Home Page Top

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ২০২০-২০২১

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচী ২০২০-২০২১ সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হবে। ইতোমধ্যে তোমরা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ও ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে অবগত হয়েছ। কিন্তু করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় বেশিরভাগ বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার তারিখ পিছিয়েছে। শিক্ষার্থীরা যাতে সহজেই সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে জানতে পারে সেজন্য আমরা এগুলো একসাথে করে উপস্থাপন করছি। 

কোন বিশ্ববিদ্যালয়ে কবে ভর্তি পরীক্ষা

all-university-admission-date
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
ইউনিট তারিখ সময়
ক ইউনিট ০১ অক্টোবর  ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ ইউনিট ০২ অক্টোবর ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ ইউনিট ২২ অক্টোবর ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ঘ ইউনিট ২৩ অক্টোবর ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ ইউনিট (সাধারণ জ্ঞান) ০৯ অক্টোবর ২০২১ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ০৮ই মার্চ ২০২১ ইং তারিখ থেকে আবেদন শুরু হয়ে ৩১ মার্চ ২০২১ ইং তারিখ শেষ হয়। ঢাবির প্রবেশপত্র ১১ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ থেকে ডাউনলোড শুরু হবে। ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা পূর্বে পূর্ণাঙ্গ আসন বিন্যাস প্রকাশ করা হবে। ৮টি বিভাগীয় শহরে একযোগে ঢাবি ভর্তি পরীক্ষা শুরু হবে। উল্লেখ্য করোনা মহামারী পরিস্থিতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কয়েক দফা পিছিয়েছে। বিস্তারিত জানতে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
ইউনিট তারিখ
বি ইউনিট ২৭ ও ২৮ অক্টোবর ২০২১
ডি ইউনিট ৩০ ও ৩১ অক্টোবর ২০২১
এ ইউনিট ০১ ও ০২ নভেম্বর ২০২১
সি ইউনিট ২৯ অক্টোবর ২০২১
বি-১ উপ-ইউনিট ০৫ নভেম্বর ২০২১
ডি-১ উপ-ইউনিট ০৫ নভেম্বর ২০২১
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ১২ এপ্রিল ২০২১ ইং তারিখ থেকে আবেদন শুরু হয়ে ০৭ মে ২০২১ ইং তারিখ শেষ হয়। চবির প্রবেশপত্র ডাউনলোড করার দিনক্ষণ এখনও জানানো হয়নি। চবির ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হয়ে ০৫ নভেম্বর ২০২১ ইং তারিখ পর্যন্ত চলবে। এখানে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময় দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, এইচএসসি পরীক্ষার মূল রেজিষ্ট্রেশন কার্ড, ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের দুইটি কপি সাথে নিতে হবে। কোন প্রকার ক্যালকুলেটর ঘড়ি বা ইলেক্ট্রক্যাল ডিভাইস সাথে নেওয়া যাবে না।
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
তারিখ ইউনিট সকাল ০৯:৩০-১০:৩০টা দুপুর ১২-১ টা বিকাল ৩-৪ টা
০৫ অক্টোবর, ২০২১ সি ইউনিট (বিজ্ঞান) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
০৬ অক্টোবর, ২০২১ এ ইউনিট (মানবিক) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
০৭ অক্টোবর, ২০২১ বি ইউনিট (বাণিজ্য) গ্রুপ ১ গ্রুপ ২ গ্রুপ ৩
কোভিড-১৯ এর বিস্তার বৃদ্ধির কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীতে পূর্বঘোষিত ১৬, ১৭, ১৮ আগস্ট, ২০২১ তারিখের ভর্তি পরীক্ষা পুনর্বিন্যাস করা হয়েছে। নতুন আপডেট পেতে আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখুন। রাবিতে তিন দফা আবেদন প্রক্রিয়া শেষে চূড়ান্ত বাছাই তালিকা প্রকাশ করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন শিফটে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি শিফটে ১৫০০০ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।
৭ কলেজ ভর্তি পরীক্ষা আপডেট
বিভাগ তারিখ
বিজ্ঞান বিভাগ ২৯ অক্টোবর ২০২১
কলা ও সামাজিক বিজ্ঞান বিভাগ ৩০ অক্টোবর ২০২১
ব্যবসায় শিক্ষা বিভাগ ০৫ নভেম্বর ২০২১
ঢাবি অধিভুক্ত ৭ কলেজে এখনও আবেদন প্রক্রিয়া চলমান আছে। ১০ জুলাই, ২০২১ থেকে শুরু হওয়া আবেদন প্রক্রিয়া শেষ হবে ২০ আগস্ট, ২০২১ তারিখ। ৭ কলেজে আবেদন করার নিয়ম ইতোমধ্যে আমরা শেয়ার করেছি। ৭ কলেজ ভর্তি পরীক্ষায় কোন নেগেটিভ মার্কিং নেই। এখানে ১ ঘণ্টায় ১০০ নম্বরের একটি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পাস নম্বর ৪০। তাছাড়া ৭ কলেজে আলাদা পাস মার্ক নেই।

বুটেক্স ভর্তি পরীক্ষা আপডেট
আগামী ১২ নভেম্বর বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বুটেক্স ভর্তি আবেদন ০৫ এপ্রিল ২০২১ তারিখ থেকে শুরু হয়ে আবেদন শেষ হয় ০৮ মে ২০২১ ইং তারিখ। বুটেক্সে দুইধাপে ভর্তি পরীক্ষার্থী বাছাই করা হয়। এখানে প্রবেশপত্র সংগ্রহের শেষ তারিখ ২০ আগষ্ট, ২০২১। পরীক্ষা পেছানোর ব্যাপারে এখনো কোনোকিছু জানানো হয়নি।

চুয়েট,কুয়েট ও রুয়েট ভর্তি পরীক্ষা আপডেট
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় পরবর্তীতে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।
এবছর কুয়েট, রুয়েট ও চুয়েট মিলে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিবে। এখানে সর্বমোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। ২৪ এপ্রিল ২০২১ থেকে আবেদন শুরু হয়ে আবেদন শেষ হয় ০৮ মে ২০২১ বিকাল ৫.০০ ঘটিকায়। এখানে দুইধাপে আবেদন গ্রহণ করা হয়েছে। এখানে ইঞ্জিনিয়ারিং গ্রুপের জন্য ৫০০ নম্বরের ও আর্কিটেকচার গ্রুপের জন্য ৭০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গার্হস্থ্য অর্থনীতি কলেজ ভর্তি পরীক্ষা আপডেট
১২ নভেম্বর ২০২১
গার্হস্থ্য অর্থনীতি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি প্রতিষ্ঠান। এটি ছাড়া আরও ৪টি বেসরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজ রয়েছে যা ঢাবি অধিভুক্ত। তবে সেখানে খরচ তুলনামূলক কিছুটা বেশি। ১৫ জুন ২০২১ থেকে শুরু হয়ে ৩১ জুলাই ২০২১ পর্যন্ত এখানে অনলাইনে আবেদন করা যাবে। ০১ আগস্ট ২০২১ এর পূর্বেই আবেদন ফি জমা দিতে হবে। এখানে শুধুমাত্র মেয়েরাই আবেদন করতে পারবে। গার্হস্থ্য অর্থনীতি কলেজে ৮০০টি আসন এবং ৫টি বিভাগ রয়েছে।

ঢাবি অধিভুক্ত প্রযুক্তি ইউনিট
২ অক্টোবর ২০২১
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত প্রযুক্তি ইউনিটে ৮টি ইঞ্জিনিয়ারিং কলেজ রয়েছে। এখানে ৪টি সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং বাকিগুলো বেসরকারি। সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে তিনটিই ঢাকার বাইরে অবস্থিত। বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে পড়ার খরচ তুলনামূলক বেশি। প্রযুক্তি ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষার সময় ১ ঘন্টা ৩০ মিনিট এবং মোট প্রশ্ন ১২০টি ও মোট নম্বর ১২০। এখানে পদার্থ, গণিত, রসায়ন, ইংরেজী বিষয় থেকে প্রশ্ন করা হয়ে থাকে। এই ইউনিটে পাশ নম্বর ৪৮ এবং কোন নেগেটিভ মার্কিং নেই তবে ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
জাবির ভর্তি পরীক্ষার তারিখ এখনো জানানো হয়নি। ৩১ জুলাইয়ের পর সময় ভর্তি পরীক্ষার তারিখ জানাতে পারে।
নামকরা পাবলিক ভার্সিটিগুলোর মধ্যে একমাত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২য় বার ভর্তি পরীক্ষার সুযোগ রয়েছে। জাবিতে আবেদন শুরু ২০ জুন, ২০২১ তারিখ হতে এবং আবেদনের শেষ তারিখ ১৪ আগস্ট ২০২১। ভর্তি পরীক্ষার তারিখ, প্রবেশপত্র ডাউনলোডের সময় এখন জানানো হয়নি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট ১০টি ইউনিট রয়েছে এবং ইউনিট অনুযায়ী ছাত্র-ছাত্রীর আলাদা আসন সংখ্যা রয়েছে। সকল ইউনিটে ৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সময় ৫৫ মিনিট। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ করে নেগেটিভ মার্কিং থাকবে। সকল সকল ইউনিটে পাশ নম্বর ২৭। পূর্বে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।
গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
ইউনিটের নাম পরীক্ষার সময়সূচী
A ইউনিট (বিজ্ঞান) আবেদন গ্রহণ স্থগিত রয়েছে
B ইউনিট (মানবিক) আবেদন গ্রহণ স্থগিত রয়েছে
C ইউনিট (বাণিজ্য) আবেদন গ্রহণ স্থগিত রয়েছে
২০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে একত্রে GST ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্ত নিয়েছে। এখানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও রয়েছে। ০১ এপ্রিল, ২০২১ তারিখে প্রাথমিক আবেদন প্রক্রিয়া শুরু হলেও সরকার ঘোষিত লকডাউনের কারণে তা স্থগিত করা হয়। লকডাউন শেষ হওয়ার পরবর্তী ১০দিন পর্যন্ত আবেদনের সময় বাড়ানো হবে। এখানে সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়াও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যুক্ত রয়েছে। তিনটি ইউনিটে গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ১ লাখ শিক্ষার্থী গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

বুয়েট ভর্তি পরীক্ষা আপডেট
আগামী ২০ ও ২১ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির প্রাথমিক বাছাই পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর।
বুয়েট ভর্তি পরীক্ষা পূর্বে লিখিত পদ্ধতিতে হলেও এই বছর দুইধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং এখানে ০.২৫ করে নেগেটিভ মার্কিং থাকবে। এখান থেকে ৬০০০ হাজার শিক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবে। এই বছর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়াতে তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। কারণ স্বচ্ছতা ও নির্ভুল ফলাফলের জন্য বুয়েট কর্তৃপক্ষের বেশ সুনাম রয়েছে। এখানে প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে প্রায় ১৯ হাজার শিক্ষার্থীকে প্রাথমিকভাবে সিলেক্ট করা হয়েছে। তবে শর্তাবলির সাথে না মিলায় অনেকেই আবেদন করতে পারেনি।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আপডেট
২৭ নভেম্বর ২০২১
৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ০২ মে ২০২১ইং তারিখ হতে ১০ জুন ২০২১ইং তারিখ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলে। ১৬ জুলাই কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হয়। আগামী ২৪ অক্টোবর ২০২১ইং তারিখ হতে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আসন বিন্যাস প্রকাশ করা হবে ২০ নভেম্বর ২০২১। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি নিয়ে পূর্বে আমরা একটি লেখা শেয়ার করেছি। সেটি পড়ে সঠিক গাইডলাইন পাবে।
ডুয়েট ভর্তি পরীক্ষা আপডেট
বিভাগ  তারিখ  সময়
সিভিল ইঞ্জিনিয়ারিং ০৫ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – সকাল ১০ টা থেকে ১১ টা

২য় পত্র – ১১ টা থেকে ১২ টা

কেমিক্যাল এন্ড ফুড ইঞ্জিনিয়ারিং
ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ০৫ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – দুপর ০২ টা থেকে ০৩ টা

২য় পত্র -বিকাল ০৩ টা থেকে ০৪ টা

মেটেরিয়ালস এন্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ০৬ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – সকাল ১০ টা থেকে ১১ টা

২য় পত্র – ১১ টা থেকে ১২ টা

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
আর্কিটেকচার ০৬ সেপ্টেম্বর ২০২১ ১ম পত্র – দুপর ০২ টা থেকে ০৩ টা

২য় পত্র -বিকাল ০৩ টা থেকে ০৪ টা

ইন্ডাষ্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়
১৭ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে পরীক্ষা।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে মেরিটাইম গর্ভনেন্স এন্ড পলিসি, শিপিং এডমিনিসট্রেশন, আর্থ এন্ড ওশান সাইন্স এবং ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ রয়েছে। এখানে অনলাইনে ০১ এপ্রিল ২০২১ হতে আবেদন শুরু হয় এবং ৩০ এপ্রিল ২০২১ তারিখ আবেদন শেষ হয়। ভর্তি পরীক্ষার তারিখ পুনঃনির্ধারণের প্রক্রিয়া এখনও চলমান রয়েছে।

ডেন্টাল মেডিকেল কলেজ
ডেন্টাল ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর ২০২১ ইং তারিখ সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে। ৬ সেপ্টেম্বর ২০২১ থেকে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
ডেন্টাল ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এখানে প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কেটে নেওয়া হবে এবং ৪০ বা এর কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবে। অকৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হয় না। এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ থেকে ২০০ নম্বর মূল পরীক্ষার ১০০ নম্বরের সাথে যুক্ত হবে। ৯টি সরকারি ডেন্টাল কলেজে মোট ৫৫০ জন শিক্ষার্থী ভর্তি নেওয়া হবে। ডেন্টাল পরীক্ষার প্রশ্ন এমবিবিএস পরীক্ষার প্রশ্নের থেকে কিছুটা কঠিন হয়ে থাকে। ডেন্টাল ভর্তি প্রস্তুতি সম্পর্কে জানতে এই পোস্টটি পড়তে পারো।
বিইউপি (BUP) ভর্তি পরীক্ষা আপডেট
করোনা ভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে লকডাউনের সময়সীমা বর্ধিত করায় ২৮ ও ২৯ মে ২০২১ তারিখের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষা আগামী ২০ ও ২১ শে আগস্ট অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনলাস (বিইউপি) এর অনলাইনে আবেদন প্রক্রিয়া ২ ফেব্রুয়ারি ২০২১ থেকে শুরু হয়ে ১৬ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত চলমান ছিল। ভর্তি পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি নেওয়ার কথা থাকলেও তা দফায় দফায় পেছানো হয়। বিইউপি এর ভর্তি পরীক্ষা ৪টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। এখানে দুইধাপে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। বিউপিতে ভাইভা থেকেও অনেকে বাদ পড়ে থাকেন। BUP তে চার ফ্যাকাল্টিতে মোট ১২৫০ আসন রয়েছে। তবে বিইউপিতে সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারে বিধায় এখানে প্রচুর প্রতিযোগিতা হয়ে থাকে।

AFMC ও AMC ভর্তি পরীক্ষার তারিখ
১৪ আগস্ট ২০২১ তারিখে বিকাল ৪ঃ০০টায় পরীক্ষার তারিখ দেওয়া হয়েছে। ৯ আগস্ট ২০২১ ইং তারিখ হতে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ বাংলাদেশ সশস্ত্র বাহিনী দ্বারা পরিচালিত সরকারি প্রতিষ্ঠান। আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এর দুইটি ক্যাটাগরী, এএমসি (আর্মি মেডিকেল কোর) ক্যাডেট ও এএফএমসি ক্যাডেট এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত বেসরকারি ৫টি আর্মি মেডিকেল কলেজসমূহ রয়েছে। এএমসি ক্যাটাগরিতে আবেদন করলে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর আরও তিনটি ধাপ অতিক্রম করতে হয়। অন্যদিকে এএফএমসি ক্যাডেট হিসেবে আবেদন করলে লিখিত পরীক্ষার পর শুধু স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হয়। তবে এখানে আসন খুবই কম (১২৫টি) এবং তার মধ্যে মুক্তিযোদ্ধা ও সশস্ত্র বাহিনী কোটা রয়েছে। সরকারি মেডিকেলের মত এখানেও সেকেন্ড টাইমাররা পরীক্ষা দিতে পারে।
জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আপডেট
ভর্তি পরীক্ষার তারিখ এখনো প্রকাশিত হয়নি

বুটেক্স অধিভুক্ত ৭ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ
স্থগিত করা হয়েছে। নতুন তারিখ শীঘ্রই প্রকাশ করা হবে

জাতীয় অর্থপেডিক ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর)
জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) ২০২০ – ২০২১ শিক্ষাবর্ষের বিএসসি ইন ফিজিওথেরাপি বিভাগের স্থগিত ভর্তি পরীক্ষা আগামী ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কয়েক দফা পেছানো হয়েছে। ফ্রেশ ডেট এখনও জানানো হয়নি।
সরকার ঘোষিত লকডাউন ও বিধি নিষেধের মেয়াদ বৃদ্ধি পেলে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচী পিছাতে পারে। তাছাড়া এখনো অনেক বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেনি। সকল বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২০-২০২১ সম্পর্কে সর্বশেষ আপডেট পেতে আমাদের পোস্টটি বুকমার্ক করে রাখতে পারেন। ভর্তি পরীক্ষার তারিখ সম্পর্কে নতুন আপডেট পাওয়া মাত্রই আমরা শেয়ার করে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area