এডমিশন টিউন https://www.admissiontune.com/2021/07/admission-date.html

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ও তারিখ ২০২৩

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২১-২০২২ সম্পর্কে বিস্তারিত তুলে ধরবো। ইতোমধ্যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা শুরু করেছে। 
সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ
ঢাকা বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, বুয়েট, রাবি, গুচ্ছসহ প্রায় সকল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২১-২২ প্রকাশিত হয়েছে। সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির আলোকে নিচে ভর্তি পরীক্ষার তারিখ একত্রে উল্লেখ করা হলো। 

কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা তা নিচে বিস্তারিত ভাবে তুলে ধরা হয়েছে। সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আপডেট পেতে এই পোস্টটি বুকমার্ক করে রাখুন। 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট

ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০ই এপ্রিল ২০২২ ইং তারিখ থেকে আবেদন শুরু হয়ে ১০ই মে ২০২২ ইং তারিখ শেষ হয়। ঢাবির প্রবেশপত্র ২১ মে ২০২২ ইং তারিখ থেকে ডাউনলোড শুরু হবে। 
ইউনিট তারিখ সময়
ক ইউনিট ১০ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ ইউনিট ০৪ জুন ২০২২  সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ ইউনিট ০৩ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ঘ ইউনিট ১১ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ ইউনিট (সাধারণ জ্ঞান) ১৭ জুন ২০২২ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত
ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা পূর্বে পূর্ণাঙ্গ আসন বিন্যাস প্রকাশ করা হবে। ৮টি বিভাগীয় শহরে একযোগে ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় যেকোনো ধরণের ক্যালকুলেটর ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। বিস্তারিত জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ০১ জুলাই ২০২২ ইং তারিখ থেকে আবেদন শুরু হতে পারে এবং এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। চবির প্রবেশপত্র ডাউনলোড করার দিনক্ষণ এখনও জানানো হয়নি। 
ইউনিট তারিখ
বি ইউনিট জানানো হয়নি
ডি ইউনিট জানানো হয়নি
এ ইউনিট জানানো হয়নি
সি ইউনিট জানানো হয়নি
বি-১ উপ-ইউনিট জানানো হয়নি
ডি-১ উপ-ইউনিট জানানো হয়নি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ১৬ আগস্ট থেকে শুরু হয়ে ২৫ আগস্ট ২০২২ ইং তারিখ পর্যন্ত চলবে। এখানে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, এইচএসসি পরীক্ষার মূল রেজিষ্ট্রেশন কার্ড, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের দুইটি কপি সাথে নিতে হবে। কোন প্রকার ক্যালকুলেটর ঘড়ি বা ইলেক্ট্রক্যাল ডিভাইস সাথে নেওয়া যাবে না।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট

রাজশাহী বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী 25 মে থেকে 9 জুন পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন করা যাবে। প্রাথমিক আবেদনের নির্বাচিতরা 15 জুন থেকে 28 জুনের মধ্যে চূড়ান্ত আবেদন করতে পারবে। 
তারিখ ইউনিট সকাল ০৯:৩০-১০:৩০টা দুপুর ১২-১ টা বিকাল ৩-৪ টা
২৫ জুলাই, ২০২২ সি ইউনিট (বিজ্ঞান) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
২৬ জুলাই, ২০২২ এ ইউনিট (মানবিক) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
২৭ জুলাই, ২০২২ বি ইউনিট (বাণিজ্য) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন শিফটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি শিফটে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

৭ কলেজ ভর্তি পরীক্ষা আপডেট

ঢাবি অধিভুক্ত ৭ কলেজে এখনও আবেদন প্রক্রিয়া সম্পর্কে কিছু জানানো হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন শেষ হলে ৭ কলেজের আবেদন শুরু হতে পারে। 
বিভাগ তারিখ
বিজ্ঞান বিভাগ জানানো হয়নি
কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ জানানো হয়নি
ব্যবসায় শিক্ষা বিভাগ জানানো হয়নি
৭ কলেজে আবেদন করার নিয়ম ইতোমধ্যে আমরা শেয়ার করেছি। ৭ কলেজ ভর্তি পরীক্ষায় কোন নেগেটিভ মার্কিং নেই। এখানে ১ ঘণ্টায় ১০০ নম্বরের একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পাস নম্বর ৪০। তাছাড়া ৭ কলেজে আলাদা পাস মার্ক নেই।

বুটেক্স ভর্তি পরীক্ষা আপডেট

আগামী ১২ আগস্ট বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বুটেক্স ভর্তি আবেদন কবে নাগাদ শুরু হবে তা এখনও বলা হয়নি। বুটেক্সে দুইধাপে ভর্তি পরীক্ষার্থী বাছাই করা হয়। 

চুয়েট,কুয়েট ও রুয়েট ভর্তি পরীক্ষা আপডেট

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ৬ আগস্ট ২০২২ ইং তারিখে অনুষ্ঠিত হবে। প্রকৌশল গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি কিছুদিনের মধ্যে প্রকাশিত হবে। 

এবছর কুয়েট, রুয়েট ও চুয়েট মিলে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে। এখানে সর্বমোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এখানে দুইধাপে আবেদন গ্রহণ করা হয়েছে। এখানে ইঞ্জিনিয়ারিং গ্রুপের জন্য ৫০০ নম্বরের ও আর্কিটেকচার গ্রুপের জন্য ৭০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গার্হস্থ্য অর্থনীতি কলেজ ভর্তি পরীক্ষা আপডেট

জানানো হয়নি
গার্হস্থ্য অর্থনীতি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি প্রতিষ্ঠান। এটি ছাড়া আরও ৪টি বেসরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজ রয়েছে যা ঢাবি অধিভুক্ত। তবে সেখানে খরচ তুলনামূলক কিছুটা বেশি। গার্হস্থ্য অর্থনীতি কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়া মাত্র আমরা শেয়ার করবো। এখানে শুধুমাত্র মেয়েরাই আবেদন করতে পারবে। গার্হস্থ্য অর্থনীতি কলেজে ৮০০টি আসন এবং ৫টি বিভাগ রয়েছে।

ঢাবি অধিভুক্ত প্রযুক্তি ইউনিট

জানানো হয়নি
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রযুক্তি ইউনিটে ৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে। এখানে ৪টি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বাকিগুলো বেসরকারি। সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে তিনটিই ঢাকার বাইরে অবস্থিত। বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার খরচ তুলনামূলক বেশি। প্রযুক্তি ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষার সময় ১ ঘন্টা ৩০ মিনিট এবং মোট প্রশ্ন ১২০টি ও মোট নম্বর ১২০। এখানে পদার্থ, গণিত, রসায়ন, ইংরেজী বিষয় থেকে প্রশ্ন করা হয়ে থাকে। এই ইউনিটে পাশ নম্বর ৪৮ এবং কোন নেগেটিভ মার্কিং নেই তবে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
জাবির ভর্তি পরীক্ষার তারিখ এখনো জানানো হয়নি। ৩১ জুলাইয়ের পর সময় ভর্তি পরীক্ষার তারিখ জানাতে পারে।

পাবলিক ভার্সিটিগুলোর মধ্যে একমাত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগ রয়েছে। জাবিতে আবেদন শুরু ১৮ মে, ২০২২ তারিখ হতে এবং আবেদনের শেষ তারিখ ১৬ জুন ২০২১। ভর্তি পরীক্ষার তারিখ, প্রবেশপত্র ডাউনলোডের সময় এখন জানানো হয়নি। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট ১০টি ইউনিট রয়েছে এবং ইউনিট অনুযায়ী ছাত্র-ছাত্রীর আলাদা আসন সংখ্যা রয়েছে। সকল ইউনিটে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সময় ৫৫ মিনিট। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ করে নেগেটিভ মার্কিং থাকবে। সকল সকল ইউনিটে পাশ নম্বর ২৭। পূর্বে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম রাখা হয়েছে এবং সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
ইউনিটের নাম পরীক্ষার সময়সূচী
A ইউনিট (বিজ্ঞান) ৩ সেপ্টেম্বর ২০২২ 
B ইউনিট (মানবিক) ১০ সেপ্টেম্বর ২০২২
C ইউনিট (বাণিজ্য) ১৭ সেপ্টেম্বর ২০২২
২১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে একত্রে GST ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছে। এখানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও রয়েছে। ১৮ মে, ২০২২ তারিখে প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হয়ে শেষ হবে ১৬ জুন ২০২২ তারিখে। এখানে সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যুক্ত রয়েছে। তিনটি ইউনিটে গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১ লাখ শিক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বুয়েট ভর্তি পরীক্ষা আপডেট

আগামী ০৪ জুন ২০২২ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর চূড়ান্ত পরীক্ষা হবে ১৮ জুন ২০২২।

বুয়েট ভর্তি পরীক্ষা পূর্বে লিখিত পদ্ধতিতে হলেও এই বছর দুইধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং এখানে ০.২৫ করে নেগেটিভ মার্কিং থাকবে। এখান থেকে ৬০০০ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। 

গত বছর থেকে বুয়েট দুই ধাপে ভর্তি পরীক্ষা নেওয়া শুরু করেছে। এখানে প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে প্রায় ২০ হাজার শিক্ষার্থীকে প্রাথমিকভাবে সিলেক্ট করা হবে। 

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট

জানানো হয়নি

এবছর সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ৯০টি আসন বৃদ্ধি করা হয়েছে। কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম রয়েছে। এখানেও প্রাথমিক আবেদনের পর বাছাই করার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হয়।সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নিয়ে পূর্বে আমরা একটি লেখা শেয়ার করেছি। সেটি পড়ে সঠিক গাইডলাইন পাবে।

ডুয়েট ভর্তি পরীক্ষা আপডেট

বিভাগ  তারিখ  সময়
সিভিল ইঞ্জিনিয়ারিং ০৫ সেপ্টেম্বর ২০২২ ১ম পত্র – সকাল ১০ টা থেকে ১১ টা

২য় পত্র – ১১ টা থেকে ১২ টা

কেমিক্যাল এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ০৫ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – দুপর ০২ টা থেকে ০৩ টা

২য় পত্র -বিকাল ০৩ টা থেকে ০৪ টা

মেটেরিয়ালস এন্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ০৬ সেপ্টেম্বর ২০২২ ১ম পত্র – সকাল ১০ টা থেকে ১১ টা

২য় পত্র – ১১ টা থেকে ১২ টা

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
আর্কিটেকচার ০৬ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – দুপর ০২ টা থেকে ০৩ টা

২য় পত্র -বিকাল ০৩ টা থেকে ০৪ টা

ইন্ডাষ্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়
১৭ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে পরীক্ষা।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে মেরিটাইম গর্ভনেন্স এন্ড পলিসি, শিপিং এডমিনিসট্রেশন, আর্থ এন্ড ওশান সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ রয়েছে। এখানে অনলাইনে ০১ এপ্রিল ২০২২ হতে আবেদন শুরু হয় এবং ৩০ এপ্রিল ২০২১ তারিখ আবেদন শেষ হয়। ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণের প্রক্রিয়া এখনও চলমান রয়েছে।

ডেন্টাল মেডিকেল কলেজ

ডেন্টাল ভর্তি পরীক্ষা আগামী ২০ এপ্রিল ২০২২ ইং তারিখ সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। এখানে সেকেন্ড টাইম রয়েছে

ডেন্টাল ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এখানে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে এবং ৪০ বা এর কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবে। অকৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হয় না। এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে ২০০ নম্বর মূল পরীক্ষার ১০০ নম্বরের সাথে যুক্ত হবে। ৯টি সরকারি ডেন্টাল কলেজে মোট ৫৫০+ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। ডেন্টাল ভর্তি প্রস্তুতি সম্পর্কে জানতে এই পোস্টটি পড়তে পারো।

বিইউপি (BUP) ভর্তি পরীক্ষা আপডেট

বিইউপি ভর্তি পরীক্ষা ১২ ও ১৩ মার্চ অনুষ্ঠিত হয়েছে। মোট ৪টি ইউনিটে ৪ শিফটে ভর্তি পরীক্ষা হয়েছে। এখানে সেকেন্ড টাইম রয়েছে।

বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনলাস (বিইউপি) এর অনলাইনে আবেদন প্রক্রিয়া ২ ফেব্রুয়ারি ২০২২ থেকে শুরু হয়ে ১৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত চলমান ছিল। ভর্তি পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি নেওয়ার কথা থাকলেও তা দফায় দফায় পেছানো হয়। বিইউপি এর ভর্তি পরীক্ষা ৪টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। এখানে দুইধাপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। বিউপিতে ভাইভা থেকেও অনেকে বাদ পড়ে থাকেন। BUP তে চার ফ্যাকাল্টিতে মোট ১২৫০ আসন রয়েছে। তবে বিইউপিতে সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারে বিধায় এখানে প্রচুর প্রতিযোগিতা হয়ে থাকে।

AFMC ও AMC ভর্তি পরীক্ষার তারিখ

০৯ এপ্রিল ২০২২ ইং তারিখ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এখানে সেকেন্ড টাইম রয়েছে এবং মেডিকেল ভর্তি পরীক্ষার মোট সেকেন্ড টাইমারদের ৫ কাটা হয়।

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনী দ্বারা পরিচালিত সরকারি প্রতিষ্ঠান। আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এর দুইটি ক্যাটাগরী, এএমসি (আর্মি মেডিকেল কোর) ক্যাডেট ও এএফএমসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বেসরকারি ৫টি আর্মি মেডিকেল কলেজসমূহ রয়েছে। এএমসি ক্যাটাগরিতে আবেদন করলে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আরও তিনটি ধাপ অতিক্রম করতে হয়। অন্যদিকে এএফএমসি ক্যাডেট হিসেবে আবেদন করলে লিখিত পরীক্ষার পর শুধু স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হয়। তবে এখানে আসন খুবই কম (১২৫টি) এবং তার মধ্যে মুক্তিযোদ্ধা ও সশস্ত্র বাহিনী কোটা রয়েছে। সরকারি মেডিকেলের মত এখানেও সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারে।
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট
ভর্তি পরীক্ষার তারিখ এখনো প্রকাশিত হয়নি

বুটেক্স অধিভুক্ত ৭ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
স্থগিত করা হয়েছে। নতুন তারিখ শীঘ্রই প্রকাশ করা হবে

জাতীয় অর্থপেডিক ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)
জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) ২০২১– ২০২২ শিক্ষাবর্ষের বিএসসি ইন ফিজিওথেরাপি বিভাগের স্থগিত ভর্তি পরীক্ষার তারিখ এখনও জানানো হয়নি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ২০ মে ২০২২ ইং তারিখে অনুষ্ঠিত হবে। 

সকল বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২ সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখতে পারেন। ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে নতুন আপডেট পাওয়া মাত্রই আমরা শেয়ার করে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।
সবার সাথে শেয়ার করুন
এই পোস্টে 0 জন কমেন্ট করেছেন

এডমিশন টিউন কী?