Home Page Top

গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২১ - GST A Unit Question Solution 2021

গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের (জিএসটি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। ১৭ অক্টোবর বেলা ১২টায় রাজধানী ঢাকাসহ দেশের ২৬টি কেন্দ্রে একযোগে গুচ্ছ ক ইউনিট ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। দুপুর ১টা পর্যন্ত ১ ঘণ্টাব্যাপী এই পরীক্ষা চলবে।
gst admission test 2021, gst a unit question solve, gst question solve, gst question solve 2021, gst exam 2021, gst university talika, gst kendro talika
গুছ ভর্তি পরীক্ষার প্রশ্ন অনুযায়ী ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় থাকবে মাত্র এক ঘণ্টা। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নেগেটিভ মার্কিং হবে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল, ক্যালকুলেটর, ঘড়িসহ যেকোন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গুচ্ছ ক ইউনিট প্রশ্ন

শিক্ষার্থীদের সুবিধার্থে নিচে গুচ্ছ ক ইউনিট প্রশ্ন ছবি ও পিডিএফ আকারে তুলে ধরা হয়েছে। তাছাড়া এখানে প্রশ্নের সমাধানও যুক্ত করা হয়েছে। কোন প্রশ্নের উত্তর ভুল মনে হলে বা বুঝতে অসুবিধা হলে পোস্টের নিচে কমেন্ট করে জানানোর জন্য অনুরোধ রইলো। 

গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২১ 

গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ এর ক ইউনিটের পরীক্ষা আজকে সম্পন্ন হয়েছে। রোববার (১৭ অক্টোবর) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ২৬টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্রে প্রায় ৯০ ভাগ শিক্ষার্থীর উপস্থিতি ছিল বলে জানা গেছে। নিচে উদ্ভাসের থেকে প্রাপ্ত গুচ্ছ ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২১ দেওয়া হলোঃ 

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল কবে দিবে?

গুচ্ছ ভর্তি কমিটির তথ্যমতে দ্রুত সময়ের মধ্যে ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হবে। আগামীকাল (১৮ই অক্টোবর) সোমবারের মধ্যে সব কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষার ওএমআর শিট কেন্দ্রে আসবে। এরপর সেগুলো মূল্যায়ন ও ফল তৈরির কাজ শুরু হবে। চলতি সপ্তাহের মধ্যে ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করার চেষ্টা করবেন তারা। বিষয়টি নিয়ে আগামীকাল সংশ্লিষ্টরা বিশ্ববিদ্যালয়য়ের উপচার্যরা বৈঠক করবেন।

ফল প্রকাশের পর গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় তাদের স্ব-স্ব ভর্তি সার্কুলার অনুযায়ী শিক্ষার্থী ভর্তি নেওয়া শুরু করবে। এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি ভার্সিটি তাদের নির্দেশিকা প্রকাশ করেছে। গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল gstadmission.ac.bd এই ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে। ফলাফল জানার জন্য প্রথমে এই সাইটে গিয়ে শিক্ষার্থীর আইডি ও পাসওয়ার্ড দিতে হবে। পরবর্তীকে শিক্ষার্থী নিজের ফলাফল দেখতে পাবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবণ্টন 

এবছর প্রথমবারের মত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে তাদের ভর্তি পরীক্ষা সম্পন্ন করেছে। তবে প্রথমবারের মত গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের মাঝে অনেক ধোঁয়াশা ছিল। তবে যারা গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২২ এ অংশ নিবে তাদের সুবিধার্থে মানবন্টন, সময় ও কিছু নির্দেশিকা তুলে ধরা হলোঃ 
  1. গুচ্ছ ভার্সিটি পরীক্ষায় মোট প্রশ্ন = ১০০ টি, মোট মার্কস = ১০০ এবং মোট সময় = ১ ঘণ্টা।
  2. প্রতিটি MCQ এর জন্য একটি করে সঠিক উত্তর রয়েছে। তাই, প্রতিটি MCQ এর সঠিক উত্তরের অপশন সিলেক্ট করতে হবে এবং কোন প্রশ্ন না পারলে কোন অপশন সিলেক্ট করবে না।
  3. আবশ্যিক বিষয় চারটিঃ পদার্থবিজ্ঞান = ২০, রসায়ন = ২০, বাংলা = ১০, ইংরেজি = ১০ (এই চারটি বিষয়ের ৬০ নম্বরের উত্তর করতেই হবে)। ঐচ্ছিক বিষয় তিনটিঃ গণিত = ২০, জীববিজ্ঞান = ২০ এবং আইসিটি = ২০ (এই তিনটি বিষয় থেকে যেকোন দুটি বিষয়ের জন্য ৪০ নম্বরের উত্তর করতে হবে। যে সাব্জেক্ট তুমি উত্তর করবে না সেই সাব্জেক্ট এর ২০ টি প্রশ্নের উত্তর স্কিপ করে যাবে। OMR শিটে সেগুলোর বৃত্ত ভরাট করা যাবে না।)
  4. প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে নম্বর কাটা যাবে।
  5. ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে, ফলে কোন ইউনিটে সাধারণ জ্ঞান থাকবে না। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না। এটি নিয়ে এখনও আদালত কোন রায় দেয়নি। নিচে গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের তালিকা তুলে ধরা হলোঃ 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। 

এছাড়া আরও রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্র

গুচ্ছভুক্ত ২০টি সাধারণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার (১৭ অক্টোবর, ২০২১) বেলা ১২টায়। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে এবছরের সবচেয়ে বড় ভর্তি পরীক্ষা। ক ইউনিটে ২২ হাজার ১৩টি আসনের বিপরীতে পরীক্ষায় প্রতি আসনে লড়ছেন ১১ জন শিক্ষার্থী। 'ক' ইউনিটে মোট আবেদন জমা আবেদন করেছেন ২ লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ এ উপস্থিতির শতকরা হার ছিল ৯০ ভাগ। 

যে ২৬টি কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে সেগুলো হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়।

এছাড়া আরও যেসব স্থানে গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবেঃ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area