এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/02/educationboardresults-gov-bd.html

এইচএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম - এইচএসসি রেজাল্ট ২০২১ কিভাবে দেখব?

এইচএসসি ফলাফল ২০২১ আগামীকাল ১৩ই ফেব্রুয়ারি প্রকাশিত হবে। এই দিন সকাল সাড়ে ১০টায় ফলাফল মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। সকাল সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী ব্রিফিং করে এইচএসসি ফলাফল ২০২১ সম্পর্কে বিস্তারিত তুলে ধরবেন। 

এইচএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম, এইচএসসি রেজাল্ট ২০২১ কিভাবে দেখব, educationboardresults.gov.bd, এইচএসসি ফলাফল ২০২২

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট 2021 দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট এসএমএস এর মাধ্যমে ঘরে বসে চেক করা যাবে। নিজ নিজ শিক্ষাবোর্ড কর্তৃক রেজাল্ট প্রকাশিত হওয়ার পর যেকোনো মোবাইল অপারেটরের মাধ্যমে ফলাফল পাওয়া যাবে। তাছাড়া বর্তমানে Pre-Registration করে রাখা যায়। এটির মাধ্যমে রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পর আপনাকে ম্যাসেজ করে আপনার প্রাপ্ত ফলাফল জানিয়ে দিবে। আমরা দুইটি প্রক্রিয়া নিয়েই আলোচনা করবো। 

এইচএসসি রেজাল্ট প্রি রেজিস্ট্রেশন

এইচএসসি রেজাল্ট প্রি রেজিস্ট্রেশন করলে ফলাফল প্রকাশিত হওয়া মাত্র আপনাকে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হবে। আপনি যেকোনো মোবাইল অপারেটর থেকে প্রি রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রি রেজিস্ট্রেশন করার পদ্ধতি হলোঃ 

HSC <space> BOARD <space> ROLL <space> YEAR & Send it to 16222

Example: HSC DHA 123456 2020 & SEND TO 16222

General Board: HSC <space> FIRST 3 LETTERS OF BOARD Name <space> ROLL <space> YEAR & Send it to 16222

Example: HSC DHA 123456 2020 & Send it to 16222

Madrasah Board: HSC <space> FIRST 3 LETTERS OF BOARD Name <space> ROLL <space> YEAR & Send it to 16222

Example: HSC MAD 123456 2020 & Send it to 16222

Technical Board: HSC <space> FIRST 3 LETTERS OF BOARD Name <space> ROLL <space> YEAR & Send it to 16222

Example: HSC TEC 123456 2020 & Send it to 16222

এখানে এসএমএস প্রতি আপনার মোবাইল একাউন্ট থেকে ২.৫ টাকা (অপারেটরভেদে বেশি কম হতে পারে) হারে কেটে নেওয়া হবে। এই টাকা আপনার মূল ব্যালেন্স থেকে কেটে নেওয়া হবে। আপনি যদি এসএমএস প্যাকেজ কিনে থাকেন সেখান থেকে কাটা হবে না। 

HSC Result SMS System 2021 

মোবাইলে এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম আর এইচএসসি রেজাল্ট প্রি রেজিস্ট্রেশন নিয়ম একই। ফলে আপনি যদি আমাদের উপরে বলে দেওয়া পদ্ধতি অনুসরণ করেন তাহলে খুব সহজেই রেজাল্ট পেয়ে যাবেন। তাছাড়া আমরা আবারও মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম বলে দিচ্ছি। 

এইচএসসি ও সমমান পরীক্ষার রেজাল্ট আপনার মোবাইল ফোন থেকে SMS পুশ পুলের মাধ্যমে চেক করতে পারবেন। শিক্ষা বোর্ড কর্তৃক রেজাল্ট প্রকাশিত হওয়ার পরে, SMS এর মাধ্যমে রেজাল্ট চেক করা যাবে।

প্রতি বছরের মতো এবারেও সকল সিমে রয়েছে রেগুলার পুশ পুল SMS সার্ভিস। এটির জন্য আপনাকে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবেঃ HSC <space> FIRST 3 LETTERS OF BOARD Name <space> ROLL <space> YEAR & Send it to 16222. 

নিচে সকল বোর্ডের শর্ট কোড দেওয়া আছে। সেটি দেখলে আপনারা কোন বোর্ডের শর্ট কোড কী তা জেনে যাবেন। 

মার্কশীটসহ Hsc Result 2021 দেখার নিয়ম

এইচএসসি রেজাল্ট মার্কশিট কিভাবে দেখবেন তা অনলাইনে এইচএসসি রেজাল্ট দেখার পদ্ধতি রাপে শেয়ার করা হয়েছে। আপনি যদি পূর্ণাঙ্গ মার্কশিট দেখতে চাই সে ক্ষেত্রে আপনাকে রোল নম্বরের সাথে রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দিয়ে Get Result বাটনে চাপ দিতে হবে। তাছাড়া আপনি চাইলে মার্কশিট প্রিন্ট করে রাখতে পারেন। 

তবে শিক্ষা বোর্ড কর্তৃক নম্বরসহ মার্কশীট প্রকাশিত না হলে রেজিস্ট্রেশন নম্বর দিলো আপনি মার্কশিট দেখতে পারবেন না। তবে এ বছর পূর্ণাঙ্গ নম্বরসহ মার্কশীট প্রকাশিত হওয়ার কথা রয়েছে। এই বিষয়ে পরবর্তী আপডেট পাওয়ার জন্য আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখুন। 

শেয়ার করুনঃ

1 Comments

Please read our Comment Policy before commenting. ??

এডমিশন টিউন কী?