এডমিশন টিউন https://www.admissiontune.com/2021/07/how-to-apply-du-7-college.html

৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের ভর্তি সার্কুলার ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। আজকে থেকে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের অনলাইন ভর্তি আবেদন শুরু হয়েছে। বাসায় বসে কিভাবে অনলাইনে ৭ কলেজ ভর্তি আবেদন করবে সেটির বিস্তারিত তোমাদেরকে দেখানো হবে। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
৭ কলেজে অনলাইন আবেদন করতে কোন ওয়েবসাইট ব্যবহার করতে হবে তা নিয়ে অনেকেই প্রশ্ন করেছ। কারণ ৭ কলেজের নিজস্ব ওয়েবসাইট আছে কিন্তু ঢাবির ওয়েবসাইটেই ৭ কলজের আবেদন করার ব্যবস্থা করা হয়েছে। যেভাবে ঢাবি অধিভুক্ত ৭ কলেজে আবেদন করবেঃ
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
১. প্রথমে এই লিংকে যেতে হবে। এখানে গেলে তোমরা নোটিস লেখাতে ক্লিক করবে তাহলে তোমার সামনে ৫টি সার্কুলার আসবে। এখান থেকে তুমি যে বিভাগের শিক্ষার্থী সেই বিভাগের ভর্তি আবেদন করার শর্তাবলি দেখে নিবে।
২. আবেদন শুরু করার জন্য প্রথমে ০১ নম্বর চিহ্নিত লগইন অপশনে ক্লিক করবে। লগইনে ক্লিক করার পর চারটি অপশন দেখতে পাবে যার মধ্যে একটি পূরণ করা থাকবে এবং বাকি তিনটির তথ্য তোমার কাছে চাওয়া হবে। এখানে কোন তথ্য ভুল হলে স্বয়ংক্রিয়ভাবে সেটি ধরা পড়বে এবং পরবর্তী ধাপে যেতে দিবে না। এখানে সব তথ্য ইংরেজিতে পূরণ করতে হবে। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
৩. এটি ঠিকমত করা হলে তোমার সামনে একটি ড্যাশবোর্ড চলে আসবে এবং সেখানে তোমার এইচএসসির রেজিস্ট্রেশনের সময় দেওয়া গুরুত্বপূর্ণ তথ্যগুলো দেখতে পাবে। ড্যাশবোর্ড দুইভাগে বিভক্ত থাকবে। একটিতে তোমার নিজের তথ্য এবং অন্যটিতে আবেদন যোগ্য ইউনিটসমূহের নাম দেওয়া থাকবে। অর্থাৎ তুমি ৭ কলেজের যে যে ইউনিটে আবেদন করতে পারবে সেগুলোর নাম দেখতে পাবে। এবার তোমাকে ড্যাশবোর্ডে থাকা "নিশ্চিত করছি" অপশনে ক্লিক করতে হবে। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
৪. তারপর আরেকটি উইন্ডো তোমার সামনে চলে আসবে। এখানে বিস্তারিত তথ্য প্রদান করতে হবে এবং পরীক্ষা কেন্দ্রের বিভাগ নির্বাচন করতে হবে। বিস্তারিত তথ্যের মধ্যে তোমার বর্তমান ঠিকানা, তোমার বা অভিভাবকের মোবাইল নম্বর অবশ্যই দিতে হবে। বাকি তথ্য স্কিপ করে গেলেও সমস্যা নেই। বর্তমান ঠিকানাতে ক্লিক করলে একটা পপ-আপ উইন্ডো সামনে আসবে। এক্ষেত্রে মনে রাখতে হবে সার্ভার বিজি থাকলে ক্লিক করার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। তাছাড়া বর্তমান ঠিকানাতে টাইপ করে এড্রেস লেখার সুযোগ নেই। বর্তমান ঠিকানার ক্ষেত্রে 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
  • প্রথমে দেশের নাম দিতে হবে 
  • বিভাগ (তুমি যেখানে বর্তমানে বসবাস করো সে বিভাগ সিলেক্ট করবে)
  • জেলা (বর্তমানে বসবাসরত জেলা)
  • উপজেলা/থানা (বর্তমান বসবাসরত নিকটস্থ উপজেলা/থানা)
  • ইউনিয়ন/ ওয়ার্ড (বর্তমান বসবাসরত নিকটস্থ ইউনিয়ন/ ওয়ার্ড)
এরপর তোমার বা পিতা-মাতার মোবাইল নম্বর দিবে। মোবাইল নম্বর যেন কোনভাবেই ভুল না হয়। পরবর্তী সকল কাজেই একই নম্বর ব্যবহার করতে হবে। এখন ডানদিকে "পরীক্ষা কেন্দ্রের বিভাগীয় শহর" অপশনে তুমি ঢাকা সিলেক্ট করবে/ অটোমেটিক সিলেক্ট করা থাকতে পারে। কারণ ৭ কলেজের ভর্তি পরীক্ষা ঢাকাতে অনুষ্ঠিত হবে। 
৫. এবার তোমাকে সদ্য তোলা ছবি দিতে হবে। ছবি দেওয়ার ক্ষেত্রে অনেকেই সমস্যার সম্মুখীন হও। তবে সাদা ব্যাকগ্রাউন্ডের, কান দেখা যায় এমন ছবি দিলে ভালো। তবে যেহেতু সার্কুলারে তেমন কিছু উল্লেখ নেই তুমি সদ্যতোলা পরিষ্কার একটি ছবি দিলে হবে।
ছবির বৈশিষ্ট্য যেমন হতে হবে 
Width/ প্রস্থঃ ৩৬০-৫৪০ পিক্সেল হতে হবে 
Height/ উচ্চতাঃ ৫৪০-৭২০ পিক্সেল হতে হবে
ফাইল সাইজঃ ৩০-২০০ কেবির মধ্যে থাকতে হবে 
ফাইল ফরম্যাটঃ .jpg, .jpeg ফরম্যাটে থাকতে হবে (আসলে দুইটি একই ফরম্যাট)
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
তুমি বাসায় বসেই উক্ত চাহিদা মোতাবেক তোমার ছবি রিসাইজ করে নিত পারো। এক্ষেত্রে এই লিংকে গেলে একটি ওয়েবসাইট দেখতে পাবে। এখান থেকে উক্ত শর্তানুযায়ী ছবিটি নিজেই রিসাইজ করে নিতে পারবে। 
ছবিটি সঠিকভাবে আপলোড হলে ডানপাশে "আপনার আপলোডকৃত ছবিটি সঠিক লেখা" উঠবে। এখন ছবিটির নিচে থাকা "ছবিটি দেখুন" অপশনে ক্লিক করবে এবং পাশে পরবর্তী ধাপ লেখা চলে আসবে, সেটি ক্লিক করে পরের ধাপে যাবে।
৬. এখন নিচের ছবিটি খেয়াল করো। যেকোনো মোবাইলের (বিস্তারিত তথ্যে যে নম্বর দিয়েছ সেই নম্বর হতে হবে এমন কোন নিয়ম নেই) ম্যাসেজ অপশনে গিয়ে রবি, টেলিটক, বাংলালিংক ও এয়ারটেল (গ্রামীণ সিম বাদে) সিমের মাধ্যমে ম্যসেজ পাঠাতে হবে। ম্যাসেজে প্রথমে DU লিখবে পরে স্পেস দিয়ে একটি সিক্রেট কোড সেখানে দেখতে পাবে সেটি টাইপ করবে এবং ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
মনে রেখো এই কাজটির জন্য তোমাকে ৫ মিনিট সময় দিবে। ফলে ম্যাসেজ নির্ভুলভাবে কিন্তু দ্রুততার সাথে করতে হবে। ম্যাসেজ পাঠানোর সাথে সাথে মোবাইলে একটি পিন কোড চলে আসবে। উক্ত পিন কোডটি সাবমিট বক্সে ইনপুট দিয়ে "দাখিল করুন" লেখায় ক্লিক করতে হবে। পরের ধাপে টাকা জমা দেওয়ার পালা। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
৭. এখন তোমার সামনে টাকা জমা দেওয়ার জন্য দুইটি অপশন চলে আসবে। ফি (ব্যাংক) লেখায় ক্লিক করলে একটি পে স্লিপ দিবে এবং এটির মাধ্যমে টাকা ব্যাংকে জমা দিতে হবে। তবে ব্যাংকের মাধ্যমে না করে মোবাইল ব্যাংকিংয়ে টাকা জমা দেওয়ার পরামর্শ দিবো। কারণ ব্যাংকে টাকা জমা দিলে কনফার্মেশনের জন্য প্রায় ২-৩ দিন অপেক্ষা করতে হতে পারে। আর মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিলে সাথে সাথে স্লিপ ডাউনলোডের অপশন চলে আসবে এবং যার মাধ্যমে তুমি কনফার্ম হতে টাকা সঠিকভাবে জমা দেওয়া হয়েছে। এভাবে কাজটি করলে সফলভাবে ঢাবি অধিভুক্ত ৭ কলেজ, প্রযুক্তি ইউনিট ও গার্হস্থ্য অর্থনীতি কলেজ যেকোনো ইউনিটে আবেদন প্রক্রিয়া শেষ করতে পারবে। 
৭ কলেজে অনলাইনে আবেদন করার নিয়ম | collegeadmission.eis.du.ac.bd
পর্যালোচনাঃ টাকা জমা দেওয়ার আগে অবশ্যই ব্রাইজার রিলোড করে দেখে নিবে সার্ভার সচল আছে কিনা। অনেক সময় টাকা দেওয়ার সময় সার্ভার ডাউন থাকলে তোমার একাউন্ট থেকে টাকা কেটে নিলেও সেখানে জমা হবে না। বিষয়টি খুব গুরুত্বপূর্ণ না হলেও মাথায় রাখা উচিত। আবেদন করার সময় ধৈর্য্য ও মনোযোগ সহকারে আবেদন করবে যাতে করে কোন সমস্যা না হয়। তাছাড়া যেকোনো সমস্যার সম্মুখীন হলে কমেন্ট করে আমাদেরকে জানাও। আমরা যত দ্রুত সম্ভব সমাধান দেওয়ার চেষ্টা করবো।
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 3 জন কমেন্ট করেছেন
  1. Assa amar akjon frnd tk payment korte parse..server failed dekhasche kno ajke

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. একসাথে অনেক স্টুডেন্ট ওয়েবসাইট ভিজিট করলে এমন হয়ে থাকে। টাকা পেমেন্ট করার আগে ওয়েবসাইট অন্য ডিভাইস দিয়ে চেক করে দেখবেন ডাউন আছে কিনা। তা না হলে টাকা কেটে নিলেও পেমেন্ট সম্পন্ন নাও হতে পারে।

      মুছুন
  2. নামহীন২৭ এপ্রিল

    Abedon r por confirm sms ase nai kno

    উত্তরমুছুন

এডমিশন টিউন কী?