এডমিশন টিউন https://www.admissiontune.com/2022/01/cga.html

(৫৭৫ পদ) হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

এই পোস্টে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - সিজিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। CGA Job Circular 2022 অনুযায়ী ৫৭৫টি শূন্য পদের বিপরীতে অডিটর, জুনিয়র অডিটর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 
cga.gov.bd

তাছাড়া এখানে ড্রাইভার, ডাটা এন্ট্রি কন্ট্রোল অপারেটর, কম্পিউটার অপারেটর এবং অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়া হবে। হিসাব মহানিয়ন্ত্রক বিজ্ঞপ্তি ২০২২ অনুসারে আগ্রহী প্রার্থীগণ আগামী ১২ জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১০টা হতে অনলাইনে আবেদন করতে পারবেন। চাকরি প্রত্যাশীরা ঘরে বসে অনলাইনে cga.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। চলুন অডিটর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ – এর আলোকে আরও বিস্তারিত জেনে আসি।

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

সম্প্রতি 575টি পদে CGA নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। গত ২৭ ডিসেম্বর ২০২১ইং তারিখে এটি প্রকাশিত হয়েছিল। মূল কথায় যাওয়ার আগে এখানের কাজ সম্পর্কে একটি ধারণা দিয়ে নিচ্ছি। সিজিএ'র অধীনস্থ কর্মকর্তা কর্মচারীরা সরকারের হয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে অডিট করতে যায়। সেখানে প্রাপ্ত আয়-ব্যয়ের হিসাব তারা খতিয়ে দেখে এবং এই অনুযায়ী রিপোর্ট পেশ করে থাকে। অডিটর পদে আবেদন করার জন্য নূন্যতম স্নাতক পাস হতে হবে। অন্যদিকে জুনিয়র অডিটর পদে আবেদন করার জন্য ন্যূনতম এইচএসসি পাশ হতে হবে। 

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলি
আবেদন শুরুঃ ১২ জানুয়ারি ২০২২ (সকাল ১০ টা)
আবেদন শেষঃ ২৭ জানুয়ারি ২০২২ (বিকাল ৫ টা)
মোট শূন্যপদঃ ০৭টি 
আবেদন ফিঃ ১১২ ও ৫৬ টাকা (পদভেদে)
চাকরিস্থলঃ বাংলাদেশের যেকোনো প্রান্তে
লিখিত পরীক্ষাঃ জানানো হয়নি 
মৌখিক পরীক্ষাঃ জানানো হয়নি 
আবেদনের লিংকঃ cga.teletalk.com.bd

শূন্যপদ সম্পর্কিত সকল তথ্য

সিজিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী মোট ৭টি শূন্য পদের বিপরীতে ৫৭৫ জনকে নিয়োগ দেওয়া হবে। পূর্বে একসাথে এত সংখ্যাক পদের জন্য CGA Auditor Circular প্রকাশিত হয়নি। এখানে আলোচ্য অডিটর ও জুনিয়র অডিটর জব সার্কুলার সম্পর্কে বিস্তারিত বিবরণ নিচে তুলে ধরা হলোঃ

পদের নাম বেতন স্কেল ও গ্রেড পদ সংখ্যা আবেদনের ন্যূনতম যোগ্যতা জেলা কোটা
অডিটর ১২,৫০০-৩০,২৩০ টাকা (গ্রেড-১১) ৩৭৮ টি যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রি সকল জেলা
জুনিয়র অডিটর ৯,৩০০ – ২২,৪৯০ টাকা (গ্রেড-১৬) ৯২ টি যেকোন স্বীকৃত মাধ্যম হতে এইচএসসি (HSC) পাশ সকল জেলা
কম্পিউটার অপারেটর ১১,০০০ – ২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩) ২ টি যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রি সকল জেলা
ডাটা এন্ট্রি কন্ট্রোল অপারেটর ১১,০০০ – ২৬,৫৯০ টাকা (গ্রেড-১৬) ৪ টি যেকোনো স্বীকৃত মাধ্যম হতে এইচএসসি (HSC) পাশ সকল জেলা
অফিস সহায়ক ৮,২৫০ – ২০,০১০ টাকা (গ্রেড-২০) ৫৭ টি যেকোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক বা সমমানের ডিগ্রি সকল জেলা
ড্রাইভার ৯,৩০০ – ২২,৪৯০ টাকা (গ্রেড-১৬) ৯২ টি যেকোন স্বীকৃত মাধ্যম হতে এইচএসসি (HSC) পাশ সকল জেলা
সর্টার ৮,৫০০ – ২০,৫৭০ টাকা (গ্রেড-১৯) ৪০ টি যেকোন স্বীকৃত মাধ্যম হতে এসএসসি (SSC) পাশ সকল জেলা

অনলাইনে আবেদন করার নিয়ম

Controller General of Accounts Job Circular অনুসারে অনলাইনে নির্ভুল ও সঠিকভাবে আবেদন করার জন্য আপনাকে নিম্নোক্ত ধাপসমূহ অনুসরণ করতে হবে। CGA Job Apply করার আগে প্রয়োজনীয় সকল কাগজপত্র প্রস্তুত করে রাখবেন। আবেদন করার নিয়ম ধাপে ধাপে উল্লেখ করা হলোঃ
  • CGA Apply 2022 করার জন্য শুরুতে আপনাকে Teletalk এর আবেদন সংক্রান্ত ওয়েবসাইট cga.teletalk.com.bd এ যেতে হবে।
  • “Application Form” নামের একটি অপশন পাবেন সেখানে ক্লিক করতে হবে। 
  • এখন আপনার সামনে স্ক্রিনে হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ অনুসারে ০৭টি পদের তালিকা আসবে। আপনি যে পদে আবেদন করতে আগ্রহী সে পদটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করবেন। 
  • এবার আপনি CGA Job Application এর মূল ফর্মটি পেয়ে যাবেন। এখানে যে যে তথ্যের পাশে লাল স্টার চিহ্ন  (*) দেওয়া সেগুলো অবশ্যই পূরণ করতে হবে। তবে অপশনাল তথ্যগুলোও দেওয়ার চেষ্টা করবেন। 
  • প্রার্থীকে 300x300 px (দৈর্ঘ্য X প্রস্থ) এবং সর্বোচ্চ ১০০ কেবি সাইজের jpg/ jpge ফরম্যাটের ছবি আপলোড করতে হবে। এখানে কিছু বিষয় বলা রাখা ভালো ছবি সাদাকালো হতে পারবে না, সদ্যতোলা ছবি আপলোড করতে হবে এবং সানগ্লাস পড়া ছবি দেওয়া যাবে না।
  • এরপরের ধাপে আবেদনকারীকে তার স্বাক্ষরের ছবি আপলোড করতে হবে। স্বাক্ষর 300x80 pixel (দৈর্ঘ্য X প্রস্থ) ও ফাইল সাইজ সর্বোচ্চ 60kb হতে পারবে। এই ছবিও jpg/ jpge ফরম্যাটে আপলোড করতে হবে। কারণ png ফরম্যাটে ফাইল সাইজ অনেক বেশি হয়। 
  • প্রার্থীগণ এবার পরবর্তী নির্দেশনা অনুসরণ করে আবেদন ফরম পূরণ করুন। সকল তথ্য যাচাই শেষে আবেদনপত্র সাবমিট করুন।
✋কেউ ছবির সাইজ কমাতে না পারলে বা ফাইল সাইজ নিয়ে ঝামেলায় পড়লে এই পোস্টে কমেন্ট করে জানান। আমরা দ্রুতই সমাধান দিয়ে দিবো। 

নিয়োগ পরীক্ষার ফি

Controller General of Accounts of Bangladesh Job Circular অনুসারে প্রত্যেক আবেদনের জন্য প্রার্থীকে ১১২ টাকা হারে ফি জমা দিতে হবে। কিন্তু অফিস সহায়ক ও সর্টার পদে আবেদনের জন্য ৫৬ টাকা হারে আবেদন ফি জমা দিতে হবে। যদি নির্ধারিত হারে ফি জমা না দেওয়া হয় তবে সংশ্লিষ্ট আবেদনটি বাতিল বা অযোগ্য বলে বিবেচিত হবে।

বলে রাখা ভালো, আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা দিতে হবে। নতুবা আপনার করা আবেদনটি বাতিল বলে গণ্য করা হবে। আপনি চাইলে কারিগরি শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ দেখতে পারেন।

নিয়োগ পরীক্ষার ফি জমাদান পদ্ধতি

হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি এর আবেদন করার সময় প্রাপ্ত User ID ব্যবহার করে প্রার্থীকে আবেদন ফি ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। সিজিএ নিয়োগ ২০২২ আবেদন ফি মাত্র ১১২ ও ৫৬ টাকা করে। আবেদন ফি খুব সহজে মাত্র ০২টি SMS এর মাধ্যমে দেওয়া যাবে। বলে রাখা ভালো, এসএমএস শুধুমাত্র টেলিটক সিমের মাধ্যমে করতে পারবেন। চলুন দেখে নেই কিভাবে দু’টি SMS এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করবেন। 
  • ১ম এসএমএস পদ্ধতিঃ CGA <স্পেস> User ID লিখে Send করত হবে 16222 নম্বরে।
প্রথম এসএমএস সঠিকভাবে পাঠানো হলে আপনার মোবাইলে একটি ফিরতি ম্যাসেজ আসবে। সেখানে আবেদন ফি মূল ব্যালেন্স থেকে টাকা কেটে নেওয়ার সম্মতি চাওয়া হবে। তাছাড়া আপনাকে একটি পিন নম্বর দিবে যা দ্বিতীয় ধাপে কাজে লাগবে। 
  • ২য় এসএমএস পাঠানোর পদ্ধতিঃ পুনরায় ম্যাসেজ অপশনে গিয়ে CGA <স্পেস> Yes <স্পেস> PIN টাইপ করে SMS পাঠান 16222 নম্বরে।
দ্বিতীয় এসএমএস সফলভাবে পাঠানোর পর আপনাকে একটি কনফার্মেশন ম্যাসেজ দেওয়া হবে যার মাধ্যমে বুঝতে পারবেন যে পেমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। উক্ত কনফার্মেশন ম্যাসেজে আপনাকে একটি পাসওয়ার্ড দেওয়া হবে। আপনার User ID এর সাথে Password-ও সংরক্ষণ করে রাখতে হবে। ভবিষ্যতে প্রবেশপত্র উত্তোলনসহ নিয়োগ পর্যন্ত বিভিন্ন কাজে এটির প্রয়োজন হবে। 

আবেদন যোগ্যতা

বয়সঃ সিজিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ - এ উল্লেখিত সকল পদের জন্য বয়স ২৫ মার্চ, ২০২১ইং তারিখে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩০ বছর বয়সের মধ্যে হতে হবে। তবে শারীরিক প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

শিক্ষাগত যোগ্যতাঃ অডিটর, জুনিয়র অডিটর, কম্পিউটার অপারেটর, ডাটা এন্ট্রি অপারেটরসহ অন্যান্য সকল পদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে।

বিশেষ শর্তঃ Online-এ আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নিম্নে বর্ণিত যোগাযোগ ব্যবস্থা ব্যবহার করে যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে সাহায্য নিন।

হেল্পলাইন নম্বরঃ 01500121121
ই-মেইলঃ vas.query@teletalk.com.bd
অফিসিয়াল ওয়েবসাইটঃ www.cga.gov.bd
ফেসবুক পেজঃ https://www.facebook.com/alljobsbdTeletalk

আবেদনের সময়সীমা

অডিটর নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে যেকোন পদের বিপরীতে আবেদন করা যাবে ১২/০১/২০২২ তারিখ সকাল ১০ঃ০০ টা হতে ২৭ জানুয়ারি ২০২১ তারিখ বিকাল ৫ঃ০০ ঘটিকা পর্যন্ত। তবে বিড়ম্বনা এড়াতে দ্রুতই অডিটর ও জুনিয়র অডিটর পদে আবেদন করা উচিত। তাছাড়া আবেদন করার সাথে সাথে আবেদন ফি টেলিটকের মাধ্যমে জমা দিয়ে দিবেন। ইউজার আইডি ও পাসওয়ার্ড হারিয়ে ফেললে নিম্নবর্ণিত উপায়ে তা পুনরুদ্ধার করতে পারেন। 
  1. User ID এর জন্যঃ CGDF <স্পেস> Help <স্পেস> User <স্পেস> User ID লিখে Send করত হবে 16222 নম্বরে।
  2. Password এর জন্যঃ CGDF <স্পেস> Help <স্পেস> PIN <স্পেস> PIN No লিখে Send করত হবে 16222 নম্বরে।

অডিটর নিয়োগ পরীক্ষার প্রশ্ন

অডিটর ও জুনিয়র নিয়োগ পরীক্ষা দুইটি ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে ৭০ নম্বরের লিখিত পরীক্ষা এবং দ্বিতীয় ধাপে মৌখিক পরীক্ষা নেওয়া হবে। নিচে পরীক্ষা সম্পর্কে বর্ণনা করা হলোঃ 

১. লিখিত পরীক্ষাঃ Auditor and Junior Auditor Written Exam MCQ পদ্ধতিতে নেওয়া হবে। মোট নম্বর থাকবে ৭০ এবং প্রতিটি প্রশ্নের মান ১ করে থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর কর্তন করা হবে। পরীক্ষার জন্য মোট ০১ ঘন্টা সময় দেওয়া হবে। লিখিত পরীক্ষা মোট পাঁচটি বিষয়ের উপরে নেওয়া হবে। নিচে তালিকা আকারে দেওয়া আছে। 
  1. বাংলা ভাষা ও সাহিত্য
  2. ইংরেজি ভাষা ও সাহিত্য
  3. সাধারণ জ্ঞান
  4. গাণিতিক যুক্তি ও মানসিক দক্ষতা
  5. বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি
২. মৌখিক পরীক্ষাঃ মৌখিক পরীক্ষার সময় যোগ্য প্রার্থীকে নিচে উল্লিখিত কাগজপত্র প্রদর্শন করতে হবে। অবশ্যই মূল কপি প্রদর্শন করতে হবে। প্রতিটির ০১ টি করে সত্যায়িত কপিও সাথে করে নিতে হবে।
  • প্রার্থীর সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্র।
  • নাগরিকত্বের সনদপত্র। 
  • শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা কার্যালয় হতে প্রাপ্ত সনদপত্র।
  • ন্যূনতম ৯ম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র।
  • মুক্তিযোদ্ধা কোটায় আবেদনকারী প্রার্থীদের মুক্তিযোদ্ধার সনদপত্র।
  • ভোটার আইডি কার্ড কিংবা জন্ম সনদ।
  • Applicant’s Copy/আবেদনের কপি।

অডিটর নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান pdf

অনেকেই অডিটর নিয়োগ সহায়িকা pdf খুঁজে থাকেন। সাধারণত অডিটর নিয়োগ বিজ্ঞপ্তির সাথে এগুলো যুক্ত করা হয় না। তবে অনেকেই আবেদন করার সময় উক্ত অফিসের পরীক্ষার প্রশ্ন দেখতে চান। তাদের জন্য আমরা অডিটর নিয়োগ পরীক্ষা সহায়িকার দুইটি বই শেয়ার করছি। এখানে বিগত সকল সালের প্রশ্ন দেওয়া আছে। পাশাপাশি আপনি ১০০+ মডেল টেস্ট দিতে পারবেন। 
ডাউনলোড করুন-০১
ডাউনলোড করুন-০২

প্রবেশপত্র ডাউনলোড 

অডিটর নিয়োগ পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড শুরু হলে তা যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না। তাছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ দেখে আসতে পারেন। 

যে সকল চাকরি প্রার্থী প্রবেশপত্র সংক্রান্ত SMS পাবেন তারা প্রথমে cga.teletalk.com.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন এবং User ID এবং Password যথাযথভাবে প্রদান করে প্রবেশপত্র ডাউনলোড করে নিন। প্রবেশপত্র A4 সাইজ কাগজে কালার প্রিন্ট করিয়ে রাখতে হবে। 

আসন বিন্যাস 

সিজিএ জব সার্কুলার এ উল্লেখিত তথ্যানুসারে পরীক্ষার আসন বিন্যাস প্রবেশপত্রে উল্লেখ থাকবে। তাছাড়া প্রবেশপত্র ডাউনলোডের সময় এসএমএস এর মাধ্যমে অবগত করা হবে। সামাজিক দূরত্ব মেনে সারিবদ্ধভাবে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষার্থীদের পরীক্ষার হলে মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্ট ওয়াচ, প্রবেশপত্রের একাধিক কপি বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ না করতে নির্দেশনা দেওয়া হয়েছে। মাস্ক না পরলে কোনো প্রার্থীকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। 

পরীক্ষার ফলাফল 

অডিটর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এর পরীক্ষার ফলাফল শীঘ্রই প্রকাশিত হবে। প্রথমে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পরীক্ষার ফলাফলে উর্ত্তীণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন। আরও আবেদন করতে পারেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ পড়ার মাধ্যমে। 

লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়া মাত্র আমাদের ওয়েবসাইট এর মাধ্যমে তা প্রকাশ করা হবে। পরীক্ষার ফলাফল জানতে আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখুন। 

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

নিচে আপনাদের বুঝার সুবিধার্থে হিসাব মহানিয়ন্ত্রক এর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ তুলে ধরা হয়েছে। আশা করি অতিরিক্ত কোন তথ্য জানার থাকলে এখান থেকে দেখে নিতে পারবেন। তবে আবেদন করতে যেকোনো সমস্যার সম্মুখীন হলে অবশ্যই কমেন্ট করে আমাদেরকে জানাবেন। তাছাড়া পোস্টটিতে পরবর্তী আপডেট যুক্ত করা হবে। কাজেই এই পোষ্টই আপনার ব্রাউজারে বুকমার্ক করে রাখুন। 
cga job circular 2022
CGA Job
Auditor Job Circular 2022
Auditor Job Circular 2022
controller general of accounts of bangladesh job circular
হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় জুনিয়র অডিটর    
হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

হিসাব মহানিয়ন্ত্রক নিয়োগ
হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ে বিশাল নিয়োগ ২০২২
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?