এডমিশন টিউন https://www.admissiontune.com/2021/09/nsda-circular.html

প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ (৫৪টি শূন্যপদ)

সরকারি / বেসরকারি চাকরি বিষয়ক এই পোস্টের মাধ্যমে আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। সার্কুলার অনুযায়ী মোট ১৩টি পদের বিপরীতে ৫৪ জন জনবল নিয়োগ দেওয়া হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ সার্কুলার ২০২১ অনুসারে আগ্রহী প্রার্থীগণ আগামী ২১ সেপ্টেম্বর ২০২১ তারিখ সকাল ৯টা হতে অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে। নির্বাচিত প্রার্থীদের আবেদন পত্রে প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে নির্বাচিত হওয়ার ব্যাপারে নিশ্চিত করা হবে। চাকরি প্রত্যাশীরা ঘরে বসে অনলাইনে www.nsda.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। চলুন প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ – এর আলোকে আরও বিস্তারিত জেনে আসি।
nsda-job-circular-2021

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (National Skills Development Authority) যা এনএসডিএ (NSDA) নামে পরিচিত এটি  প্রধানমন্ত্রীর কার্যালয় অধীনস্থ একটি সরকারি সংস্থা। সংস্থাটি মূলত দক্ষ শ্রমশক্তি গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন নীতিমালা তৈরীর দায়িত্ব পালন করে থাকে। এটি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় ২০১৯ সালে গঠিত হয়েছে।
এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলি
আবেদন শুরুঃ ২১ সেপ্টেম্বর ২০২১  (সকাল ৯ টা)
আবেদন শেষঃ ২০ অক্টোবর ২০২১ (বিকাল ৫ টা)
মোট শূন্যপদঃ ১৩টি 
আবেদন ফিঃ পদানুসারে ৭০০/-, ৫০০/-, ১০০/-, এবং ৫০/- টাকা
লিখিত পরীক্ষাঃ এখনও জানানো হয়নি 
মৌখিক পরীক্ষাঃ এখনও জানানো হয়নি 
আবেদনের লিংকঃ https://www.nsda.teletalk.com.bd
অফিসিয়াল ওয়েবসাইটঃ www.nsda.gov.bd

শূন্য পদের বিবরণ

NSDA নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ অনুযায়ী মোট ১৩টি শূন্য পদের সম্পর্কে বিস্তারিত বিবরণ নিচে তুলে ধরা হলোঃ

পদের নাম বেতন ও গ্রেড পদ সংখ্যা আবেদন ফি
সিস্টেম এনালিস্ট ৪৩,০০০ – ৬৯,৮৫০/-, গ্রেড-৫ ১ টি ৭০০ টাকা
প্রোগ্রামার ৩৫,৫৫০- ৬৭,০১০/-, গ্রেড-৬ ১ টি ৭০০ টাকা
সহকারী পরিচালক ২২,০০০ – ৫৩,০৬০/-, গ্রেড-৯ ২১ টি ৭০০ টাকা
সহকারী প্রোগ্রামার ২২,০০০ – ৫৩,০৬০/-, গ্রেড-৯ ১ টি ৭০০ টাকা
সহকারী মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার ২২,০০০ – ৫৩,০৬০/-, গ্রেড-৯ ১ টি ৭০০ টাকা
হিসাবরক্ষণ কর্মকর্তা ২২,০০০ – ৫৩,০৬০/-, গ্রেড-৯ ১ টি ৭০০ টাকা
সহকারী লাইব্রেরীয়ান ১৬,০০০ – ৩৮,৬৪০/-, গ্রেড-১০ ১ টি ৫০০ টাকা
ব্যক্তিগত কর্মকর্তা ১২,৫০০ – ৩০,২৩০/-, গ্রেড-১১ ৪ টি ৫০০ টাকা
কম্পিউটার অপারেটর ১০,২০০ – ২৪,৬৮০/-, গ্রেড-১৪ ৪ টি ১০০ টাকা
ভান্ডার রক্ষক ১০,২০০ – ২৪,৬৮০/-, গ্রেড-১৪ ১ টি ১০০ টাকা
ক্যাশিয়ার ৯,৩০০ – ২২,৪৯০/-, গ্রেড-১৬ ১ টি ১০০ টাকা
ডাটা এন্ট্রি অপারেটর ৯,৩০০ – ২২,৪৯০/-, গ্রেড-১৬ ২ টি ১০০ টাকা
অফিস সহায়ক ৮,২৫০ – ২০,০১০/-, গ্রেড-২০ ১৫ টি ৫০ টাকা

আবেদনপত্র পূরণ পদ্ধতি

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন করার নিয়ম নিচে তুলে ধরা হলোঃ
  • নিচে প্রদত্ত “আবেদন করুন” বাটনে ক্লিক করুন অথবা সরাসরি এই www.nsda.teletalk.com.bd লিংকে প্রবেশ করুন।
আবেদন করুন
  • এবার "Application Form" -এ ক্লিক করুন।
  • আপনি যে পদের বিপরীতে আবেদন করতে চান সেটি সিলেক্ট করে “Next” বাটনে ক্লিক করুন। তারপর পরবর্তী নির্দেশনা অনুসরণ করে প্রধানমন্ত্রীর কার্যালয় আবেদন ফরম পূরণ করে সাবমিট করুন। আবেদন করার সময় বারবার চেক করে নিবেন যেন কোন ভুল না হয়। 
  • চূড়ান্ত আবেদন জমা দেওয়ার আগে "Preview" দেখে নিন। 

আবেদন ফি 

প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে প্রত্যেক আবেদনের জন্য প্রার্থীকে উপরের ছকে হারে ফি জমা দিতে হবে। যদি নির্ধারিত হারে ফি জমা না দেওয়া হয় তবে সংশ্লিষ্ট আবেদনটি বাতিল বলে গণ্য করা হবে।
বলে রাখা ভালো, আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে আবেদন ফি জমা দিতে হবে। নতুবা আপনার করা আবেদনটি বাতিল বলে গণ্য করা হবে। 

আবেদন ফি জমাদান পদ্ধতি

প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি এর আবেদন করার সময় প্রাপ্ত User ID ব্যবহার করে প্রার্থীকে আবেদন ফি ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। NSDA নিয়োগ আবেদন ফি 700, 500, 100 ও 50 টাকা। আবেদন ফি মাত্র ০২টি SMS এর মাধ্যমে দেওয়া যাবে। উল্লেখ্য এসএমএস শুধুমাত্র টেলিটক সিমের মাধ্যমে করতে হবে। চলুন দেখে নেই কিভাবে দু’টি SMS এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করবেন।
  • ১ম এসএমএস পদ্ধতিঃ NSDA <স্পেস> User ID লিখে Send করত হবে 16222 নম্বরে।
প্রথম এসএমএস সঠিকভাবে পাঠানো হলে আপনার মোবাইলে একটি ফিরতি ম্যাসেজ আসবে। সেখানে আবেদন ফি বাবদ "*" টাকা ব্যালেন্স থেকে কেটে নেওয়ার সম্মতি দিতে বলবে। তাছাড়া আপনাকে একটি পিন নম্বর দিবে। এটি দিয়েই আপনাকে সম্মতি দিতে হবে যা ২য় পদ্ধতিতে বলা হবে।
  • ২য় এসএমএস পাঠানোর পদ্ধতিঃ পুনরায় ম্যাসেজ অপশনে গিয়ে NSDA <স্পেস> Yes <স্পেস> PIN টাইপ করে SMS পাঠান 16222 নম্বরে।
দ্বিতীয় SMS পাঠানোর পর আপনাকে একটি কনফার্মেশন ম্যাসেজ দেওয়া হবে যার মাধ্যমে বুঝতে পারবেন যে পেমেন্ট সফলভাবে সম্পন্ন হয়েছে। উক্ত কনফার্মেশন ম্যাসেজে একটি পাসওয়ার্ডও দেওয়া হবে। আপনার User ID এর সাথে Password-ও সংরক্ষণ করে রাখতে হবে। ভবিষ্যতে প্রবেশপত্র উত্তোলনসহ অনেক কাজে এটির প্রয়োজন পড়বে। 

আবেদন যোগ্যতা

বয়সঃ এনএসডিএ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ - এ উল্লেখিত সকল পদের জন্য বয়স ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৩০ বছর বয়সের মধ্যে হতে হবে। তবে শারীরিক প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

শিক্ষাগত যোগ্যতাঃ পদ ভেদে শিক্ষাগত যোগ্যতাও ভিন্ন ভিন্ন চাওয়া হয়েছে। আবেদন করতে ইচ্ছুক প্রার্থীগণ উপরে উল্লেখ করা তালিকা থেকে সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা দেখে নিতে পারেন।

বিশেষ শর্তঃ বাংলাদেশী নাগরিক হতে হবে, বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে, স্বামী/স্ত্রী বিদেশী নাগরিক হতে পারবে না, পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ ডিএ প্রদান করা হবে না। 

আবেদনের সময়সীমা

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে যেকোন পদের বিপরীতে আবেদন করা যাবে ২১ সেপ্টেম্বর ২০২১ তারিখ সকাল ৯ টা হতে ২০ অক্টোবর ২০২১ তারিখ বিকাল ৫ঃ০০ ঘটিকা পর্যন্ত। তবে বিড়ম্বনা এড়াতে আবেদন দ্রুত করা ফেলা উচিত। তাছাড়া এপ্লাই করার সাথে সাথে আবেদন ফি জমা দিয়ে দিবেন। 

প্রবেশপত্র ডাউনলোড 

পরীক্ষার এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড শুরু হলে তা যথা সময়ে যোগ্য প্রার্থীদের SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। তবে যে সকল প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবেন তারা প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোন এসএমএস পাবেন না।

যে সকল চাকরি প্রার্থী প্রবেশপত্র সংক্রান্ত SMS পাবেন তারা প্রথমে www.nsda.teletalk.com.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন এবং User ID এবং Password যথাযথভাবে ইনপুট করে প্রবেশপত্র ডাউনলোড করে নিন। প্রবেশপত্র A4 সাইজ কাগজে কালার প্রিন্ট করিয়ে রাখতে হবে। 

আসন বিন্যাস 

প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এ উল্লেখিত তথ্যানুসারে পরীক্ষার আসন বিন্যাস প্রবেশপত্রে উল্লেখ থাকবে। সামাজিক দূরত্ব মেনে সারিবদ্ধভাবে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রবেশপত্র ছাড়া কোনো প্রার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষার্থীদের পরীক্ষার হলে মোবাইল ফোন, ক্যালকুলেটর, স্মার্ট ওয়াচ, প্রবেশপত্রের একাধিক কপি বা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ না করতে নির্দেশনা দেওয়া যাচ্ছে। মাস্ক না পরলে কোনো প্রার্থীকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষার ফলাফল 

প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়োগ পরীক্ষার ফলাফল শীঘ্রই প্রকাশিত হবে। প্রথমে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পরীক্ষার ফলাফলে উর্ত্তীণ প্রার্থীরা মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন। 
লিখিত এবং মৌখিক উভয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়া মাত্র আমাদের ওয়েবসাইট এর মাধ্যমে তা প্রকাশ করা হবে। পরীক্ষার ফলাফল জানতে আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখুন। 

NSDA নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আপনাদের বুঝার সুবিধার্থে পূর্ণাঙ্গ সার্কুলারটি পিডিএফ ও ছবি আকারে নিচে দিয়ে দেওয়া হলো। ছবির নিচে থাকা ডাউনলোড করুন বাটন থেকে সম্পূর্ণ সার্কুলারট ডাউনলোড করে আরেকবার দেখে নিতে পারেন।

ডাউনলোড করুন
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?