-pdf.html

এইচএসসি উচ্চতর গণিত বই ও সমাধান পিডিএফ (সকল লেখক) | HSC Higher Math Books & Solutions PDF

এডমিশন টিউন ব্লগে আজকে আপনারা এইচএসসি উচ্চতর গণিত বই ও সমাধান পিডিএফ পাবেন। অনেক শিক্ষার্থী বন্ধুরা আমাদের কাছে উচ্চতর গণিত বই pdf চেয়েছেন। 
HSC Higher Math Books & Solutions PDF
এখানে আপনারা বোনাস হিসেবে পাচ্ছেন এইচএসসি উচ্চতর গণিত সমাধান pdf।  আমরা একই সাথে HSC Higher Math 1st Paper pdf ও HSC Higher Math 2nd Paper pdf শেয়ার করব। আশা করি এই পোস্টটি আপনাদের কাজে আসবে। 

HSC Higher Math 1st Paper pdf

পাঠ্য পুস্তক বোর্ড কর্তৃক প্রায় ১৫-২০টি বইকে এইচএসসি উচ্চতর গণিত বোর্ড বই হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে। তবে বেশির ভাগ কলেজে মূলত জনপ্রিয় ৩-৪ জন লেখকের বই পড়ানো হয়। আমরা সে সকল উচ্চতর গণিত বই পিডিএফ আজকে শেয়ার করব। 

কেতাব উদ্দিন উচ্চতর গণিত ১ম পত্র pdf

কেতাব উদ্দিন ১ম পত্র pdf 2022
কেতাব উদ্দিন স্যারের বই বেশ জনপ্রিয় এবং প্রতি বছর সংস্করণ করা হয়। Ketab Uddin 1st Paper pdf এর সকল অধ্যায়ে বহুনির্বাচনি প্রশ্ন ও সৃজনশীল প্রশ্নের নমুনা স্থান পেয়েছে। বিগত বছরগুলির বাের্ডের প্রায় সকল প্রশ্ন রয়েছে। এতে করে বাের্ড পরীক্ষার প্রশ্ন সম্পর্কে ছাত্র-ছাত্রীরা ভাল ধারণা লাভ করবে। 

সকল অধ্যায়ের উদাহরণে প্রায় প্রত্যেক নিয়মের সমস্যাগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল সমস্যার সমাধান বিভিন্ন নিয়মে করা হয়েছে। প্রশ্নমালায় একই নিয়মের সমস্যাগুলি একই সাথে উপস্থাপন করা হয়েছে যাতে যেকোনাে শিক্ষার্থী একই নিয়মের একটি সমস্যা সমাধান করতে পারলে অনুরূপ সমস্যাগুলি অতি সহজে সমাধান করতে পারেন। গণিত যেহেতু একটি জটিল বিষয়; তাই সকল স্তরের শিক্ষার্থীদের কথা ভেবে প্রয়ােজনীয় ব্যাখ্যা বিশ্লেষণের মাধ্যমে দুর্বোধ্য দিকগুলিকে অধিকতর সহজ করা হয়েছে। প্রায় প্রতিটি অধ্যায়ে কিছু নতুন সূত্রের অবতারণা করা আছে। এর ফলে শিক্ষার্থীরা অতি সহজে দ্রুত গাণিতিক সমস্যা সমাধানের কৌশল আয়ত্ত করতে পারবে।
কেতাব উদ্দিন ১ম পত্র সমাধান pdf ২০২২

এস ইউ আহমেদ ১ম পত্র pdf

এস ইউ আহমেদ ১ম পত্র pdf download
SU Ahmed 1st Paper pdf উচ্চমাধ্যমিক পর্যায়ে একটি জনপ্রিয় বই। নতুন সৃজনশীল পাঠ্যসূচি অনুযায়ী বইটি প্রণয়ন করা হয়েছে। গণিতের প্রতি শিক্ষার্থীদেরকে আগ্রহী করার উদ্দেশ্যে নির্ধারিত বিষয়বস্তু সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে। প্রশ্নমালা ও উদাহরণমালার সমস্যার সংখ্যা সীমিত রাখার ফলে বইটির পৃষ্ঠা অযথা বৃদ্ধি করা হয়নি।

পাঠ্যসূচিতে যে সকল বিষয়বস্তু নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে তা সহজভাবে বুঝানাের জন্য চিত্র ও উদাহরণ সংযোজন করা হয়েছে। প্রশ্নপত্রের কাঠামোর ধারণা দেয়ার জন্য এই সংস্করণে প্রত্যেক অধ্যায়ের শেষে যথেষ্ট সংখ্যক নমুনা সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্ন অন্তর্ভুক্ত করা হয়েছে এবং বইয়ের শেষে মডেল প্রশ্ন সংযােজন করা আছে। 
এস ইউ আহমেদ ১ম পত্র সমাধান pdf (বইটি পাওয়া যায়নি)

উচ্চতর গণিত ১ম পত্র অসীম কুমার সাহা pdf

অক্ষরপত্র উচ্চতর গণিত ১ম পত্র pdf download
এই বইটি অক্ষরপত্র উচ্চতর গণিত ১ম পত্র pdf নামে বেশি পরিচিত। বইটিতে প্রচুর পরিমাণে বিভিন্ন সমস্যা রয়েছে ও বিগত বছরের বিশ্ববিদ্যালয় এবং বোর্ড পরীক্ষার প্রশ্ন রয়েছে। এই বইটি মূলত প্র্যাকটিস করার জন্য খুবই ভাল একটি পুস্তক। এখানে একই নিয়মের গাণিতিক সমস্যাগুলিকে একইসাথে রাখা হয়েছে, ফলে এক নিয়মের একটি অংক করলেই চলবে। 
অসীম কুমার সাহা উচ্চতর গণিত ১ম পত্র সমাধান

HSC Higher Math 2nd Paper pdf

আমরা একাদশ শ্রেণির উচ্চতর গণিত pdf আকারে উপস্থাপন করেছি। এই ধাপে আমরা উচ্চতর গণিত ২য় পত্র বই pdf download করার লিংকগুলি ক্রমানুসারে শেয়ার করব। কাজেই hsc higher math 2nd paper pdf download করতে চাইলে নিচের অংশটুকু দেখুন। 

এস ইউ আহমেদ ২য় পত্র pdf

SU Ahmed Higher Math 2nd Paper PDF
SU Ahmed 2nd Paper pdf উচ্চমাধ্যমিক পর্যায়ে একটি জনপ্রিয় বই। নতুন সৃজনশীল পাঠ্যসূচি অনুযায়ী বইটি প্রণয়ন করা হয়েছে। গণিতের প্রতি শিক্ষার্থীদেরকে আগ্রহী করার উদ্দেশ্যে নির্ধারিত বিষয়বস্তু সহজ ও সাবলীল ভাষায় উপস্থাপন করা হয়েছে। প্রশ্নমালা ও উদাহরণমালার সমস্যার সংখ্যা সীমিত রাখার ফলে বইটির পৃষ্ঠা অযথা বৃদ্ধি করা হয়নি।

পাঠ্যসূচিতে যে সকল বিষয়বস্তু নতুনভাবে অন্তর্ভুক্ত হয়েছে তা সহজভাবে বুঝানাের জন্য চিত্র ও উদাহরণ সংযোজন করা হয়েছে। প্রশ্নপত্রের কাঠামোর ধারণা দেয়ার জন্য এই সংস্করণে প্রত্যেক অধ্যায়ের শেষে যথেষ্ট সংখ্যক নমুনা সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্ন অন্তর্ভুক্ত করা হয়েছে এবং বইয়ের শেষে মডেল প্রশ্ন সংযােজন করা আছে। 
এস ইউ আহমেদ ২য় পত্র সমাধান pdf download

কেতাব উদ্দিন ২য় পত্র বই pdf

Ketab Uddin Higher Math 2nd Paper PDF
কেতাব উদ্দিন স্যারের বইটি বেশ জনপ্রিয় এবং প্রতি বছর আপডেট করা হয়। Ketab Uddin 2nd Paper pdf এর সকল অধ্যায়ে বহুনির্বাচনি প্রশ্ন ও সৃজনশীল প্রশ্নের নমুনা স্থান পেয়েছে। বিগত বছরগুলির সকল বাের্ডের প্রশ্ন রয়েছে। এতে করে বাের্ড পরীক্ষার প্রশ্ন সম্পর্কে শিক্ষার্থীরা ভাল ধারণা লাভ করবে। 

সকল অধ্যায়ের উদাহরণে প্রায় প্রত্যেক নিয়মের সমস্যাগুলির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও জটিল সমস্যার সমাধান একাধিক পদ্ধতিতে করা হয়েছে। প্রশ্নমালায় একই টাইপের সমস্যাগুলি একই সাথে রাখা হয়েছে যাতে যেকোনাে শিক্ষার্থী একই টাইপের একটি সমস্যা সমাধান করতে পারলে অনুরূপ সমস্যাগুলি অতি সহজে সমাধান করতে পারেন। গণিত যেহেতু মজার বিষয়; তাই সকল স্তরের শিক্ষার্থীদের কথা ভেবে প্রয়ােজনীয় ব্যাখ্যা বিশ্লেষণের মাধ্যমে কঠিন দিকগুলিকে অধিকতর সহজ করা হয়েছে। প্রায় সকল অধ্যায়ে কিছু নতুন ও সহজ সূত্রের অবতারণা করা আছে। ফলে শিক্ষার্থীরা সহজেই গাণিতিক সমস্যা সমাধানের কৌশল আয়ত্ত করতে পারবে।
কেতাব উদ্দিন ২য় পত্র সমাধান ২০২২ pdf

অক্ষরপত্র উচ্চতর গণিত ২য় পত্র pdf download

অক্ষরপত্র উচ্চতর গণিত ২য় পত্র বই pdf download
অনেকেই উচ্চতর গণিত ২য় পত্র অসীম কুমার সাহা pdf download করার লিংক খুঁজে থাকেন। এই বইটিতে রয়েছে প্রচুর পরিমাণে বিভিন্ন অংক, সমস্যা ও বিগত বছরের বিশ্ববিদ্যালয় এবং বোর্ড পরীক্ষার প্রশ্ন। এই বইটি মূলত অধিকতর অনুশীলন করার জন্য খুবই ভাল একটি মাধ্যম। বইটিতে একই টাইপের গাণিতিক সমস্যাগুলিকে একইসাথে রাখা হয়েছে, ফলে এক ধরণের একটি অংক করলেই চলবে। 
অসীম কুমার সাহা সমাধান পিডিএফ ২০২২

রুপন্তী প্রকাশনী উচ্চতর গণিত ২য় পত্র সমাধান pdf download

আপনাদের চাহিদার প্রেক্ষিতে আমরা রুপন্তী প্রকাশনী উচ্চতর গণিত বই সংযুক্ত করেছি। তবে ১ম ও ২য় পত্র মূল বই সাথে সমাধান যোগ করার জন্য চেষ্টা করছি। আপাতত আমরা ২য় পত্রের সমাধান শেয়ার করব। 
রুপন্তী প্রকাশনী উচ্চতর গণিত সমাধান pdf

এইচএসসি উচ্চতর গণিত বই ও সমাধান পিডিএফ

আজকে আমরা HSC Higher Math Books & Solutions PDF শেয়ার করলাম। পরবর্তীতে এইচএসসি পর্যায়ের কোন বই শেয়ার করলে আপনাদের কাজে আসবে তা কমেন্ট করে জানাবেন। 

এখানে যদি কোন বই নিয়ে প্রকাশনীর আপত্তি থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করলে সরিয়ে ফেলা হবে। শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই আমরা পিডিএফ বইগুলো শেয়ার করে থাকি।
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 28 জন কমেন্ট করেছেন
  1. Higher math Su Ahmed

    উত্তরমুছুন
  2. Higher math second paper su Ahmed boiter solution pdf den

    উত্তরমুছুন
  3. Systeth 2nd paper pdf den pls

    উত্তরমুছুন
  4. Higher math 2nd paper osim kumar saha r pdf ta den plz

    উত্তরমুছুন
  5. Ropnti proksok ar 1st paper ta den plz

    উত্তরমুছুন
  6. Ruponti prokashoni ar 1st part ta den

    উত্তরমুছুন
  7. মাসুদুল হাকিমের বই আছে??

    উত্তরমুছুন
  8. Ruponti 1st and 2nd Paper book.

    উত্তরমুছুন
  9. নামহীন১০ মার্চ

    উচ্চতর গণিত ১ম পত্র কেতাব উদ্দিন বইয়ের পিডিএফ লাগবে

    উত্তরমুছুন
  10. নামহীন১০ মার্চ

    Accha ketab sir er solution 2 ta download korsilm,ota onno website er theke pdf gulo update o silo, but akhon lock hoye gese, open hosse na keno

    উত্তরমুছুন
  11. নামহীন১২ মার্চ

    অক্ষরপত্র প্রকাশনীর একাদশ-দ্বাদশ শ্রেণীর উচ্চতর গণিত সমাধান নবম সংস্করণ ২০২৩ দিলে উপকৃত হতাম।

    উত্তরমুছুন
  12. নামহীন১২ মার্চ

    অক্ষরপত্র প্রকাশনীর একাদশ-দ্বাদশ শ্রেণীর উচ্চতর গণিত সমাধান ২০২৩ এডিশন পিডিএফ ফাইল দিলে উপকৃত হতাম।

    উত্তরমুছুন
  13. নামহীন২২ মার্চ

    download kora jay na.

    উত্তরমুছুন
  14. নামহীন২৮ মার্চ

    ruponti 1st paper ta nay

    উত্তরমুছুন
  15. নামহীন১২ এপ্রিল

    সিস্টেক এর বই লাগবে

    উত্তরমুছুন
  16. নামহীন২১ মে

    Sistech publication er math 1st part and 2nd part ta dele valo hoi

    উত্তরমুছুন
  17. নামহীন১৭ জুন

    S u ahmed higher math 1st paper solution den

    উত্তরমুছুন
  18. নামহীন২৫ জুলাই

    Rupontir solution lagbe

    উত্তরমুছুন
  19. নামহীন২২ আগস্ট

    rupontir solution 1st paper

    উত্তরমুছুন
  20. নামহীন২৩ আগস্ট

    সিসটেক বই এর উওর লাগবে

    উত্তরমুছুন
  21. সিসটেক পাবলিকেশন্স এর আনসার এর পিডিএফ দেন প্লিজ

    উত্তরমুছুন
  22. Higher math 1st paper er Ruponti prokashoni er solution ta den please

    উত্তরমুছুন
  23. নতুন বই খুব দ্রুতই এড করা হবে।

    উত্তরমুছুন

এডমিশন টিউন কী?